বাংলা নিউজ > ঘরে বাইরে > তৈরি হল রেট্রোস্পেক্ট কর আইনের নিয়মের খসড়া, পরামর্শ নেওয়া হবে সাধারণের থেকে
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

তৈরি হল রেট্রোস্পেক্ট কর আইনের নিয়মের খসড়া, পরামর্শ নেওয়া হবে সাধারণের থেকে

  • কর সংশোধনী আইনের নিয়মের খসড়া তৈরি করল কেন্দ্রীয় সরকার।

পুরনো আর্থিক লেনদেনে কর ধার্যের আইন প্রত্যাহারের বিল আগেই পাশ করানো হয়েছে। এবার সেই কর সংশোধনী আইনের নিয়মের খসড়া তৈরি করল কেন্দ্রীয় সরকার। খসড়াটি ৪ সেপ্টেম্বরের মধ্যে এই আইনের সঙ্গে যুক্ত সকল স্টেকহোল্ডারদের কাছ পেশ করে তাদের থেকে পরামর্শ নেওয়া হবে। সংশ্লিষ্ট মতামত দেখে পরবর্তীতে প্রয়োজনে নিয়মে বদল করে তা কর সংশোধনী আইনে অন্তর্ভুক্ত করা হবে।

প্রসঙ্গত, এই রেট্রোস্পেক্ট রাজস্ব বাবদ কেন্দ্রকে জমা করা ১.২ বিলিয়ন ডলার পুনরুদ্ধার করার চেষ্টা করছে ব্রিটিশ তেল ও গ্যাস উত্তোলনকারী সংস্থা কেয়ার্ন এনার্জি। ভোডাফোনের থেকেও রেট্রোস্পেক্ট রাজস্ব নিয়েছিল কেন্দ্র। এই নিয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে পর্যন্ত টানাপোড়েন চলে। তার মধ্যে এই বিল বেশ তাত্পর্যপূর্ণ। এই নয়া আইন প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, 'রেট্রোস্পেকটিভ কর প্রত্যাহার করে অতীতের ভুল শোধরাচ্ছি আমরা।'

এই নয়া সংশোধনী আইনের বিষয়ে অর্থমন্ত্রক জানায়, এই বিলের মাধ্যমে আয়কর আইন, ১৯৬১-র সংশোধনের প্রস্তাব করা হল। এর উদ্দেশ্য হল, ২৮ মে ২০১২-র আগে যদি কোনও লেনদেন করা হয়, তাতে ভবিষ্যতে কোনও রেট্রোস্পেক্ট সংশোধনীর ভিত্তিতে করের দাবি করা যাবে না। এই বিলে অর্থ আইন, ২০১২ সংশোধন করার প্রস্তাব করা হয়েছে, যাতে ১১৯ ধারার অধীনে প্রযোজ্য সমস্ত কর নির্দিষ্ট শর্তাবলী পূরণের ক্ষেত্রে স্থগিত হয়ে যাবে। এতে আরও প্রস্তাব করা হচ্ছে যে ২৮ মে ২০১২-র আগে করা ভারতীয় সম্পদের পরোক্ষ হস্তান্তরের ক্ষেত্রে কোনও রেট্রোস্পেক্ট করের দাবি করা যাবে না, যদি তা নির্দিষ্ট কিছু শর্ত পূরণ করে থাকে।

 

বন্ধ করুন