বাংলা নিউজ > ঘরে বাইরে > False Mobile Connections: বাতিল করা হল ৬৪ লাখ ফোনের সংযোগ, মুখ দেখেই ধরে ফেলল সরকার

False Mobile Connections: বাতিল করা হল ৬৪ লাখ ফোনের সংযোগ, মুখ দেখেই ধরে ফেলল সরকার

৬৪ লাখ ফোনের ভুয়ো সংযোগ বাতিল করা হল। প্রতীকী ছবি। 

মূলত ফেসিয়াল রেকগনিশনের মতো উন্নত প্রযুক্তি ব্যবহার এই ভুয়ো সিমগুলি চিহ্নিত করা হয়েছে। একের পর এক ক্ষেত্রে দেখা গিয়েছে একই আধার কার্ড ব্যবহার করে গাদা গাদা সিম তোলা হয়েছে।

বিরাট পদক্ষেপ নিল ভারত সরকার। প্রায় ৬৪ লাখ ফোনের সংযোগকে বাতিল করলে কেন্দ্রীয় সরকার। মূলত এগুলিকে ভুয়ো বলে চিহ্নিত করা হচ্ছে। তার জেরেই এগুলিকে বাতিল করা হচ্ছে বলে খবর।

সূত্রের খবর, ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স অ্যান্ড ফেসিয়াল রিকগনিশন পাওয়ার্ড সলিউশন ফর টেলিকম সিম সাবস্ক্রাইবার ভেরিফিকেশনের মাধ্যমে এই সিমগুলিকে চিহ্নিত করা হয়েছে। এক্ষেত্রে দেখা গিয়েছে একই ব্যক্তির ছবি দেখিয়ে একাধিক সিম তোলা হয়েছে। খবর মানি কন্ট্রোল সূত্রে। 

এদিকে DoT-এর নিয়ম অনুসারে জানা গিয়েছে, একজন ব্যক্তি একটা আধার কার্ডের মাধ্যমে সর্বাধিক ৯টি সিম কার্ড তুলতে পারবেন। কিন্তু দেখা যাচ্ছে একজন ব্যক্তির আধার কার্ড ব্যবহার করে শুধুমাত্র শ খানেক সিম তোলা হয়েছে এমনটাই নয়। অন্তত হাজার খানেক সিম তোলা হয়েছে একটি আধার কার্ড ব্যবহার করে। 

মূলত ফেসিয়াল রেকগনিশনের মতো উন্নত প্রযুক্তি ব্যবহার  এই ভুয়ো সিমগুলি চিহ্নিত করা হয়েছে। একের পর এক ক্ষেত্রে দেখা গিয়েছে একই আধার কার্ড ব্যবহার করে গাদা গাদা সিম তোলা হয়েছে। 

তবে উন্নত প্রযুক্তি ফেসিয়াল রেকগনিশন। এই পদ্ধতির মাধ্য়মে ফোনের সিম নেওয়ার সময় যে নথি জমা দেওয়া হয় তার সঙ্গে যুক্ত থাকা ছবি খতিয়ে দেখে বোঝা যায় আর কোথাও এই ধরনের ছবি যুক্ত পরিচয়পত্র দেখিয়ে সিম তোলা হয়েছে কি না। আর সেখানেই দেখা গিয়েছে হাজার হাজার সিম তোলা হয়েছে একই আধার কার্ড ব্যবহার করে। 

মানি কন্ট্রোলকে সি-ডটের সিইও রাজকুমার উপাধ্যায় জানিয়েছেন, ১৪০ কোটি কানেকশনের উপর এই পরীক্ষা করা হয়েছিল। এটা একটা জটিল প্রক্রিয়া। বিশ্বের কোথাও এতবড় ডেটাবেস নেই। সেটা খতিয়ে দেখা হয়েছে। মূলত যেটা দেখা গিয়েছে পরিচয় গোপন করে একই ব্যক্তি প্রচুর সিম কার্ড তুলেছেন। এটা নিয়মের মধ্য়ে পড়ে না। তবে ফটোগুলির মধ্যে মিল রয়েছে কি না সেটা দেখা হয়েছে। প্রতিটি মানুষের মুখের আলাদা একটা ব্যাপার রয়েছে। তার মধ্যে তাঁর ঠোঁট, চোখের গঠন রয়েছে যেটা তিনি লুকোনর চেষ্টা করলেও পারবেন না। আর সেখানেই তিনি ধরা পড়ে গিয়েছেন। 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আমাদের বাঁচান! গাড়ি দাঁড় করিয়ে উপজাতি কমিশনের পায়ে লুটিয়ে পড়লেন গ্রামবাসীরা 'লাভ সেক্স অউর ধোকা ২'-এ ক্যামিও রোলে দেখা যাবে মৌনিকে, কবে বড় পর্দায় আসছে ছবি তিন বিয়ে টেকেনি! লাল বেনারসিতে বাঙালি কনের সাজে অন্যতম বিতর্কিত বাঙালি, চিনলেন? হিরানন্দানি গোষ্ঠীর বাড়িতে তল্লাশি ইডির, ব্যাপারটা কী? শুরুতেই গম্ভীর বনাম বিরাট! IPL-এ কবে, কোথায় ও কখন খেলবে KKR? রইল সূচি সিভিক ভলান্টিয়ারের আত্মহত্যায় স্ত্রীর বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ পরিবারের কালো নাকি সবুজ, কোন আঙুর বেশি উপকারী জানেন আসছে মহাশিবরাত্রির ব্রত, তিথি ও পুজোর শুভ সময় জেনে নিন বার বার কেন ঐশ্বর্য রাইকে অপমান করেন? রাহুল গান্ধীকে ‘জোকার’ বলে কটাক্ষ বিজেপির IPL 2024: প্রথম ১৫ দিনে ২১টি ম্যাচের সূচি ঘোষণা করল BCCI, শুরুতেই CSK বনাম RCB

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.