বাংলা নিউজ > ঘরে বাইরে > CSR: টিকার জন্য বরাদ্দ হোক ১ শতাংশ,আবেদন CII এর, ভিড় এড়িয়ে চালু থাক ব্যবসা
সিআইআইয়ের প্রস্তাব হল ভ্যাকসিনেশনের জন্য ১ শতাংশ সিএসআরকে বাধ্যতামূলক করা হোক। প্রতীকী ছবি : পিটিআই  (PTI)
সিআইআইয়ের প্রস্তাব হল ভ্যাকসিনেশনের জন্য ১ শতাংশ সিএসআরকে বাধ্যতামূলক করা হোক। প্রতীকী ছবি : পিটিআই  (PTI)

CSR: টিকার জন্য বরাদ্দ হোক ১ শতাংশ,আবেদন CII এর, ভিড় এড়িয়ে চালু থাক ব্যবসা

  • বর্তমানে প্রায় ৯ হাজার সদস্য রয়েছে সিআইআইয়ের। পরোক্ষভাবে সিআইআইয়ের সঙ্গে যুক্ত রয়েছেন প্রায় তিন লক্ষ উদ্যোগপতি।

কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি বা  CSR। গত কয়েকবছরে এই শব্দটি নিয়ে নানা চর্চা হয়েছে। আর এবার টিকাকরণের ক্ষেত্রেও সেই কর্পোরেট সংস্থার সামাজিক দায়বদ্ধতার কথা উল্লেখ করল কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ। সংস্থার প্রেসিডেন্ট টিভি নরেন্দ্রন জানিয়েছেন, সিআইআইয়ের প্রস্তাব হল ভ্যাকসিনেশনের জন্য ১ শতাংশ সিএসআর বাধ্যতামূলক করা হোক। অতিরিক্ত ১ শতাংশ সিএসআর আগামী ১২ মাসের জন্য বাজেটে যুক্ত হোক। এটা হলে সমস্ত বয়সের মানুষেরই বুস্টার ডোজ  পাওয়ার ক্ষেত্রে সুবিধা হবে। এদিকে বহু কোম্পানি এই অতিরিক্ত ১ শতাংশ সিএসআর দেওয়ার ব্যাপারে রাজি রয়েছে। 

প্রসঙ্গত বর্তমানে প্রায় ৯ হাজার সদস্য রয়েছে সিআইআইয়ের। পরোক্ষভাবে সিআইআইয়ের সঙ্গে যুক্ত রয়েছেন প্রায় তিন লক্ষ উদ্যোগপতি। এদিকে কোম্পানি অ্য়াক্টে বর্তমানে সিএসআরকে কার্যত বাধ্যতামূলক করা হয়েছে। মূলত সামাজিক দায়বদ্ধতার নিরিখে বিভিন্ন কল্যাণমূলক কাজে দান করা সিএসআর এর এক অন্যতম অঙ্গ। 

সেক্ষেত্রে রিলায়েন্স, টাটা কনসালটেন্সি সার্ভিস ও ওএনজিসি এক্ষেত্রে দেশের মধ্যে সিএসআর প্রদানে একেবারে প্রথম সারিতে রয়েছে। এদিকে সিআইআইয়ের প্রেসিডেন্ট তথা টাটা স্টিলের ম্যানেজিং ডিরেক্টর নরেন্দ্রন জানিয়েছেন, যদি কোনও কোম্পানি তাদের কর্মচারী ও তার পরিবারের ভ্যাকসিনের জন্য ব্যয় করে তবে তা সিএসআরের থেকে বাদ যাবে। পাশাাপাশি ভিড় এড়িয়ে অর্থনৈতিক কর্মকান্ডকে সচল রাখার আবেদনও জানিয়েছেন তিনি। এদিকে আগামী বাজেটেও ভেঙে পড়া অর্থনীতিকে চাঙা করার দিশা দেখানো দরকার বলেও মতামত দেন তিনি।

 

বন্ধ করুন