বাংলা নিউজ > ঘরে বাইরে > Hindu: কারা হিন্দু? নয়া তত্ত্ব হাজির করলেন কেন্দ্রীয় মন্ত্রী, সকলেই নাকি…
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সাধুদের সঙ্গে হেঁটেছিলেন গুজরাতের অক্ষরধাম মন্দিরে। (Stefan Rousseau/Pool via REUTERS) (REUTERS)
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সাধুদের সঙ্গে হেঁটেছিলেন গুজরাতের অক্ষরধাম মন্দিরে। (Stefan Rousseau/Pool via REUTERS) (REUTERS)

Hindu: কারা হিন্দু? নয়া তত্ত্ব হাজির করলেন কেন্দ্রীয় মন্ত্রী, সকলেই নাকি…

  • কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ‘বহু বিদেশী স্কলার একটা বিষয়ে একমত যে ভারত জ্ঞানের ভাণ্ডার। আর আমাদের তা নিয়ে গর্বিত হওয়া দরকার।’

কারা হিন্দু? এনিয়ে নানা মতামত উঠে এসেছে নানা সময়। তবে এবার ক্রেতা সুরক্ষা, খাদ্য দফতরের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে এক বিশেষ দাবি করলেন। তাঁর মতে, হিন্দু হল একটি ভৌগলিক পরিচিতি। আর একটু খোলসা করে বললে বলা যায় তিনি বলেছেন, ‘হিমালয় ও ভারত মহাসাগরের মধ্যবর্তী ভূমিতে যাঁরাই বসবাস করেন তাঁরাই হিন্দু।’ হায়দরাবাদে ভারত নীতি অর্গানাইজেশন আয়োজিত ডিজিটাল হিন্দু কনক্লেভে অংশ নিয়ে তিনি একথা জানিয়েছেন।

 কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ‘বহু বিদেশী স্কলার একটা বিষয়ে একমত যে ভারত জ্ঞানের ভাণ্ডার। আর আমাদের তা নিয়ে গর্বিত হওয়া দরকার। আমি বলি হিন্দুত্ব একটি জীবনচর্চার নাম। একে কোনও সীমান্ত দিয়ে ঘিরে রাখা উচিত নয়। হিন্দু একটি ভৌগলিক পরিচিতি। হিমালয় ও ভারত মহাসাগরের মধ্যবর্তী এলাকায় যাঁরাই বাস করেন সকলেই হিন্দু।’

আয়োজকদের পক্ষ থেকে কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্য সম্বলিত একটি বিবৃতি জারি করা হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, ভারতে একটি প্রাণোচ্ছল গণতন্ত্র রয়েছে। এটিকে গোটা পৃথিবী মান্যতা দিয়েছে। আমরা দেশকে মা বলে মনে করি। সেকারণে আমরা দেশকে ভারত মাতা বলে ডাকি। এই ভাবনাই আমাদের সঙ্গে অন্যদের ফারাক।

নদী সংরক্ষণে কেন্দ্রীয় সরকারের উদ্যোগ প্রসঙ্গে তিনি বলেন, গঙ্গার সংরক্ষণ ও পুনরুজ্জীবনের জন্য নমামি গঙ্গে প্রজেক্ট আনা হয়েছে। এই অনুষ্ঠানে বিজেপি নেতা মুরলীধর রাও, বিজেপি এমপি মনোজ তিওয়ারি প্রমুখ উপস্থিত ছিলেন।

বন্ধ করুন