বাংলা নিউজ > ঘরে বাইরে > Ujjain Bulldozer Action: বুলডোজার দিয়ে বাড়ি ভাঙা যেন ফ্য়াসন হয়ে গিয়েছে…কড়া কথা হাইকোর্টের

Ujjain Bulldozer Action: বুলডোজার দিয়ে বাড়ি ভাঙা যেন ফ্য়াসন হয়ে গিয়েছে…কড়া কথা হাইকোর্টের

বুলডোজার দিয়ে এভাবেই অবৈধ নির্মাণ গুড়িয়ে দেওয়া হয়। প্রতীকী ছবি (Photo by Money SHARMA / AFP) (AFP)

অপরাধ করলেই বুলডোজার দিয়ে বাড়ি গুড়িয়ে দেওয়ার একটা প্রবণতা বিজেপি শাসিত রাজ্যে আছে। এবার তা নিয়ে প্রশ্ন তুলে দিল হাইকোর্ট। 

অপরাধ সংক্রান্ত মামলায় অভিযুক্তদের বাড়ি বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া প্রসঙ্গে মধ্য়প্রদেশ হাইকোর্টের ইন্দোর বেঞ্চ এবার কড়া  মন্তব্য করল। হাইকোর্টের তরফে বলা হয়েছে, উপযুক্ত পদক্ষেপ না মেনেই অভিযুক্তদের বাড়ি বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া এটা যেন একটা ফ্য়াসন হয়ে গিয়েছে। 

রাহুল লাঙ্গরি নামে এক ব্যক্তির বাড়ির এভাবেই গুড়িয়ে দেওয়া হয়েছিল বলে খবর। মামলায় অভিযুক্ত হওয়ার পরেই তার বাড়ি ভেঙে দেওয়া হয়েছিল বলে অভিযোগ। এরপই তিনি আদালতে যান। ওই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ উঠেছিল ওই ব্যক্তির বিরুদ্ধে ভয় দেখানোর অভিযোগ উঠেছিল এক ব্যক্তিকে। পরে তিনি আত্মহত্যা করেছিলেন বলে খবর। তারপরই রাহুলকে গ্রেফতার করা হয়। পরে তাকে জেলে পাঠানো হয়। এরপর পুলিশ স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেন। এরপর তার দোতলা বাড়ি গুড়িয়ে দেওয়া হয়। 

এরপর ওই ব্যক্তির স্ত্রী আদালতের দ্বারস্থ হয়েছিলেন। বাড়ির আগের মালিক রায়সা বি-র নাম করে নোটিশ জারি করা হয়েছিল। তারপর বাড়িটি গুড়িয়ে দেওয়া হয়। ওই অভিযুক্তের স্ত্রী রাধার দাবি হাউজিং বোর্ডের রেজিস্ট্রি করা রয়েছে ওই বাড়িটির। ওই বাড়িটি করার জন্য ব্যাঙ্ক লোনও নেওয়া হয়েছিল। 

বিচারপতি বিবেক রুসিয়া জানিয়েছেন, এভাবে ভেঙে দেওয়াটা একেবারে বেআইনি। রাধা ও তার শাশুড়ি বিমলাকে ১ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়েছে। 

সেই সঙ্গেই আদালতের নির্দেশ ওই পুরসভার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এবার আবেদনকারী আপাতত আরও ক্ষতিপূরণের দাবিতে আদালতে যাওয়ার কথা চিন্তাভাবনা করছে। খবর এনডিটিভি সূত্রে। 

আদালত জানিয়েছে, সাধারণ বিচারধারাকে গুরুত্ব না দিয়ে এভাবে স্থানীয় প্রশাসনের কারো বাড়ি গুড়িয়ে দেওয়ার ঘটনা যেন ফ্য়াসন হয়ে গিয়েছে। এই মামলার ক্ষেত্রেও দেখা গিয়েছে, ওই পরিবারের এক সদস্যের বিরুদ্ধে ক্রিমিনাল কেস হয়েছিল। তারপর এভাবে বাড়ি ভেঙে দেওয়ার ঘটনা করা হল। 

আদালত জানিয়েছে, বাড়ি ভেঙে দেওয়া সেটা তো একেবারে শেষ পদক্ষেপ। বাড়ির ক্ষেত্রে সব নিয়ম কানুন যাতে মানা হয় তার সুয়োগ দেওয়া দরকার ছিল। 

ওই ব্যক্তির স্ত্রী রাধার দাবি, আমার স্বামীকে মিথ্যে মামলায় ফাঁসানো হয়েছে। বাড়িও ভেঙে দেওয়া হয়েছে অন্যায় ভাবে। একদিনের নোটিশে বাড়ি ভেঙে দেওয়া হয়েছে। এটা মানা যায় না। আমরা আমাদের বাড়ি সংক্রান্ত সব পেপার দেখাতে চেয়েছিলাম। কিন্তু ওরা কিছুতেই মানতে চাননি। আমাদের বাড়ি অন্য়ায়ভাবে ভেঙে দিয়েছে ওরা। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ক্যানসারের চিকিৎসায় যুগান্তকারী আবিষ্কারের দাবি গবেষকদের, ওষুধের দাম ১০০ টাকা! বর্তমান ও প্রাক্তনদের উপস্থিতিতে সুপার কাপজয়ী ইস্টবেঙ্গল দলকে আর্থিক পুরস্কার গগনযানের মহাকাশচারী প্রশান্ত নায়ার চুপিচুপি বিয়ে করেন জানুয়ারিতে! ছবি এল সামনে এই রাজ্যে একবছরে শিক্ষিত বেকারের সংখ্যা ৭ গুণ বেড়েছে! বলছে সরকারি রিপোর্টই IND vs ENG: চিকিৎসার জন্য বিদেশে লোকেশ! শেষ টেস্টে কি ফিরছেন বুমরাহ? মিলল ইঙ্গিত সন্দেশখালি নিয়ে বেফাঁস নুসরত, মুখ ফসকে ‘১৭৪ ধারা’ মন্তব্য করে তুললেন হাসির রোল রাঁচিতে ইঙ্গিত দিয়েছেন,১০০তম টেস্টে ছন্দে ফিরবেন বেয়ারস্টো-বড় দাবি ম্যাকালামের ক্রস ভোটিংয়ে BJP-র ঝুলিতে 'অতিরিক্ত' ২ আসন, রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা পেল NDA? একাই হাফ ডজন উইকেট নিলেন উসামা মির,মুলতান সুলতানসের কাছে হার লাহোর কালান্দার্সের বেশি টমেটো খেলে শরীরে কী কী ঘটতে পারে? অপকারিতার তালিকা থেকে সতর্ক হোন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.