বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার বিরুদ্ধে সম্মুখ সমর, অক্সিজেনের ঘাটতি মেটাতে আকাশে উড়ল বায়ুসেনার বিমান
অক্সিজেন কন্টেইনার এয়ারলিফ্ট করল বায়ুসেনার বিমান (ছবি সৌজন্যে টুইটার)
অক্সিজেন কন্টেইনার এয়ারলিফ্ট করল বায়ুসেনার বিমান (ছবি সৌজন্যে টুইটার)

করোনার বিরুদ্ধে সম্মুখ সমর, অক্সিজেনের ঘাটতি মেটাতে আকাশে উড়ল বায়ুসেনার বিমান

  • ভারতীয় বায়ুসেনা বৃহস্পতিবার তিনটি অক্সিজেন কন্টেইনার এয়ারলিফ্ট করে নিয়ে এল পশ্চিমবঙ্গের পানাগড়ে।

করোনা আবহে অক্সিজেনের আকাল গোটা দেশ জুড়ে। এই পরিস্থিতিতে ভারতীয় বায়ুসেনা বৃহস্পতিবার তিনটি অক্সিজেন কন্টেইনার এয়ারলিফ্ট করে নিয়ে এল পশ্চিমবঙ্গের পানাগড়ে। অক্সিজেন কন্টেইনার এয়ারলিফ্ট করার জন্য বায়ুসেনার তরফে সি-১৭ এবং আইএল-৭৬ হেভি লিফ্ট এয়ারক্রাফ্ট ব্যবহার করা হয়।

দেশজুড়ে করোনার বাড়বাড়ন্তের মাঝেই অক্সিজেনের হাহাকার মহারাষ্ট্র, দিল্লি সহ একাধিক রাজ্যে। এই পরিস্থিতি বৃহস্পতিবার পানাগড় ছাড়াও একাধিক শহরে অক্সিজেন পৌঁছে দেওয়া হয়েছে বায়ুসেনার তরফে। সরকারকে সাহায্য করতে অক্সিজেনের পাশাপাশি প্রয়োজনীয় ওষুধ, সরঞ্জাম ও স্বাস্থ্যকর্মীদের নির্দিষ্ট স্থানে পৌঁছে দেবে বায়ুসেনা। এছাড়া কোচি, মুম্বই এবং বেঙ্গালুরু থেকে ডাক্তার ও নার্সিং স্টাফদের আনার ব্যবস্থা করা হয় বায়ুসেনার তরফে।

বেঙ্গালুরু থেকে অক্সিজেন নিয়ে দিল্লির হাসপাতালগুলিতে পৌঁছে দেওয়ার কাজ শুরু করে দিয়েছে ভারতীয় বায়ুসেনা। এই বিষয়ে ভারতীয় বিমানবাহিনীর একটি টুইট করে লিখেছেন, 'করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে বায়ুসেনা সবরকম সাহায্য করবে।' উল্লেখ্য, মঙ্গলবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং করোনা আবহে দেশ জুড়ে জনগণকে সাহায্য করার জন্য আহ্বান জানিয়ে প্রতিরক্ষা বাহিনী এবং মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন।

এদিকে শুধু বায়ুসেনা ছাড়া সেনাবাহিনীও করোনা যুদ্ধে ময়দানে নেমেছে। দিল্লিতে ডিআরডিও-র ৫০০ বেডের হাসপাতাল খুলে দেওয়া হয়েছে সাধারণ নাগরিকদের জন্য। তাছাড়া অবসরপ্রাপ্ত সেনার চিকিসত্করাও সাধারণ মানুষের সাহায্যার্থে এগিয়ে আসবেন।

 

বন্ধ করুন