বাংলা নিউজ > ঘরে বাইরে > IAF Operations in Sudan: নেই কোনও আলো, রানওয়েতে খানাখন্দ, এরই মধ্যে সুদান থেকে ১২১ জনকে নিয়ে বিমান ওড়ালেন IAF পাইলট

IAF Operations in Sudan: নেই কোনও আলো, রানওয়েতে খানাখন্দ, এরই মধ্যে সুদান থেকে ১২১ জনকে নিয়ে বিমান ওড়ালেন IAF পাইলট

আলো ছাড়া অন্ধকার রাতে শুধুমাত্র নাইটভিশন চশমা পরে সুদানের এয়ারস্ট্রিপে বিমান অবতরণ এবং সেখান থেকে টেকঅফ করলেন বায়ুসেনার পাইলটরা।

আলো ছাড়া অন্ধকার রাতে শুধুমাত্র নাইটভিশন চশমা পরে সুদানের এয়ারস্ট্রিপে বিমান অবতরণ এবং সেখান থেকে টেকঅফ করলেন বায়ুসেনার পাইলটরা। সুদানের রাজধানী খারতুম থেকে প্রায় ৪০ কিলোমিটার উত্তরে অবস্থিত ওয়াদী সাইয়িদনা থেকে ১২১ জন ভারতীয়কে উদ্ধার করতেই এই অপারেশন চালানো হয়। 

সুদান থেকে ভারতীয় নাগরিকদের দেশে ফেরাতে চালু হয়েছে 'অপারেশন কাবেরী'। ভারতীয় বায়ুসেনা এবং নৌসেনা এই অপারেশনে অংশ নিচ্ছে। নৌবাহিনী পোর্ট সুদান থেকে রণতরী করে ভারতীয়দের সুদান থেকে বের করে আনছে। এদিকে বায়ুসেনার তরফে মোতায়েন করা হয়েছে সি-১৩০জে বিমান। এই বিমানে করেই গত ২৭ এপ্রিল মধ্যরাতে সুদান থেকে ১২১ জনকে নিয়ে টেকঅফ করে ভারতীয় বায়ুসেনার পাইলটরা। তবে যে এয়ারস্ট্রিপ থেকে তারা টেকঅফ করেছেন, তাতে না ছিল আলো, না ছিল অন্য কোনও পর্যাপ্ত ব্যবস্থা। শুধু তাই নয়, রানওয়েতে ছিল খানাখন্দ। এরই মধ্যে শুধুমাত্র নাইটভিশন চশমা পরে কৌশলে সেই বিমানটি টেকঅফ করান বায়ুসেনার পাইলটরা। সেই দৃশ্য প্রকাশ্যে আসতেই বায়ুসেনা পাইলটদের প্রশংসায় পঞ্চমুখ সব মহল।

জানা গিয়েছে, সুদানের রাজধানী খারতুম থেকে প্রায় ৪০ কিলোমিটার উত্তরে অবস্থিত ওয়াদী সাইয়িদনা থেকে ১২১ জন ভারতীয়কে নিয়ে টেকঅফ করেছিল বায়ুসেনার সি-১৩০জে বিমান। এই এয়ারস্ট্রিপে কোনও আলোর ব্যবস্থা ছিল না। জ্বালানি ভরার কোনও ব্যবস্থাও ছিল না। রানওয়ে পুরোপুরি মসৃণ ছিল না। তবে অদম্য সাহস এবং দক্ষতার সঙ্গে নাইটভিশন চশমার সাহায্যে নিরাপদে বিমানটিকে ওড়ান বায়ুসেনার পাইলটরা। এর আগে সেই এয়ারস্ট্রিপে অবতরণের সময়ও সমস্যায় পড়তে হয়েছিল বিমানটিকে। আলো না থাকায় বিমানের অবতরণ খুবই বিপজ্জনক ছিল। এই বিষয়ে বায়ুসেনার তরফে জানানো হয়, বিমানটি এয়ারস্ট্রিপের কাছাকাছি আসতেই ইনফ্রা রেড সেন্সর ব্যবহার করেন পাইলটরা। তা থেকেই তারা বুঝতে পারেন যে রানওয়েতে কোনও বাধা রয়েছে কিনা। বিমানবাহিনীর তরফে জানানো হয়, টেকঅফের থেকে স্বভাবতই বিমানের অবতরণ বেশি বিপজ্জনক এবং কঠিন ছিল এখানে।

বায়ুসেনার তরফে এই অপারেশনের বিষয়ে আরও জানানো হয়, অবতরণের পর বিমানের ইঞ্জিন বন্ধ করা হয়নি। বিমান থেকে ৮ জন গার্ড বেরিয়ে ভারতীয়দের বিমানে উঠতে সাহায্য করেন এবং তাদের সামগ্রীও বিমানে তুলে দেন। এরপর ১২১ জনকে নিয়ে সেখান থেকে উড়ে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে রওনা দেয় বিমানটি। এই গোটা অপারেশনের জন্য আড়াই ঘণ্টা সময় লাগে। উদ্ধারকৃত ভারতীয়দের মধ্যে একজন গর্ভবতী নারী রয়েছেন বলে জানিয়েছে বায়ুসেনা। প্রসঙ্গত, এর আগে ২০২১ সালে আফগানিস্তান থেকেও ভারতীয় নাগরিকদের উদ্ধার করতে এই একই ধরনের অপারেশন চালিয়েছিল ভারতীয় বায়ুসেনা। এদিকে সুদান থেকে ১২তম উড়ানে করে আরও ১৩৫ জন ভারতীয়কে সৌদি আরবে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী। এখনও পর্যন্ত মোট ২৪০০ জনকে যুদ্ধবিধ্বস্ত সুদান থেকে উদ্ধার করেছে ভারতীয় সামরিক বাহিনী।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

পথদুর্ঘটনায় আহতদের নিজের গাড়িতে করে হাসপাতালে পৌঁছে ছিলেন জ্যোতির্ময় সিং মাহাতো কেমন কাটবে আগামিকাল? কারা পাবেন ভাগ্যের সাহায্য? ২৩ ফেব্রুয়ারির রাশিফল জানুন WBPSC SI পদের জন্য পরীক্ষা আগামী মাসেই, রুটিন দেখুন এখানে, খাদ্য দফতরে বড় চাকরি ইউরোপের পরে এশিয়ার চ্যাম্পিয়ন্স লিগের জয়ের পথে CR7, কোয়ার্টারে উঠল আল নাসের সন্দেশখালির ওসির ফোনের কল রেকর্ড পরীক্ষা করলেই শাহজাহানের খোঁজ মিলবে: সুকান্ত রণবীরের সঙ্গে শয্যা দৃশ্যে অভিনয়, এবার কার্তিকের সঙ্গে কোন বিশেষ চমক দেখাবেন তৃপ্তি TRP Non Fiction: মমতাকে ঘিরে চর্চায়,এই সপ্তাহে দাদাকে হারিয়ে শীর্ষে দিদি নম্বর ১ হার্ট অ্যাটাকের বড় কারণ ঘুমের সমস্যা! নতুন গবেষণায় বেরিয়ে এল ভয়ঙ্কর তথ্য SL vs AFG: আম্পায়ারিং ছেড়ে দিন, হাই ফুল টসকে নো বল না দেওয়ায় ক্ষুব্ধ হাসারাঙ্গা কলকাতা লিগ, IFA শিল্ডকে 'স্পেশাল উইন্ডো', ঝুলিয়ে রাখল ফেডারেশন, লাভ হল না বৈঠকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.