বাংলা নিউজ > ঘরে বাইরে > Grey list: দীর্ঘ ৪ বছর পরে, কোনওরকমে FATF'র ধূসর তালিকা থেকে বের হল পাকিস্তান

Grey list: দীর্ঘ ৪ বছর পরে, কোনওরকমে FATF'র ধূসর তালিকা থেকে বের হল পাকিস্তান

পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ. (REUTERS) (HT_PRINT)

জঙ্গিবাদকে আর্থিকভাবে মদত দেয় পাকিস্তান। এমনটাই অভিযোগ ওঠে বারবার। তার জেরেই এফএটিএফের ধূসর তালিকায় ঠাঁই পেয়েছিল পাকিস্তান। দীর্ঘ চারবছর ধরে পাকিস্তান এই তালিকায় ছিল।

ফিনানসিয়াল অ্য়াকশন টাস্ক ফোর্স শুক্রবার সন্ত্রাসবাদকে আর্থিক মদত সংক্রান্ত ধূসর তালিকা থেকে পাকিস্তানকে সরিয়ে দিল। এফএটিএফের দাবি আর্থিক প্রতারণা রুখতে ও সন্ত্রাসবাদকে রুখতে আর্থিক সংক্রান্ত পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে পাকিস্তান একাধিক পদক্ষেপ নিয়েছে। তবে ২০১৮ সালের জুন মাস থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত অ্যাকশন প্ল্যান পালনের ক্ষেত্রে নানা ঘাটতি ছিল পাকিস্তানের মধ্য়ে। তবে পরবর্তী সময়ে পাকিস্তান ডেডলাইন মেটাতে প্রয়োজনীয় উদ্যোগ নেয় বলে দাবি করা হয়েছে।

এদিকে আন্তর্জাতিক নজরদারি সংস্থার তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, পাকিস্তান আর এফএটিএফের নজরদারির আওতায় থাকবে না। AML/CFT সংক্রান্ত যে সিস্টেম রয়েছে সেটাকে আরও শক্তপোক্ত করতে কাজ করবে পাকিস্তান। এমনটাই জানিয়েছে FATF।

এদিকে জঙ্গিবাদকে আর্থিকভাবে মদত দেয় পাকিস্তান। এমনটাই অভিযোগ ওঠে বারবার। তার জেরেই এফএটিএফের ধূসর তালিকায় ঠাঁই পেয়েছিল পাকিস্তান। দীর্ঘ চারবছর ধরে পাকিস্তান এই তালিকায় ছিল। ওয়াকিবহাল মহলের মতে, এই ধূসর তালিকা থেকে বের হওয়ার জন্য নানা চেষ্টা করা হচ্ছে বলে বার বারই দাবি করা হয়েছিল। কিন্তু একাধিকবারই পাকিস্তান এনিয়ে ব্যর্থ হয়। তবে অবশেষে এই ধূসর তালিকা থেকে বের হতে পারল পাকিস্তান।

ঘরে বাইরে খবর

Latest News

মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক? অভিষেককে নিয়ে মিম বানাতেন 'সোহাগ', আঁতকে উঠলেন চাঁদ, তারপর বললেন.... ৮.৫ লাখ টাকা আয় হলেও কর ; পেনশনে ছাড়- আয়কর নিয়ে বাজেটে কী কী উপহার আসতে পারে? রাত পোহালেই বাজেট ২০২৪-২৫! নির্মলার ভাষণ থেকে কী কী আশা করছে দেশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.