বাংলা নিউজ > ঘরে বাইরে > Republic Day 2024: কেন ২৬ জানুয়ারিতেই প্রজাতন্ত্র দিবস পালন করা হয়, জেনে নিন কারণটি

Republic Day 2024: কেন ২৬ জানুয়ারিতেই প্রজাতন্ত্র দিবস পালন করা হয়, জেনে নিন কারণটি

প্রজাতন্ত্র দিবস পালন (PTI)

Republic Day 2024: প্রজাতন্ত্র দিবস উদযাপনের কেন্দ্রবিন্দু হল নয়াদিল্লিতে কার্তব্য পথে (রাজপথ) প্রজাতন্ত্র দিবস প্যারেড। সশস্ত্র বাহিনীর তিনটি শাখার সৈন্যদলই হবে এই সামরিক দিনের মূল ধারক। 

২৬ জানুয়ারি, ২০২৪ সাল, ভারতীয় প্রজাতন্ত্রের জন্মদিন। এদিন ৭৫ তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করবে ভারত। প্রস্তুত হচ্ছে গোটা দেশ। দিল্লির কর্তব্য পথে শহীদ স্মরণে চলবে গুলি, হবে কুচকাওয়াজ। এই বিশেষ অনুষ্ঠানে বিশেষ অতিথি হবেন ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ। ভারত ও ফ্রান্সের মধ্যে শক্তিশালী কূটনৈতিক সম্পর্ককে আরও মজবুত করবে ম্যাক্রোঁর উপস্থিতি।

প্রজাতন্ত্র দিবস উদযাপনের কেন্দ্রবিন্দু হল নয়াদিল্লিতে কার্তব্য পথে (রাজপথ) প্রজাতন্ত্র দিবস প্যারেড। সশস্ত্র বাহিনীর তিনটি শাখার সৈন্যদলই হবে এই সামরিক দিনের মূল ধারক। বাইকারদের রোমাঞ্চকর পারফরম্যান্স সহ ভারতের সামরিক শক্তি প্রদর্শন এদিন আরও বিশেষ করে তুলবে ভারতের ৭৫ তম প্রজাতন্ত্র দিবসকে। শুধুমাত্র যে সামরিক প্রদর্শনকে কেন্দ্র করেই এই অনুষ্ঠান হবে, তা কিন্তু একেবারেই নয়। ভারতের বৈচিত্র্যময় সাংস্কৃতিক ঐতিহ্যের সমৃদ্ধ প্রদর্শনও করা হবে এদিন। দেশের রাজ্যগুলি প্রাণবন্ত লোকসংগীত এবং নৃত্য পরিবেশনার সঙ্গে, এই দিনটিকে উদযাপন করবে।

  • প্রজাতন্ত্র দিবসে ভারতে ফরাসি সেনাবাহিনীর কুচকাওয়াজ

ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে ফরাসি সেনাবাহিনীর মেলবন্ধন হবে ২০২৪ সালের প্রজাতন্ত্র দিবসে। অর্থাৎ, এবারের কুচকাওয়াজ আরও তাৎপর্যপূর্ণ হয়ে উঠতে চলেছে। প্রথমবারের মতো, ফরাসি সৈন্যদের একটি দল তাদের ভারতীয় সমকক্ষদের পাশাপাশি মার্চ করবে, যা দুই দেশের মধ্যে সম্পর্ককে আরও মজবুত করবে। এই সহযোগিতামূলক কার্যকারিতা আন্তর্জাতিক সহযোগিতার পরিবেশ গড়ে তুলবে বলে আশা করা হচ্ছে।

<p>২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস পালন করা হয়</p>

২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস পালন করা হয়

(AFP)

  • কেন ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস পালন করা হয়?

১৫ আগস্ট মনে করায় ভারত স্বাধীন। আর ২৬ জানুয়ারি মনে করায় গণতান্ত্রিক ভারতের কথা। ব্রিটিশ শাসনের শৃঙ্খল ঝেড়ে ফেলে, এই ২৬শে জানুয়ারীই প্রজাতন্ত্র দিবসটি ভারতের গণতান্ত্রিক সংবিধানের জন্ম উদযাপন করে। এই তারিখটি এতটাই অনন্য তাৎপর্য ধারণ করে, যা জাতির ইতিহাসে সারা জীবন স্বর্ণাক্ষরে লেখা থাকবে। নিশ্চয়ই ভাবছেন কী সেই তাৎপর্য, চলুন জেনে নিই।

১৯৪৭ সালে স্বাধীনতার পর, ডক্টর বিআর আম্বেদকরের নেতৃত্বে একটি দল একটি সংবিধান রচনার প্রস্তাব পেশ করা হয়েছিল। দুই বছরের দীর্ঘ আলোচনার পর, ২৪ জানুয়ারী, ১৯৫০-এই সংবিধান গৃহীত হয়। ওই সংবিধান কোনো সাধারণ দলিল ছিল না। এটি ছিল নতুন প্রজাতন্ত্রের প্রাণ, একটি গণতান্ত্রিক, সমতাবাদী এবং ন্যায়পরায়ণ সমাজের কাঠামো। গৃহীত হওয়ার দুই দিন পরে সংবিধানটি ২৬ জানুয়ারী, ১৯৫০ সালে কার্যকর করা হয়, গড়ে ওঠে সার্বভৌম গণ-প্রজাতান্ত্রিক ভারত।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

Bakri Eid 2024: পালিত হল ইদ-অল-আদাহ! দেখে নিন দেশের নানা প্রান্তের উদযাপনের ছবি আইসক্রিমে কেন্নো ছিল, নালিশ করেছিলেন মহিলা, শুনেই বড় অনুরোধ করল আমূল কাতারের 'চুরির গোল'-ও বাঁচাতে পারল না স্টিম্যাচকে! চাকরি গেল ভারতের হেড কোচের প্রকৃতির কোলে শরীর-মন রিফ্রেশ করতে গেলেন শিবানী, সঙ্গী হলেন অমৃতাও মা মেয়ে ম্যাচিং ম্যাচিং, মেয়ের সঙ্গে ইদ উদযাপনের ঝলক দেখালেন সোহা কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? ১৮ জুনের রাশিফল দেখে নিন মাত্র ২৭ বলে ১০০ রান! T20-র ইতিহাসে দ্রুততম শতরান সাহিলের, ভাঙলেন গেইলের রেকর্ড ‘খারাপ সময়ের বন্ধুকে’ ছাড়লেন রাহুল, রায়বরেলিতে থাকছেন, ওয়েনাড়ে এবার প্রিয়াঙ্কা পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম 'মৃত্যুর মুখে! ছিটকে পড়লাম, ট্রেনে চাপতে ভয় লাগছে,' HT Bangla-তে জানালেন যাত্রী

T20 WC 2024

পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.