বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তানের সঙ্গে কথা বলতে আগ্রহ প্রকাশ করেছে ভারত, দাবি ইমরানের উপদেষ্টার
মইদ ইউসুফ
মইদ ইউসুফ

পাকিস্তানের সঙ্গে কথা বলতে আগ্রহ প্রকাশ করেছে ভারত, দাবি ইমরানের উপদেষ্টার

সম্ভাব্য কথা নিয়ে ইতিমধ্যেই একগুচ্ছ শর্ত আরোপ করেছে পাকিস্তান

ফের আলোচনার টেবিলে আসতে চাইছে ভারত। এমনটাই দাবি করেছেন ইমরান খানের নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা। ইতিমধ্যেই সম্ভাব্য আলোচনা নিয়ে একগুচ্ছ শর্ত আরোপ করেছেন মইদ ইউসুফ। তবে এই দাবি নিয়ে ভারতের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায় নি। 

তিনি জানান আলোচনার ইচ্ছে প্রকাশ করে ভারত বার্তা পাঠিয়েছে। তবে এই নিয়ে বিস্তারিত কিছু বলেননি। তবে আলোচনা করার জন্য মইদ ইউসুফ যে সব শর্ত রেখেছেন তা কার্যত অসম্ভব বলে মনে করা হচ্ছে। এর মধ্যে আছে ৩৭০ ধারা অবলুপ্তির সিদ্ধান্ত বাতিল করা, অঞ্চলে সব বিধিনিষেধ উঠিয়ে দেওয়া, রাজনৈতিক নেতাদের মুক্তি প্রভৃতি। তাঁর দাবি কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয় নয় রাষ্ট্রপুঞ্জের বিষয়। ভারতীয় ওয়েবসাইট  WIRE-  কে দেওয়া সাক্ষাৎকারে এই কথা বলেন তিনি। 

ইউসুফ বলেন যে প্রাপ্তবয়স্কদের মতো দুই দেশের আলোচনায় বসা উচিত। কাশ্মীর ও সন্ত্রাস, এই দুটিই আলোচনার প্রধান ইস্যু বলে আধিকারিক দাবি করেন যে পাকিস্তান শান্তিপ্রিয় দেশ ও তারা এগিয়ে যেতে চায়। 

সেনা ঘনিষ্ঠ ইউসুফের এই সব দাবির পিছনে সামরিক বাহিনীর হাত আছে কিনা, সেই নিয়ে জল্পনা চলছে। কুলভূষণ ইস্যুতে পাকিস্তানের কাছো পোক্ত প্রমাণ আছে বলে তিনি দাবি করেন। 

কেন মুম্বই হানা সহ বিভিন্ন পাকিস্তান থেকে ভারতে ঘটা আক্রমণে কেউ দোষী সাব্যস্ত হচ্ছে না, তাতেও এই দেশকে দায়ী করেন ইউসুফ। তিনি বলেন যে ভারত প্রমাণ পাঠাচ্ছে না যাতে এই সব কেস শেষ না হয়। চিনে ইউঘুর মুসলিমদের সঙ্গে যে ব্যবহার করা হচ্ছে সেই নিয়ে প্রশ্ন করলে ইমরানের উপদেষ্টা বলেন যে ওটা কোনও ইস্যুই নয়। চিন সরকার সঠিক ভাবে ইউঘুর মুসলমানদের সঙ্গে ব্যবহার করছে বলে হাস্যকর দাবি করেন এই গুরুত্বপূর্ণ পাক অফিসার। 

বন্ধ করুন