বাংলা নিউজ > ঘরে বাইরে > IRS Officer Suspend: অবসরের আগের দিনই বরখাস্ত! অর্থমন্ত্রীকে সরিয়ে দেওয়ার জন্য চিঠি দিয়েছিলেন ওই আমলা

IRS Officer Suspend: অবসরের আগের দিনই বরখাস্ত! অর্থমন্ত্রীকে সরিয়ে দেওয়ার জন্য চিঠি দিয়েছিলেন ওই আমলা

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (PTI Photo/Atul Yadav)  (PTI)

কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে সরিয়ে দেওয়ার জন্য চিঠি লিখেছিলেন রাষ্ট্রপতির কাছে। সেই আমলাকেই বরখাস্ত করল সরকার। 

চেন্নাইয়ের এক আইআরএস অফিসার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে আবেদন জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে তাঁর পদ থেকে বরখাস্ত করা হোক। এবার সেই ইন্ডিয়ান রেভিনিউ অফিসারকেই সাসপেন্ড করল সরকার।

বুধবারই তিনি অবসর নিতেন। তার একদিন আগেই তাঁকে বরখাস্ত করা হল। ওই আধিকারিকের নাম বি বালামুরগন। তিনি রাষ্ট্রপতির কাছে চিঠি লিখে জানিয়েছিলেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হোক। আসলে ইডি আর্থিক প্রতারণার অভিযোগ তুলে দুজন বয়স্ক কৃষকের কাছে সমন পাঠিয়েছিল। এনিয়েই তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন তিনি। তারপরই তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে সরিয়ে দেওয়ার দাবি করেন।

তবে অবসরের আগেই বরখাস্ত করা হল তাঁকে। সেন্ট্রাল বোর্ড অফ ইনডায়রেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের তরফে এই নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে বি বালামুরগান নামে ওই আধিকারিকের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের পদক্ষেপ নেওয়া হচ্ছে। তাকে সাসপেন্ড করা হচ্ছে বলেও নোটিশে জানানো হয়েছিল।

সেই সঙ্গেই ওই নোটিশে উল্লেখ করা হয়েছিল তিনি উপযুক্ত কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি না নিয়ে অফিস ত্য়াগ করতে পারবেন না। প্রসঙ্গত ওই আধিকারিক গত ১৭ জানুয়ারি অফিসেই অনশন শুরু করেছিলেন। 

দুজন দলিত কৃষকের কাছে নোটিশ পাঠিয়েছিল ইডি। একজন কৃষকের বয়স ৭২ ও অপর কৃষকের বয়স ৬৭ বছর। এরপরই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে চিঠি পাঠান ওই আধিকারিক। তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে বরখাস্ত করার আবেদন জানান। এই ঘটনাকে কেন্দ্র করে শোরগোল পড়ে যায়। তিনি চিঠিতে জানিয়েছিলেন, এই ঘটনা দেখে বোঝা যায় ইডি কেমনভাবে বিজেপির হাত হিসাবে কাজ করছে। তিনি প্রেসিডেন্টকে লেখা চিঠিতে উল্লেখ করেছিলেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দায়িত্ব নেওয়ার পর থেকে ইডিকে বিজেপির পলিসি এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট হিসাবে পরিণত করেছে।

গত জুলাই মাসে এই সমন জারি করেছিল ইডি। তামিলনাড়ুর ওই দুই কৃষকের কাছে নোটিশ পাঠানো হয়েছিল ইডির তরফে। হিন্দুস্তান টাইমসকে ওই আইআরএস অফিসার জানিয়েছেন, আমি একজন দলিত। আমি জানি কৃষকদের কত প্রতিবন্ধকতার মধ্য়ে কাটাতে হয়। 

তিনি রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠার দিনও ছুটি না নিয়ে কাজ করার কথা জানিয়েছিলেন। তিনি জানিয়েছেন, সেদিন চেন্নাইতে একমাত্র আমাদের অফিসে কাজ হয়েছিল। এটা আমার জন্যই সম্ভব হয়েছিল। এতে ওরা প্রচন্ড বিরক্ত হয়েছিলেন। আর এই দুটি ঘটনার জন্য় আমায় সাসপেন্ড করা হয়েছে। তারা আমায় শিক্ষা দিতে চাইছেন। 

ঘরে বাইরে খবর

Latest News

প্লেয়ার স্ট্যাটাস কমিটিতে যাচ্ছেন আনোয়ার আলি! বড় সিদ্ধান্ত নিতে চলেছে মোহনবাগান সিকিমের প্রাক্তন মন্ত্রীর দেহ উদ্ধার তিস্তায়, খুন নাকি আত্মহত্যা?‌ তদন্তে পুলিশ বিয়ের পর জামনগরে প্রথম পা রাখলেন অনন্ত-রাধিকা! ঢাক-ঢোল বাজিয়ে হল অভ্যর্থনা জামনগরে ঢুকতেই পুষ্প বৃষ্টি, কনুই দিয়ে ঠেলে অনন্তকে কী ইশারা করলেন রাধিকা? আজ দেবশয়নী একাদশী, করুন এইকাজ, লক্ষ্মীর কৃপায় বাড়বে ধন-সম্পদ আসবে সমৃদ্ধি চোখ-মুখ ভরা বিরক্তিতে, রণবীরের কোলে চড়ে আবারও ভাইরাল রাহা! কোথায় ঘুরুঘুরু চলছে হবু বউমার মাকে নিয়ে পলাতক পাত্রের বাবা! হতবাক দুই পক্ষের ১৬ সন্তান, UP তে হইচই পদ ২২১৬, ইন্টারভিউয়ে ২৫০০০, ভয়াবহ দশায় নেটপাড়া বলল ‘৩ বছরে ৮ কোটি চাকরি হল যে’ IPL 2025-র সময়ে পাকিস্তান বনাম নিউজিল্যান্ড সিরিজ! প্রকাশিত কিউয়িদের ক্রীড়াসূচি ‘প্রতিনিয়ত ব্যথা হচ্ছে…’! ব্রেস্ট ক্যানসারের সার্জারি হিনা খানের, এখন কেমন আছেন

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.