বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্যতিক্রমী আদানি- প্রথম দশে থাকা অন্য ধনকুবেরদের সম্পদ বাড়েনি এই বছরে
গৌতম আদানি

ব্যতিক্রমী আদানি- প্রথম দশে থাকা অন্য ধনকুবেরদের সম্পদ বাড়েনি এই বছরে

একের পর এক রেকর্ড গড়ে বাকিদের পিছনে ফেলে দিয়েছেন গৌতম আদানি। 

মঙ্গলবার বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি হয়ে গেলেন গৌতম আদানি। লুই ভিটন কর্তা বার্নাড আর্নল্টকে পেরিয়ে গেলেন গুজরাতের গৌতম আদানি। তাঁর মোট ধনরাশির পরিমাণ ১৭৩.৪ বিলিয়ন ডলার। Bloomberg Billionaires Index-এর বিস্তারিত বিশ্লেষণ করেছে হিন্দুস্তান টাইমসের বাণিজ্যিক সংবাদপত্র মিন্ট। সেখানে উঠে এসেছে বেশ কিছু বড় তথ্য, যা বলছে আক্ষরিক অর্থেই চমকপ্রদ গৌতম আদানির এই ধুমকেতুর মতো ধনরাশি বৃদ্ধি। প্রথম দশে থাকা ধনকুবেরদের মধ্যে কোনও ব্যক্তির এই বছর সম্পদ বৃদ্ধি হয়নি আদানি ছাড়া। তাঁর মতো এতটা সম্পদ বৃদ্ধিও হয়নি প্রথম ৫০০-এ থাকা কোনও ব্যক্তির। দেখা যাক বিস্তারিত ভাবে ঠিক কী উঠে এসেছে বিশ্লেষণে। 

Rapid climb
Rapid climb

বছরের শুরুতে ৭৬ বিলিয়ন ডলার নিয়ে ১৫তম স্থানে ছিলেন গৌতম আদানি। তারপর থেকেই হুহু করে বেড়েছে তাঁর সংস্থার শেয়ার। সব মিলিয়ে এই বছর ৬০.৯ বিলিয়ন ডলার কামিয়েছেন তিনি যেটা ম্লান করে দিয়েছে বাকি ধনকুবেরদের আয়কে। তিনি শুধু এই বছরই যা সম্পদ বৃদ্ধি করেছেন বিশ্বের মাত্র ১৮ জনের তার থেকে বেশি সম্পদ আছে সব মিলিয়ে। এই বছর তারপরেই সবচেয়ে বেশি লক্ষ্মীলাভ হয়েছে সুইস ব্যবসায়ী গুইলাওমো পোসাজের যিনি ১১.৭ বিলিয়ন লাভ করেছেন। 

শেয়ার বাজারে মন্দার কারণে মোট ৫০০ ধনকুবেরের মধ্যে ৩৯২ জনের ধনরাশি কমেছে। ভারতের ১৮জন আছেন এই  প্রথম ৫০০-র লিস্টে। এর মধ্যে আদানি ছাড়াও মুকেশ আম্বানি ও এরিকার মোটর্সের প্রাক্তন কর্ণধার বিক্রম লালের সম্পদ বৃদ্ধি হয়েছে। দুই শতাংশ ধনরাশি বৃদ্ধি হয়ে বর্তমানে ১১তম স্থানে রয়েছেন মুকেশ আম্বানি। বিক্রম লাল আছেন ৩৬৮ তম স্থানে। 

এই বছর সবচেয়ে ক্ষতি হয়েছে উইপ্রোর প্রতিষ্ঠাতা। তাঁর মোট ধনসম্পদ কমেছে প্রায় ৩৯ শতাংশ অর্থাৎ ১৬ বিলিয়ন ডলার। এইচসিএলের শিব নাদরের ধনরাশি হ্রাস হয়েছে ৩০ শতাংশ বা প্রায় ৯.৯ বিলিয়ন ডলার। অন্যদিকে সাবিত্রী জিন্দালের ধনসম্পদ কমেছে ৫ শতাংশ। পশ্চিমী দেশে যে অনিশ্চিয়তা চলছে মূলত রাশিয়া ইউক্রেন নিয়ে তারই প্রভাব পড়ছে টেক সংস্থাগুলির ওপর। কোভিড ভ্যাকসিন বানিয়ে রাতারাতি জনপ্রিয় হওয়া সাইরাস পুনাওয়ালার শেয়ারের দর কমেছে ৩.৭ বিলিয়ন ডলার। 

এবছর প্রথম ৫০০ ধনকুবেরের সম্পদের মূল্য কমেছে প্রায় ১৪ শতাংশ তবে আদানি ও আম্বানির লাভের জেরে ভারতীয়দের সম্পদ বেড়েছে ৪ শতাংশ। তবে ইউক্রেনের যুদ্ধ কিছুটা থিতিয়ে যাওয়ায় শেষ তিন মাসে মাত্র এক শতাংশ কমেছে ধনসম্পদ সবচেয়ে বড়লোক ৫০০ জনের। অন্যদিকে ভারতীয়দের সম্পদ সাত শতাংশ বেড়েছে শেষ তিন মাসে। কানাডার ধনকুবেরদের সম্পদ ১৩ শতাংশ বেড়েছে চলতি বছরে। 

 

বন্ধ করুন