বাংলা নিউজ > ঘরে বাইরে > Job Scam in Thailand: থাইল্যান্ডে মোটা টাকার চাকরি পেয়েছেন? ‘অফার’ পেলেই হয়ে যান সাবধান
থাট মুদ্রা ভাট  (REUTERS)

Job Scam in Thailand: থাইল্যান্ডে মোটা টাকার চাকরি পেয়েছেন? ‘অফার’ পেলেই হয়ে যান সাবধান

  • অরিন্দম বাগচি জানান, এখনও পর্যন্ত বন্দিদশা থেকে ৩২ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তিনি আরও জানান, অন্তত ৮০ থেকে ৯০ জন এখনও সেখানে আটক থাকতে পারেন।

থাইল্যান্ডে মোটা টাকার চাকরির লোভ দেখিয়ে বেআইনি ভাবে মায়ানমারে নিয়ে যাওয়া হচ্ছে। এই নিয়ে বৃহস্পতিবার সতর্ক করল ভারতের বিদেশ মন্ত্রক। থাইল্যান্ডে চাকরি নেওয়ার আগে ভারতীয় নাগরিকদের চরম সতর্কতা অবলম্বন করতে বলেছে ভারতীয় বিদেশ মন্ত্র। সম্প্রতি জানা গিয়েছে, কয়েক ডজন ভারতীয়কে কর্মসংস্থানের নামে অবৈধভাবে মায়ানমারে নিয়ে গিয়েছিল একটি র‌্যাকেট। এরপই এই সতর্কবার্তা বিদেশ মন্ত্রকের।

বৃহস্পতিবার সাপ্তাহিক প্রেস ব্রিফিংয়ের সময় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, কিছু আইটি কোম্পানিগুলি ডিজিটাল স্ক্যামিং এবং ভুয়ো ক্রিপ্টো কার্যকলাপে জড়িত। তিনি বলেন, এই প্রতারকরা থাইল্যান্ডে চাকরি দেওয়ার সুযোগের অজুহাতে ভারতীয় শ্রমিকদের নিয়োগ করছে। তারা দুবাই, ব্যাংকক এবং ভারতের এজেন্টদের সঙ্গে কাজ করে কর্মী নিয়োগ করছে।

অরিন্দম বাগচি ব্যাখ্যা করেন, সোশ্যাল মিডিয়ায় অত্যন্ত লোভনীয় বেতনের চাকরির বিজ্ঞাপন দেখে ভারতীয়রাই ফাঁদে পা দিচ্ছেন। তারপরে তাঁদের মায়াওয়াদ্দিতে সীমান্তের ওপারে নিয়ে যাওয়া হচ্ছে। তিনি বলেন, ‘আপনি জানেন যে নিরাপত্তাজনিত কারণে সেই এলাকায় যাওয়া খুব কঠিন। তবুও সেদেশে আমাদের দূতাবাসকে ধন্যবাদ, আমরা বন্দিদশা থেকে বেশ কিছু ভারতীয়কে উদ্ধার করতে সক্ষম হয়েছি সেখান থেকে। এবং আমরা অন্যদেরও সাহায্য করার চেষ্টা করছি।’ তিনি জানান, এখনও পর্যন্ত ৩২ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তিনি আরও জানান, অন্তত ৮০ থেকে ৯০ জন এখনও সেখানে আটক থাকতে পারেন।

অরিন্দম বাগচি বলেন, ‘আমি এটাও উল্লেখ করতে চাই থাইল্যান্ডে ভিসা-অন-অ্যারাইভাল স্কিমে কর্মসংস্থানের অনুমতি দেওয়া হয় না। থাইল্যান্ড ও মায়ানমারে আমাদের দূতাবাসগুলো এই বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছে। আমরা থাইল্যান্ড ও মায়ানমার সরকারের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলছি।’

বন্ধ করুন