বাংলা নিউজ > ঘরে বাইরে > IRS Officer Suspend: অবসরের আগের দিনই বরখাস্ত! অর্থমন্ত্রীকে সরিয়ে দেওয়ার জন্য চিঠি দিয়েছিলেন ওই আমলা

IRS Officer Suspend: অবসরের আগের দিনই বরখাস্ত! অর্থমন্ত্রীকে সরিয়ে দেওয়ার জন্য চিঠি দিয়েছিলেন ওই আমলা

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (PTI Photo/Atul Yadav)  (PTI)

কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে সরিয়ে দেওয়ার জন্য চিঠি লিখেছিলেন রাষ্ট্রপতির কাছে। সেই আমলাকেই বরখাস্ত করল সরকার। 

চেন্নাইয়ের এক আইআরএস অফিসার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে আবেদন জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে তাঁর পদ থেকে বরখাস্ত করা হোক। এবার সেই ইন্ডিয়ান রেভিনিউ অফিসারকেই সাসপেন্ড করল সরকার।

বুধবারই তিনি অবসর নিতেন। তার একদিন আগেই তাঁকে বরখাস্ত করা হল। ওই আধিকারিকের নাম বি বালামুরগন। তিনি রাষ্ট্রপতির কাছে চিঠি লিখে জানিয়েছিলেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে তাঁর পদ থেকে সরিয়ে দেওয়া হোক। আসলে ইডি আর্থিক প্রতারণার অভিযোগ তুলে দুজন বয়স্ক কৃষকের কাছে সমন পাঠিয়েছিল। এনিয়েই তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন তিনি। তারপরই তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে সরিয়ে দেওয়ার দাবি করেন।

তবে অবসরের আগেই বরখাস্ত করা হল তাঁকে। সেন্ট্রাল বোর্ড অফ ইনডায়রেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমসের তরফে এই নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে বি বালামুরগান নামে ওই আধিকারিকের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের পদক্ষেপ নেওয়া হচ্ছে। তাকে সাসপেন্ড করা হচ্ছে বলেও নোটিশে জানানো হয়েছিল।

সেই সঙ্গেই ওই নোটিশে উল্লেখ করা হয়েছিল তিনি উপযুক্ত কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি না নিয়ে অফিস ত্য়াগ করতে পারবেন না। প্রসঙ্গত ওই আধিকারিক গত ১৭ জানুয়ারি অফিসেই অনশন শুরু করেছিলেন। 

দুজন দলিত কৃষকের কাছে নোটিশ পাঠিয়েছিল ইডি। একজন কৃষকের বয়স ৭২ ও অপর কৃষকের বয়স ৬৭ বছর। এরপরই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে চিঠি পাঠান ওই আধিকারিক। তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে বরখাস্ত করার আবেদন জানান। এই ঘটনাকে কেন্দ্র করে শোরগোল পড়ে যায়। তিনি চিঠিতে জানিয়েছিলেন, এই ঘটনা দেখে বোঝা যায় ইডি কেমনভাবে বিজেপির হাত হিসাবে কাজ করছে। তিনি প্রেসিডেন্টকে লেখা চিঠিতে উল্লেখ করেছিলেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দায়িত্ব নেওয়ার পর থেকে ইডিকে বিজেপির পলিসি এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট হিসাবে পরিণত করেছে।

গত জুলাই মাসে এই সমন জারি করেছিল ইডি। তামিলনাড়ুর ওই দুই কৃষকের কাছে নোটিশ পাঠানো হয়েছিল ইডির তরফে। হিন্দুস্তান টাইমসকে ওই আইআরএস অফিসার জানিয়েছেন, আমি একজন দলিত। আমি জানি কৃষকদের কত প্রতিবন্ধকতার মধ্য়ে কাটাতে হয়। 

তিনি রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠার দিনও ছুটি না নিয়ে কাজ করার কথা জানিয়েছিলেন। তিনি জানিয়েছেন, সেদিন চেন্নাইতে একমাত্র আমাদের অফিসে কাজ হয়েছিল। এটা আমার জন্যই সম্ভব হয়েছিল। এতে ওরা প্রচন্ড বিরক্ত হয়েছিলেন। আর এই দুটি ঘটনার জন্য় আমায় সাসপেন্ড করা হয়েছে। তারা আমায় শিক্ষা দিতে চাইছেন। 

ঘরে বাইরে খবর

Latest News

'কংগ্রেসের শাসনে হনুমান চালিসা শোনাও অপরাধ', বিরোধীদের তোপ মোদীর বীরভূমে প্রচারে গিয়ে কেষ্টকে স্মরণ, কবে ছাড়া পাবেন তিহাড় থেকে জানালেন মমতা ২০২২ T20 বিশ্বকাপ খেলা এই ৬ ভারতীয় তারকার ২০২৪ বিশ্বকাপ থেকে বাদ পড়া নিশ্চিত ৮ ঘণ্টা শান্তিতে উৎসব হয় না, বহরমপুরের ভোট পিছিয়ে দিতে বলব,রামনবমী মামলায় বলল HC বিরক্ত হয়েই রাজনীতি ছেড়েছেন মিমি! বললেন, 'পিস অব মাইন্ড ফিরে পেয়েছি...' 'গোয়ার ওপর চাপিয়ে দেওয়া হয়েছে সংবিধান', দ্বৈত নাগরিকত্বের দাবি কংগ্রেস প্রার্থীর জীবনে একজন সঠিক মানুষকে বিয়ে করে সুস্থ বাচ্চার জন্ম দিতে চাই: জন্মদিনে স্বস্তিকা সলমনের বাড়ির বাইরে গুলি! তাপি নদী থেকে ২টি পিস্তল, ১৩টি গুলি উদ্ধার পুলিশের চাকরি বাতিল বিপুল শিক্ষক–অশিক্ষক কর্মীদের, ভোটে রিজার্ভদের ব্যবহার করবে কমিশন হস্টেলের চেম্বারে ঢুকে গেলেন IT কর্মী, বুঝতেই পারল না কেউ, CCTV দেখে জানা গেল

Latest IPL News

ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.