বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Navy: ইংরেজদের রেখে যাওয়া পদ আর নয়, এবার ইন্ডিয়ান নেভিতে ভারতীয় নাম, সমমর্যাদায় নারীরাও

Indian Navy: ইংরেজদের রেখে যাওয়া পদ আর নয়, এবার ইন্ডিয়ান নেভিতে ভারতীয় নাম, সমমর্যাদায় নারীরাও

ভারতীয় নেভি।  (PTI Photo)  (PTI)

সূত্রের খবর, এবার প্রায় ৬৫ হাজারের বেশি নাবিক তাঁদের নতুন পদ পাবেন। এক আধিকারিকের মতে, অফিসার পদের নীচে সাতটি পদকে নতুন করে নামকরণ করা হবে।

রাহুল সিং

এবার ভারতীয় নৌবাহিনীতেও লিঙ্গ বৈষম্যের কোনও ব্যাপার থাকবে না। সেই সঙ্গেই ঔপনিবেশিক ভাবধারা মুছে ফেলতে চাইছে ইন্ডিয়ান নেভি। মানে নেভিতে বিভিন্ন পদের ক্ষেত্রে ইংরেজ জমানার ছাপ থেকে গিয়েছিল। এবার তাতে ভারতীয়ত্ব আনার পরিকল্পনা নেওয়া হচ্ছে। আর এটা শীঘ্রই প্রকাশ্যে আসবে।

সূত্রের খবর, এবার প্রায় ৬৫ হাজারের বেশি নাবিক তাঁদের নতুন পদ পাবেন। এক আধিকারিকের মতে, অফিসার পদের নীচে সাতটি পদকে নতুন করে নামকরণ করা হবে। তার মধ্যে তিনটি পদ যেখানে আগে নারীদের স্থান ছিল না । এবার সেখানে নারীরা আসছেন। এই বছরের প্রথম দিকেই নারীদেরও নাবিক হিসাবে নেওয়ার প্রথা চালু হয়েছে।

মূলত ব্রিটিশ জমানার যে ধারা ছিল সেটা থেকে বেরিয়ে এসে একেবারে বিশুদ্ধ ভারতীয়ত্ব আনতে চাইছে ইন্ডিয়ান নেভি। তার মধ্যে একাধিক পরিবর্তন হতে পারে। মানে নতুন প্রতীক আসবে ভারতীয় নেভিতে। কমান্ডাররা আগে ব্যাটন রাখতেন। কিন্তু এবার সেই ব্যাটন তারা তুলে দিচ্ছেন। অফিসারদের মেসে ঐতিহ্যবাহী ভারতীয় পোশাক পরার প্রচলন হচ্ছে।

যে সমস্ত পদগুলির নামের সঙ্গে ভারতীয়ত্ব যোগ করার চেষ্টা করা হবে সেগুলি হল মূলত, মাস্টার চিফ পেটি অফিসার ফাস্ট ক্লাস, মাস্টার চিফ পেটি অফিসার সেকেন্ড ক্লাস, চিফ পেটি অফিসার, পেটি অফিসার, লিডিং সি ম্যান, সিম্যান ফাস্ট ক্লাস, সিম্যান সেকেন্ড ক্লাস। বিভিন্ন সূত্র থেকে হিন্দুস্তান টাইমসের কাছে এমনটাই খবর।

নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিকের মতে, বর্তমানে যে পদগুলি রয়েছে সেগুলির সঙ্গে ব্রিটিশ জমানার কিছু সম্পর্ক রয়েছে। তবে এবার সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসতে চাইছে ভারতীয় নৌসেনা। নতুন পদের নামগুলো প্রতিরক্ষা দফতরে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।

তবে অফিসার পদ আগের মতোই থাকবে। তবে তারপর থেকে কিছু পদের নাম বদলে যাবে। সেই সঙ্গেই অগ্নিবীর স্কিমের মাধ্যমে ২৭০জন নারীকে নেওয়া হয়েছে। আইএনএস চিলকাতে তাদের প্রশিক্ষণও হয়েছে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

এথনিক আউটফিটে নো মেকআপ লুকে আলিয়া, কীসের জন্য তৈরি হচ্ছেন নায়িকা তেজস্বী যাদবের কনভয় পথ দুর্ঘটনার কবলে, মৃত ১, আহত ৬ পুলিশকর্মী–সহ ১০ অবসরপ্রাপ্ত বিচারকদের স্বল্প পেনশন, উদ্বিগ্ন CJI, কেন্দ্রকে সমাধানের নির্দেশ শ্বশুরমশাই বললেন, ‘তোমার রাতে কী হয় বলতো!' মাঝরাতে কৌশিকের কাণ্ড ফাঁস, অবাক রচনা বন্যার জলে আটকে মা-বাচ্চা সমেত গাড়িটি, নিজের প্রাণের ঝুঁকি নিয়ে বাঁচালেন যুবক অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পেলেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক তিলকরত্নে দিলশান হাসপাতালের নামের শেষে ‘রিসার্চ’ শব্দ আছে? কোন গবেষণা হচ্ছে, প্রমাণ দিতে হবে এবার Bally Station: বালি নেমেই কি অফিস যান? বিরাট বদলে যাচ্ছে স্টেশন, চিনতে পারবেন না মদ্যপান করে বিমানে উঠে অভব্য আচরণ, কলকাতা বিমানবন্দরে বিশৃঙ্খলা সন্দেশখালি যাওয়ার পরিকল্পনা ভেস্তে গেল, গ্রেফতার হলেন নওশাদ সিদ্দিকী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.