বাংলা নিউজ > ঘরে বাইরে > সংসদ সচল রাখার শেষ চেষ্টা, বিরোধী নেতাদের সঙ্গে বিশেষ বৈঠকের পরিকল্পনা কেন্দ্রের
পেগাসাসের জেরে প্রায় অচল লোকসভার অধিবেশন (ছবি সৌজন্যে এএনআই)
পেগাসাসের জেরে প্রায় অচল লোকসভার অধিবেশন (ছবি সৌজন্যে এএনআই)

সংসদ সচল রাখার শেষ চেষ্টা, বিরোধী নেতাদের সঙ্গে বিশেষ বৈঠকের পরিকল্পনা কেন্দ্রের

  • পেগাসাস ঝড়ে অচল সংসদের উভয় কক্ষ। সমাধান সূত্র বের করতে বিরোধী নেতাদের সঙ্গে বৈঠক করতে চায় কেন্দ্রীয় সরকার।

পেগাসাস ঝড়ে অচল সংসদের উভয় কক্ষ। এই আবহে ব্যাহত হচ্ছে সংসদের বাদল অধিবেশনের কাজ। এই অচলবাস্থা কাটাতে এবার ময়দানে নামছে শাসক দল। জানা গিয়েছে উভয় কক্ষে বিজেপির 'ফ্লোর ম্যানেজার'রা বিরোধী নেতাদের সঙ্গে বৈঠকে বসে সমাধান সূত্র বের করতে চাইছেন। হিন্দুস্তান টাইমসকে নাম প্রকাশে অনিচ্ছুক একজন বর্ষীয়ান সাংসদ জানিয়েছেন, সরকার লোকসভা এবং রাজ্যসভায় বিরোধী দলগুলির নেতাদের সঙ্গে বৈঠক করতে চাইছেন আগামী কয়েকদিনের মধ্যেই।

এদিকে এই বিষয়ে বিরোধীদের স্পষ্ট বক্তব্য, কেন্দ্রের সঙ্গে বৈঠকে যোগ দিলেও তাঁদের দাবিতে অনড় থাকবেন তাঁরা। বৈঠকে বিরোধীদের তরফে ফের সংসদে পেগাসাস ইস্যুতে আলোচনার দাবি জানানো হবে। পাশাপাশি কেন্দ্রের কাছে জবাবদিহি চাওয়া হবে যে কেন বিরোধী রাজনীতিবিদ, দেশের সাংবাদিকদের বিরুদ্ধে সামরিক অস্ত্রের পর্যায়ের এই সফটওয়্যার ব্যবহার করা হয়েছে। এদিকে বৃহস্পতিবার রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গের সঙ্গে দেখা করেন রাজ্যসভার নেতা প্রহ্লাদ যোশী। জানা গিয়েছে কংগ্রেসের তরফে দাবি জানানো হহয়েছে যাতে এই আলোচনা রাজনাথ সিংয়ের নেতৃত্বে হয়।

পেগাসাস কাণ্ড নিয়ে বৃহস্পতিবারও উত্তাল হয়ে ওঠে সংসদ। ফোনে আড়ি পাতার অভিযোগকে সামনে রেখে লাগাতার হই-হট্টগোল করে যান বিরোধী বিভিন্ন দলের সাংসদরা। এরই মাঝে গতলাক লোকসভায় কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরীকে দেওয়া হয় বিজেপি সাংসদদের তরফে। বিজেপি সাংসদদের হইচইয়ের জেরে সভার কাজ বেশ কিছুক্ষণের জন্য মুলতুবি করে দিতে হয় অধ্যক্ষ ওম বিড়লাকে। অধ্যক্ষের সাফ কথা, এই বিষয়ে সাংসদরা সংযমী না হলে প্রয়োজনে দোষীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে বাধ্য হবেন তিনি।

এদিকে বিজেপি সাংসদদের অভিযোগ, কংগ্রেস দীর্ঘদিন কেন্দ্রের ক্ষমতায় থাকার পরও সংসদীয় আচরণবিধি ভঙ্গ করছে। কংগ্রেসের সাংসদরা সভা চলাকালীন কখনও অধ্যক্ষের দিকে, তো কখনও সরকার পক্ষের সাংসদদের দিকে কাগজের তাড়া ছুড়ে মারছেন। অথচ নিজেদের আচরণের জন্য ক্ষমাও চান না তাঁরা।

বন্ধ করুন