বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতের উন্নতি নিশ্চিত, এই অটল বিশ্বাসেই বাজিমাত করেছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা

ভারতের উন্নতি নিশ্চিত, এই অটল বিশ্বাসেই বাজিমাত করেছিলেন রাকেশ ঝুনঝুনওয়ালা

রাকেশ ঝুনঝুনওয়ালা (PTI)

রমেশ দামানি বলেন, ঝুনঝুনওয়ালার ভবিষ্যৎ প্রজ্ঞার কথা বলতে গিয়ে তিনি বলেন ১৯৮৯ সালে, তিনি আমাকে বলেছিলেন যে খুব তাড়াতাড়ি ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে।

স্টক মার্কেটের বিশেষজ্ঞ প্রয়াত রাকেশ ঝুনঝুনওয়ালা, ১৫০০ কোটি টাকার সবচেয়ে বড় অঙ্কের চেকটি দিয়েছিলেন স্টার হেলথ অ্যান্ড অ্যালাইড ইন্স্যুরেন্সকে।

রেয়ার এন্টারপ্রাইজের সিইও উৎপল শেঠ একটি সাক্ষাৎকারে বলেন, যে প্রয়াত বিনিয়োগকারী রাকেশ ঝুনঝুনওয়ালার ১৫০০ কোটি টাকার সবচেয়ে বড় অঙ্কের চেকটি স্টার হেলথ অ্যান্ড অ্যালাইড ইন্স্যুরেন্সকে প্রদান করেছিলেন। প্রয়াত রাকেশ ঝুনঝুনওয়ালার হাতে প্রতিষ্ঠিত একটি বিনিয়োগ ব্যবস্থাপনা সংস্থা হল এই রেয়ার এন্টারপ্রাইজ। রাকেশ ঝুনঝুনওয়ালা স্টক মার্কেটের খুব জনপ্রিয় একজন ব্যাক্তিত্ব ছিলেন। যদিও তার এই ১৫০০ কোটি টাকার বিনিয়োগ তার পোর্টফোলিওর ১০ শতাংশেরও কম ছিল। রেয়ার এন্টারপ্রাইজের প্রধান নির্বাহী কর্মকর্তা উৎপল শেঠ জানিয়েছেন যে, স্টক মার্কেটে সফল ব্যক্তিরা কোনও সময় তাদের পোর্টফোলিও'র ৪০ থেকে ৫০ শতাংশ একটি স্টকে বাজি রাখেন না। 

বোম্বে স্টক এক্সচেঞ্জের সদস্য রমেশ দামানি একটি সাক্ষাৎকারে রাকেশ ঝুনঝুনওয়ালার প্রসঙ্গে বলেন যে, স্টক মার্কেটে স্টক কেনা-বেচা বুদ্ধির কাজ নয় বরং রাকেশ ঝুনঝুনওয়ালার বুদ্ধির কাজ। তিনি আরও বলেন যে ঝুনঝুনওয়ালা অন্যদের চেয়ে অনেক বেশি সাহসী এবং দৃঢ় প্রত্যয়ী ছিলেন। ঝুনঝুনওয়ালার ভবিষ্যৎ প্রজ্ঞার কথা বলতে গিয়ে তিনি বলেন ১৯৮৯ সালে, তিনি আমাকে বলেছিলেন যে খুব তাড়াতাড়ি ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে, এবং ভারতের ট্যাক্স ৯০ শতাংশ থেকে কমে ৩০ শতাংশে নেমে আসবে। এমনকি ১৯৯০ এর দশকের মেগাট্রেন্ডের বিষয়েও ঝুনঝুনওয়ালা নিশ্চিত ছিলেন।

দামানি বলেন, বাজার পতনের পরেও ঝুনঝুনওয়ালা ভারতের শেয়ার মার্কেটের উপর ভরসা রেখেছিলেন। উৎপল শেঠ বলেন ২০০২-২০০৩ সালে যখন বিশ্বের স্টক মার্কেটগুলি তীব্র মন্দার সাক্ষী ছিল সেই সময় ও ঝুনঝুনওয়ালা কিছু স্টক কিনেছিলেন যেমন, ভারত ইলেকট্রনিক্স, ভারত আর্থ মুভার্স, টাইটান এবং ইউনাইটেড স্পিরিটস। এই স্টকগুলি সেই মন্দার বাজারেও অনেক লাভ এনে দিয়েছিল। এমনকি কোভিড মহামারীর শুরুতে যখন নিফটি ৭০০০ পয়েন্টের কাছাকাছি চলে গিয়েছিল তখন আমরা সবাই ভয় পেলেও তিনি (ঝুনঝুনওয়ালা) বিশ্বাস রেখেছিলেন যে, ইউএস ফেডারেল রিজার্ভ পরিমাণগত সহজীকরণ ঘোষণা করার সাথে সাথে স্টক মার্কেট আবার আগের অবস্থানে ফিরে আসবে। শেঠ বলেন যে এই বিষয়টি শুধুমাত্র রাকেশ জি বুঝতে পেরেছিলেন, আমরা বুঝতে পারিনি। দামানি স্মিত হেসে বলেন যে, আমরাও যদি রাকেশ ঝুনঝুনওয়ালার মতো সামান্য বিচক্ষণতা পেতাম… মৃত্যুর এক বছর পরেও জীবন্ত তার স্মৃতি, শেয়ার বাজার পর্যবেক্ষণের দক্ষতা।

ঘরে বাইরে খবর

Latest News

মহিলাদের ফোন নম্বর জোগাড় করতে সরকারি প্রকল্পের ফর্ম ফিল আপ করাচ্ছেন TMC নেতারা 'ওরা নিরুদ্দেশ হলে তো…', বং গাই-বাঁকুড়া মিমসের সঙ্গে গোল বাঁধল বিটকেল বাঙালির! কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? ৩০ মের রাশিফল দেখে নিন একেই বলে ভালোবাসা! আদৃতের ঘামও মুছিয়ে দিল এক অনুরাগী আবার বিশ্বভারতীর ভারপ্রাপ্ত উপাচার্য বদল, ৬ মাসের মাথায় নতুন দায়িত্বে এলেন কে?‌ কৌশাম্বি নন, wipes দিয়ে আদৃতের ঘাম মুছিয়ে দিচ্ছেন অন্য কেউ! কে এই মহিলা? সুপারস্টার সিঙ্গার ৩ এ আসছেন উদিত, বললেন, 'আজকালকার বাচ্চারা পুরো কমপিউটার!' বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ‘‌অভিষেক দেখে নাও এটা’‌, ডায়মন্ডহারবার থেকে তৃণমূল সুপ্রিমো দিলেন গুরুদায়িত্ব ‘এইভাবেই তো রেড কার্পেটে যেতে পারেন...’ ঐশ্বর্যর Cannes-এর ‘BTS’ লুক দেখে হইচই

Latest IPL News

বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.