বাংলা নিউজ > ঘরে বাইরে > Parboiled rice export duty: দেশে যেন আর সেদ্ধ চালের দাম না বাড়ে, মার্চের পরও রফতানিতে ২০% শুল্ক, বলল সরকার

Parboiled rice export duty: দেশে যেন আর সেদ্ধ চালের দাম না বাড়ে, মার্চের পরও রফতানিতে ২০% শুল্ক, বলল সরকার

৩১ মার্চের পরও সেদ্ধ চালের উপর ২০ শতাংশ রফতানি শুল্কের নিয়ম কার্যকর হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে বচ্চন কুমার/হিন্দুস্তান টাইমস)

দেশের বাজারে চালের দাম বাড়ছে। সেই পরিস্থিতিতে সেদ্ধ চালের রফতানির উপর যে ২০ শতাংশ শুল্ক কার্যকর আছে, সেটার মেয়াদ আরও বাড়ানো হল। আগামী ৩১ মার্চের পরও সেই রফতানি শুল্ক কার্যকর হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।

আগামী ৩১ মার্চের পরও সেদ্ধ চালের উপর ২০ শতাংশ রফতানি শুল্কের নিয়ম কার্যকর হবে। জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। ঘরোয়া বাজারে চালের দাম নিয়ন্ত্রণে রাখতে এবং দেশের বাজারে যাতে পর্যাপ্ত পরিমাণে চাল মজুত থাকে, সেজন্য গত বছর ২৫ অগস্ট থেকে সেদ্ধ চালের উপর ২০ শতাংশ হারে রফতানি শুল্ক বসানো হয়েছিল। তা প্রাথমিকভাবে ১৬ অক্টোবর পর্যন্ত কার্যকর হবে বলে জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। পরবর্তীতে সেটা বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করে দেওয়া হয়। আর এবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে দেওয়া হল যে ৩১ মার্চের পরেও বিদেশে সেদ্ধ চাল পাঠাতে গেলে ২০ শতাংশ হারে রফতানি শুল্ক দিতে হবে। তবে কতদিন সেই রফতানি শুল্কের নিয়ম কার্যকর হবে, সেটা অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়নি।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০ ফেব্রুয়ারিের নিরিখে খুচরো বাজারে এক কিলোগ্রাম চালের দাম বেড়ে দাঁড়িয়েছে ৪৪.১১ টাকা। এক শতাংশে দাম বেড়েছে ০.৩৪ শতাংশ। সেখানে পাইকারি বাজারে এক কুইন্টাল চালের দাম দাঁড়িয়েছে ৩,৮৭৬ টাকা। অর্থাৎ দাম বেড়েছে ০.০৭ শতাংশ। আর গত বছরের নিরিখে চলতি বছরে খুচরো বাজার এবং পাইকারি বাজারে চালের দাম ১৫ শতাংশের মতো বেড়েছে। সেই পরিস্থিতিতে সেদ্ধ চালের রফতানির উপর আরও বেশিদিন শুল্ক ধার্য করার প্রস্তাব দেওয়া হয় বলে সূত্রের খবর।

আরও পড়ুন: Centre to sell rice at cheap rate: একেবারে সস্তায় চাল বেচবে কেন্দ্র! কবে থেকে পাবেন? দাম কত পড়ছে? অনলাইনে মিলবে?

সূত্রের খবর, সেই প্রস্তাব দেয় কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক। তাতে অনুমোদন দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বাধীন মন্ত্রিগোষ্ঠী। সেই মন্ত্রিগোষ্ঠীর ছাড়পত্রের পরই শুক্রবারই অর্থ মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে যে ৩১ মার্চের পরেও সেদ্ধ চালের উপর ২০ শতাংশ রফতানি শুল্ক ধার্য করা হবে।

উল্লেখ্য, ভারত মোট যে পরিমাণ চাল বিদেশে পাঠিয়ে থাকে, সেটার ৩০ শতাংশই হল সেদ্ধ চাল (সেই রফতানি শুল্কের নিয়ম চালুর আগে পর্যন্ত সেটাই ছিল)। একাধিক রিপোর্ট অনুযায়ী, ২০২২-২৩ সালে বিশ্বে চাল ব্যবসার ৪০ শতাংশই করেছে ভারত। যে দেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম উৎপাদক দেশ। সেই পরিস্থিতিতে ভারত সরকারের যে সিদ্ধান্তে চাল রফতানির উপর বড়সড় প্রভাব পড়বে বলে সংশ্লিষ্ট মহলের মতে।

আরও পড়ুন: Rice Worm: চাল রাখলেই পোকা হয়ে যায়! পাত্রে এই পাতা রাখলেই মুশকিল আসান

ঘরে বাইরে খবর

Latest News

চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.