বাংলা নিউজ > ঘরে বাইরে > টাস্ক ফোর্সের পরামর্শ মেনে অক্সিজেন সরবরাহ নিয়ে পদক্ষেপ নিক কেন্দ্র: শীর্ষ আদালত
দিল্লিতে হাহাকার দেখা যায় অক্সিজেনের জন্য। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
দিল্লিতে হাহাকার দেখা যায় অক্সিজেনের জন্য। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

টাস্ক ফোর্সের পরামর্শ মেনে অক্সিজেন সরবরাহ নিয়ে পদক্ষেপ নিক কেন্দ্র: শীর্ষ আদালত

  • টাস্ক ফোর্সের পরামর্শ মেনে অক্সিজেন সরবরাহ নিয়ে পদক্ষেপ করুক কেন্দ্র। সোমবার সরকারি আইনজীবীকে এই কথাই বলা হল সুপ্রিম কোর্টের তরফে।

আবশ্যক ভাবে টাস্ক ফোর্সের পরামর্শ মেনে অক্সিজেন সরবরাহ নিয়ে পদক্ষেপ করুক কেন্দ্র। সোমবার সরকারি আইনজীবীকে এই কথাই বলা হল সুপ্রিম কোর্টের তরফে। পাশাপাশি কী পদক্ষেপ নেওয়া হল, সেই সংক্রান্ত বিশদ বিবরণ জানিয়ে একটি রিপোর্ট দুই সপ্তাহের মধ্যে শীর্ষ আদালতকে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হল। অক্সিজেন সরবরাহ নিয়ে কেন্দ্রীয় কর্মীদের বিরুদ্ধে দিল্লি উচ্চ আদালতের অবমাননার একটি রায়ের বিরোধিতায় চলা এক মামলার শুনানি চলছি এদিন।

শীর্ষ আদালতের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এমআর শাহের ডিভিশন বেঞ্চ এদিন বলে, 'বহু বিশেষজ্ঞ, সিনিয়র ডাক্তারদের নিয়ে এই টাস্ক ফোর্স গঠন করা হয়। এটা আবশ্যক যে এই টাস্ক ফোর্সের পরামর্শ কার্যকর করতে কেন্দ্র পদক্ষেপ নেবে।' এর জবাবে অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য্য ভাতি জানান যে কেন্দ্র তাদের পদক্ষেপের বিষয়ে শীর্ষ আদালতকে জানাবে। 

উল্লেখ্য, দিল্লিকে রোজ ৭০০ মেট্রিকটন অক্সিজেন সরবরাহ করতে নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। তবে সেই নির্দেশ মানা হয়নি বলে আদালত অবমাননা হয়েছে বলে রায় দেয় দিল্লি হাই কোর্ট। সেই রায়ের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্র। এই মামলার শুনানিতেই কেন্দ্রের কাছে শীর্ষ আদালত অক্সিজেন সরবরাহ সংক্রান্ত পদক্ষেপের বিষয়ে জানতে চায়।

এদিকে গত জুলাই মাস থেকেই করোনা ভাইরাসেরের তৃতীয় ঢেউয়ের জন্য আগাম তৎপরতা শুরু করে দেয় কেন্দ্রীয় সরকার। দেশজুড়ে অক্সিজেনের পরিস্থিতি কী, তা খতিয়ে দেখতে গত মাসের ৯ তারিখ বৈঠক করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশে বর্তমানে কতটা মেডিক্যাল অক্সিজেন পাওয়া যাচ্ছে এবং অক্সিজেনের পরিমাণের বৃদ্ধি ঘটাতে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, তা নিয়ে পর্যালোচনা করা হয় সেই বৈঠকে।

বন্ধ করুন