বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষি সেস, আমদানি শুল্ক নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, অনেকটাই সস্তা মুসুর ডাল
ফাইল ছবি
ফাইল ছবি

কৃষি সেস, আমদানি শুল্ক নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, অনেকটাই সস্তা মুসুর ডাল

  • কেন্দ্রের বড় সিদ্ধান্তের ফলে এবার এক ধাক্কায় অনেকটা দাম কমতে চলেছে মুসুর ডালের।

কেন্দ্রের বড় সিদ্ধান্তের ফলে এবার এক ধাক্কায় অনেকটা দাম কমতে চলেছে মুসুর ডালের। সোমবার কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে মুসুর ডালের আমদানি শুল্ক নেওয়া হবে না। তাছাড়া মুসুর ডালের উপর 'ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট সেস' আর্ধেক কমানো হয়েছে। কেন্দ্রের সিদ্ধান্তের ফলে এই সেস ২০ থেকে ১০ শতাংশে নেমে এসেছে। এর ফলে বাজারে অনেকটা দাম কমতে চলেছে মুসুর ডাল সহ একাধিক কৃষি পণ্যের। করোনা আবহে মূল্যবৃদ্ধি সামাল দিতেই কেন্দ্রের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

এর আগে আমিরিকা থেকে ভারতে আমদানিকৃত মুসুর ডালের উপর ৩০ শতাংশ সীমা শুল্ক নির্ধারণ করা হত। তবে সেই শুল্ক এক ধাক্কায় ২০ শতাংশে নামিয়ে এনেছে কেন্দ্র। এছাড়া রাজ্যসভায় পেশ করা এক নোটিফিকেশনের মাধ্যমে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান যে মুসুর ডালের উপর 'ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট সেস' ২০ থেকে ১০ শতাংশে নামিয়ে আনা হয়েছে।

উপভোক্তা মন্ত্রালয়ের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ি মুসুর ডালের খুচরো মূল্য ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রতি কিলো ডালের দাম ১০০ টাকা হয়েছে৷ এবছরের এপ্রিলেও প্রতি কিলো মুসুর ডালের দাম ৭০ টাকা ছিল। এই বিষয়ে মিন্টকে ইন্ডিয়া গ্রেনস অ্যান্ড পাল্সেস অ্যাসোসিয়েশন ভাইস চেয়ারম্যান বিমল কোঠারি এই মাসের শুরুতে বলেছিলেন, 'ভারতে প্রতিবছর ২.৫ কোটি টন ডাল প্রয়োজন। কিন্তু এই বছর উৎপাদন এর চেয়ে কম হওয়ার আশঙ্কা করছি আমরা।' এই অভাবের জেরে চাহিদা বাড়তে পারে। যার কারণে মুসুর ডালের দাম ঊর্ধ্বমুখী হতে পারে।

বন্ধ করুন