ভারতের ক্ষেত্রে অভ্যন্তরীণ অর্থনৈতিক সংকটের দরুণ ২০২০ অর্থবছরে বৃদ্ধির পূর্বাভাসে ১.২% ছাঁটাই করে ৫.৮% করেছে আইএমএফ।
ভারতের ক্ষেত্রে অভ্যন্তরীণ অর্থনৈতিক সংকটের দরুণ ২০২০ অর্থবছরে বৃদ্ধির পূর্বাভাসে ১.২% ছাঁটাই করে ৫.৮% করেছে আইএমএফ।

ভারতের বেহাল অর্থনীতির প্রভাবে আন্তর্জাতিক বৃদ্ধির পূর্বাভাসে কাটছাঁট আইএমএফ-এর

  • ২০২০ অর্থবছরে আন্তর্জাতিক বৃদ্ধির হার পৌঁছবে ৩.৩% যা ২০১৯ অর্বছরের ২.৯% চেয়ে বেশি। পর পর দুই বছর অক্টোবর মাসে করা আন্তর্জাতিক বৃদ্ধির পূর্বাভাস পরে সংশোধন করে ০.১% কমাতে বাধ্য হয়েছে আইএমএফ।

ভারতে বৃদ্ধির হার তলানিতে ঠেকার প্রভাবে ২০২০ সালে বিশ্ববাজারে বৃদ্ধির হার সম্পর্কে করা পূর্বাভাসে কাটছাঁট করল আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ)। সেই সঙ্গে আমেরিকা ও চিনের মধ্যে সাম্প্রতিক বাণিজ্য চুক্তির প্রভাবও আন্তর্জাতিক বাজারে পড়েছে বলে জানিয়েচে সংস্থা।

সোমবার আইএমএফ নতুন পূর্বাভাসে জানিয়েছে, ২০২০ অর্থবছরে আন্তর্জাতিক বৃদ্ধির হার পৌঁছবে ৩.৩% যা ২০১৯ অর্বছরের ২.৯% চেয়ে বেশি। তবে এই নিয়ে পর পর দুই বছর অক্টোবর মাসে করা আন্তর্জাতিক বৃদ্ধির পূর্বাভাস পরে সংশোধন করে ০.১% কমাতে বাধ্য হয়েছে আইএমএফ।

আইএমএফ-এর পূর্বাভাস অনুযায়ী ২০২১ অর্থবছরে বৃদ্ধির হার সামান্য বেড়ে ৩.৪% হতে পারে। যদিও এই হিসেবও অক্টোবর মাসের পূর্বাভাস পরে পরিবর্তন করতে বাধ্য হয়েছে সংস্থা।

পূর্বাভাসে এই সংশোধন আসলে আন্তর্জাতিক ক্ষেত্রে বেশ কিছু দেশের অর্থনৈতিক পরিস্থিতির উপর নির্ভর করে। এর মধ্যে উল্লেখযোগ্য প্রভাব পড়েছে ভারতীয় বাজারের, যেখানে ঘরোয়া চাহিদার হার ক্রমেই নিম্নগামী হতে দেখা গিয়েছে।

আবার মেক্সিকো অগ্নিগর্ভ পরিস্থিতির জেরে চিলিতে বিনিয়োগে চোকে পড়ার মতো পতন ঘটায় বৃদ্ধির হার দ্রুত কমেছে বলে জানিয়েছে আইএমএফ।

তবে আমেরিকা ও চিনের মধ্যে সম্পর্কের কিছু উন্নতি দেখা দেওয়ায় বাজারে সদর্থক হাওয়া বইতে শুরু করেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক আর্থিক বিশ্লেষণকারী সংস্থা। উল্লেখ্য, ২০১৯ অর্থবছরে এই দুই মহাশক্তিধর দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটায় তার জেরে ধাক্কা খেয়েছিল জিডিপি বৃদ্ধির হার।

অন্য দিকে, জার্মানিতে উত্পাদন হোঁচট খাওয়ার ফলে ইউরোজোনে মার খেযেছে বৃদ্ধির হার। ২০২০ অর্থবছরে এই অঞ্চলে ১.৩% বৃদ্ধি ঘটতে পারে বলে জানিয়েছে আইএমএফ।

ভারতের ক্ষেত্রে অভ্যন্তরীণ অর্থনৈতিক সংকটের দরুণ ২০২০ অর্থবছরে বৃদ্ধির পূর্বাভাসে ১.২% ছাঁটাই করে ৫.৮% করেছে আইএমএফ। তবে ২০২১ অর্থবছরে তা বেড়ে ৬.৫% হতে পারে বলে দাবি সংস্থার।

বন্ধ করুন