বাংলা নিউজ > ঘরে বাইরে > Sri Lanka Unrest: মিলল ‘গুপ্তধন’, ‘দেউলিয়া’ শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ভবনে লুকোনো লাখ লাখ টাকা!

Sri Lanka Unrest: মিলল ‘গুপ্তধন’, ‘দেউলিয়া’ শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ভবনে লুকোনো লাখ লাখ টাকা!

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ভবনে প্রতিবাদীরা (AP)

শনিবার সকালে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের সরকারি বাসভবনে চড়াও হয় বিক্ষোভকারীরা৷ রিপোর্ট অনুযায়ী, সেখানে কয়েক লক্ষ টাকা খুঁজে পান প্রতিবাদীরা। উদ্ধার হওয়া লক্ষাধিক টাকা নিরাপত্তারক্ষীদের হাতে তুলে দেন প্রতিবাদীরা।

প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে গতকালই নিজের সরকারি বাসভবন ছেড়ে পালিয়েছিলেন। ঋণের দায়ে ডুবে যাওয়া দেশের সর্বাধিনায়কের পদত্যাগ চেয়ে রাষ্ট্রপতির বাসবভনে ঢুকে পড়েন প্রতিবাদীরা। সেই ভিডিয়ো ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। কাউকে রাষ্ট্রপতি ভবনের রান্নাঘরে রান্না করতে দেখা যায়, আবার শয়ে শয়ে প্রতিবাদীকে রাষ্ট্রপতি ভবনের সুইমিং পুলে ঝাঁপাতে দেখা যায়। এই আবহে স্থানীয় সংবাদমাধ্যমের তরফে দাবি করা হল যে প্রতিবাদীরা নাকি শ্রীলঙ্কার রাষ্ট্রপতি ভবনে কয়েক মিলিয়ন টাকা খুঁজে পেয়েছেন।

শনিবার সকালে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের সরকারি বাসভবনে চড়াও হয় বিক্ষোভকারীরা৷ রিপোর্ট অনুযায়ী, সেখানে কয়েক লক্ষ টাকা খুঁজে পান প্রতিবাদীরা। উদ্ধার হওয়া লক্ষাধিক টাকা নিরাপত্তারক্ষীদের হাতে তুলে দেন প্রতিবাদীরা। এদিকে মনে করা হচ্ছে শ্রীলঙ্কার নৌবাহিনীর জাহাজে করে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশ ছেড়ে পালিয়েছেন। তিনি বুধবার পদত্যাগ করবেন বলেও জানা গিয়েছে। এমনটাই দাবি করেছেন সংসদের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ার্ধেনা।

এদিকে গতকালই প্রধানমন্ত্রী বিক্রমসিংহে পদত্যাগ করে নতুন সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন। এর আগেই রনিল বিক্রমসিংহের বাসভবনে আগুন লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা। এরপর পদত্যাগ করেন রনিল। মন্ত্রিসভা থেকে পদত্যাগ করলেন হারিনি ফার্নান্দো এবং মনুশা নানাইয়াক্কারা। প্রসঙ্গত, শ্রীলঙ্কার আম জনতা চরম আর্থিক সংকটের মধ্যে দিন কাটাচ্ছে৷ ভারত এবং অন্যান্য দেশগুলি নানাভাবে সাহায্য করছে দ্বীপরাষ্ট্রটিকে৷ শ্রীলঙ্কার জন্য একটি অর্থনৈতিক প্যাকেজ দেওয়ার কথা চিন্তা করছে আইএমএফ৷ তবে সেখআনের পরিস্থিতি শুধরোচ্ছে না। সেদেশে জ্বালানি নেই, নেই খাবারদাবার, ওষুধপত্রও৷ এর জেরে দিনে-দিনে প্রতিবাদ বেড়েছে সেখানে। এই আবহে শনিবার ধৈর্যের বাঁধ ভাঙে প্রতিবাদীদের। এর জেরে রাষ্ট্রপি ভবনে হামলে পড়ে তারা৷

বন্ধ করুন