বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Navy: কিশোর কুমারের গান গাইতে ভালোবাসেন ভারতীয় নৌবাহিনীর নতুন প্রধান, ঠিক কতটা পথ পেরিয়ে আজ সফল দীনেশ ত্রিপাঠী

Indian Navy: কিশোর কুমারের গান গাইতে ভালোবাসেন ভারতীয় নৌবাহিনীর নতুন প্রধান, ঠিক কতটা পথ পেরিয়ে আজ সফল দীনেশ ত্রিপাঠী

ঠিক কতটা পথ পেরিয়ে আজ সফল দীনেশ ত্রিপাঠী (HT_PRINT)

Indian Navy: ভারতীয় নৌবাহিনীর নতুন প্রধান হিসেবে নিয়োজিত হয়েছেন ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠি। বৃহস্পতিবার গভীর রাতে এই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।

দূরবর্তী সমুদ্রের চ্যালেঞ্জের সম্মুখীন ভারত। চিনা শক্তির সঙ্গে পাল্লা দিয়ে, নিয়ম-ভিত্তিক আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষা করে, আরব সাগর লোহিত সাগরের উত্তেজনার মাঝেই এগিয়ে চলেছে ভারত। এমন পরিস্থিতিতে আগামী দুই বছর এক মাসের জন্য ভারতীয় নৌবাহিনীর রাশ ধরেছেন দীনেশ ত্রিপাঠি। ২০৪৭ সালের মধ্যে সম্পূর্ণ স্বনির্ভর হতে চায় ভারত, ১০০ বছরের স্বাধীনতা উদযাপনের আগে ভারতের হাতে এই মাইলফলক তুলে দিতে ত্রিপাঠির প্রথম ফোকাস হবে নৌবাহিনীর অপারেশনাল প্রস্তুতি নিশ্চিত করা এবং ভারতের সামুদ্রিক স্বার্থ রক্ষার ক্ষমতা আরও জোরদার করা।

ভারতীয় নৌবাহিনীর নতুন প্রধান ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠি। ৩০ এপ্রিল অবসরে গ্রহণ করবেন বর্তমান নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার। ওই দিনই নৌপ্রধানের দায়িত্ব নেবেন দীনেশ ত্রিপাঠী। দীনেশ ত্রিপাঠী বর্তমানে নৌবাহিনীর ভাইস চিফ। তিনি এর আগে ওয়েস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং-ইন-চিফ ছিলেন। তাঁর ৩৯ বছরের দীর্ঘ কর্মজীবনে, তিনি ভারতীয় নৌবাহিনীর অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে কাজ করেছেন।

  • দীনেশ ত্রিপাঠির অভাবনীয় কৃতিত্ব

নতুন নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল দীনেশ ত্রিপাঠি ১ জুলাই ১৯৮৫ সালে ভারতীয় নৌবাহিনীতে আসেন। তিনি একজন যোগাযোগ এবং ইলেকট্রনিক যুদ্ধ বিশেষজ্ঞ। নৌবাহিনীর ফ্রন্টলাইন যুদ্ধজাহাজে সিগন্যাল কমিউনিকেশন অফিসার এবং ইলেকট্রনিক ওয়ারফেয়ার অফিসার হয়ে কাজ করেছিলেন তিনি। গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার আইএনএস মুম্বাই-এর এক্সিকিউটিভ অফিসার এবং প্রিন্সিপাল ওয়ারফেয়ার অফিসার হিসেবেও কাজ করেছেন। দীনেশ ত্রিপাঠি আইএনএস কির্চ, ত্রিশুল এবং বিনাশের মতো নৌ জাহাজেরও নেতৃত্ব দিয়েছেন।

  • দীনেশ ত্রিপাঠির শিক্ষাজীবন ও পুরস্কার

দীনেশ ত্রিপাঠি সৈনিক স্কুল, রেওয়া এবং ন্যাশনাল ডিফেন্স একাডেমী, খড়কওয়াসলার প্রাক্তন ছাত্র। তিনি ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজের স্নাতক। সেখানে তিনি থিমাইয়া পদক পেয়েছিলেন। এছাড়াও তিনি ২০০৭ থেকে ২০০৮ সালে নিউপোর্ট, রোড আইল্যান্ডের ইউএস নেভাল ওয়ার কলেজে নেভাল হায়ার কমান্ড কোর্স এবং নেভাল কমান্ড কলেজে যোগদান করেছিলেন। এই সময়ে তিনি রবার্ট ই বেটম্যান আন্তর্জাতিক পুরস্কার জিতে নিয়েছিলেন। এছাড়াও ত্রিপাঠি অতি বিশেষ সেবা পদক ও নৌবাহিনী পদকও অর্জন করেছেন।

খেলাধুলার প্রতি ত্রিপাঠির ভালোবাসা, বিশেষ করে টেনিস এবং ব্যাডমিন্টন, ফিটনেস এবং গানের প্রতিও সামরিক মহলে সুপরিচিত। নৌবাহিনীর একজন অফিসার এ প্রসঙ্গে জানিয়েছেন যে তিনি কিশোর কুমারের গান গাইতে বেশ পছন্দ করেন। ত্রিপাঠির স্ত্রী শশী একজন শিল্পী এবং তাঁদের ছেলে একজন আইনজীবী।

  • চলতি বছরের জানুয়ারিতে নৌবাহিনীর উপপ্রধান হয়েছিলেন

দীনেশ ত্রিপাঠী রিয়ার অ্যাডমিরাল পদে পদোন্নতির পর জাতীয় সদর দফতরে সহকারী নৌবাহিনী প্রধান (নীতি ও পরিকল্পনা) এবং ইস্টার্ন ফ্লিটের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০১৯ সালের জুন মাসে, তাঁকে ভাইস অ্যাডমিরাল পদে উন্নীত করা হয়। এর পরে তিনি কেরালার ইজিমালায় ভারতীয় নৌ একাডেমির কমান্ড্যান্ট হিসাবে নিযুক্ত হয়েছিলেন। জুলাই ২০২০ থেকে ২০২১ সালের মে পর্যন্ত নৌ অপারেশন পরিচালনার দায়িত্বে ছিলেন। এরপর তিনি ২০২১ সালের জুন থেকে ২০২৩ সালের ফেব্রুয়ারি পর্যন্ত চিফ অফ পার্সোনেল হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। অবশেষে ৪ জানুয়ারী ২০২৫-এ, তিনি নৌবাহিনীর ভাইস চিফ নিযুক্ত হয়েছেন।

ঘরে বাইরে খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 9 ওভার শেষে West Indies-র স্কোর 118/1 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.