বাংলা নিউজ > ঘরে বাইরে > Loco pilot save life: রেল লাইনের ওপর খেলছিল শিশু, দুই লোকো পাইলটের তৎপরতায় বাঁচল প্রাণ

Loco pilot save life: রেল লাইনের ওপর খেলছিল শিশু, দুই লোকো পাইলটের তৎপরতায় বাঁচল প্রাণ

লোকো পাইলটের তৎপরতায় প্রাণ বাঁচল শিশুর। প্রতীকী ছবি

লখনউ–বারাউনি এক্সপ্রেস ১৫২০৪ রেল লাইন ধরে যাওয়ার সময় হঠাৎ সহকারী লোকো পাইলট কিশান কুমার লক্ষ্য করেন ওই মেয়েটি বাচওয়ারা এবং তেঘরা স্টেশনের মধ্যে রেললাইনের ওপর খেলছে। তখন লোকো পাইলট ট্রেনের হুইসেল বাজিয়ে শিশুকে সতর্ক করার চেষ্টা করেন।

দুই লোকো পাইলটের তৎপরতায় প্রাণ বাঁচল তিন বছরের এক শিশুর। ঘটনাটি ঘটেছে বিহারে পূর্ব সেন্ট্রাল রেলওয়ের অধীনে সোনেপুর ডিভিশনের বাচওয়ারা স্টেশনের কাছে। শুক্রবার সকালে রেল লাইনের ওপরে  ওই শিশু চলে এসেছিল। ট্রেনের হুইসল দেওয়ার পরেও শিশুটি লাইন থেকে সরে যাওয়ায় শেষে জরুরী ব্রেক কষে ট্রেন দাঁড় করিয়ে দেন লোকো পাইলট। পরে শিশুকে উদ্ধার করে তাদের পরিবারের হাতে তুলে দেওয়া হয়। দুই লোকো পাইলট যেভাবে শিশুটির প্রাণ বাঁচিয়েছেন তাতে সকলেই তাদের প্রশংসায় পঞ্চমুখ। 

আরও পড়ুন: অসংখ্য যাত্রীর প্রাণ বাঁচানো খুদেকে ১৫০০পুরস্কার! হাসির খোরাক রেল, জবাবে যা বলল

কী ঘটেছিল?

রেল সূত্রে জানা গিয়েছে, লখনউ–বারাউনি এক্সপ্রেস ১৫২০৪ রেল লাইন ধরে যাওয়ার সময় হঠাৎ সহকারী লোকো পাইলট কিশান কুমার লক্ষ্য করেন ওই মেয়েটি বাচওয়ারা এবং তেঘরা স্টেশনের মধ্যে রেললাইনের ওপর খেলছে। তখন লোকো পাইলট ট্রেনের হুইসেল বাজিয়ে শিশুকে সতর্ক করার চেষ্টা করেন। ঘটনাটি ঘটেছিল সকাল ৭.১৫ টা নাগাদ। কিন্তু, তারপরেও শিশুটি রেল লাইন থেকে না সরায় জরুরী ব্রেক কষে ট্রেন থামিয়ে দেন লোকো পাইলট আরএমপি যাদব। যার ফলে শিশুটির প্রাণ বাঁচে। ২ লোকো পাইলট নিজেদের বোঝাপড়ার মাধ্যমে যেভাবে তৎপরতা দেখিয়েছেন তাতে তাঁদের বাহবা জানিয়েছেন যাত্রী থেকে শুরু করে স্থানীয়দের সকলেই।

এদিকে, ট্রেনটি জরুরী ব্রেক কষার পর যাত্রীরা অবশ্য আতঙ্কিত হয়ে পড়েন। সজোরে ট্রেন থানার কারণ খতিয়ে দেখতে অনেকেই ট্রেন থেকে নেমে পড়েন। তখনই জানতে পারেন আসল কারণ। এদিকে, গ্রামবাসীরাও সেখানে জড়ো হন। পরে মেয়েটিকে তার বাবা মায়ের হাতে তুলে দেওয়া হয়। জানা গিয়েছে, মেয়েটি রেল লাইনের পাশেই একটি গ্রামে থাকে। খেলতে খেলতে সে রেললাইনের উপর চলে এসেছিল। তবে সে শিশু হওয়ায় স্বাভাবিকভাবেই তার পক্ষে বোঝা সম্ভব ছিল না কোনটি বিপজ্জনক। ট্রেনের হুইসল শোনার পরেও ফলে রেললাইন থেকে সরে না গিয়ে সেখানেই খেলছিল শিশুটি।  

স্থানীয়দের বক্তব্য, লোকো পাইলটরা এভাবে তৎপরতা না দেখালে হয়ত শিশুটিকে বাঁচানো সম্ভব হত না।

সোনেপুরের ডিআরএম বিবেক ভূষণ জানিয়েছেন, ট্রেনে ভ্রমণকারী যাত্রীরা এবং আশেপাশের গ্রামবাসীরা যারা সেখানে জড়ো হয়েছিলেন। তারা লোকো পাইলটদের ভূমিকার প্রশংসা করেন। এদিকে এই ঘটনার পরেই স্থানীয়দের শিশু বা গবাদি পশু যাতে রেল লাইনে চলে না আসে তার জন্য আবেদন জানানো হয়েছে। ট্রেনটি বেশ কিছুক্ষণ সেখানে দাঁড়ানোর পর আবার গন্তব্য স্থলের উদ্দেশ্যে রওনা দেয়।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা রোনাল্ডোর স্বার্থত্যাগ,পর্তুগালের আগ্রাসী ফুটবল,তুরস্ককে হারিয়ে শেষ ষোলোয় পেপেরা হাওড়া ব্রিজ টপকে গঙ্গায় ঝাঁপ দিতে যাচ্ছিলেন যুবক, ঝপ করে বেঁধে ফেলল পুলিশ সুপার এইটের জোড়া ম্যাচ জিতেও সেমি নিশ্চিত নয় ভারতের! রয়েছে ছিটকে যাওয়ার আশঙ্কা শিয়ালদায় ১,২,৫ প্ল্যাটফর্ম থেকে শুরু ১২ কোচের লোকাল, উঠতে পারবেন আরও যাাত্রী ছয়ে নেমে হাফসেঞ্চুরি হার্দিকের, প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে গড়লেন বড় রেকর্ড কোভ্যাক্সিন তৈরির পেটেন্টে শুধু ভারত বায়োটেক!পাত্তাই পেল না ICMR,পরে ভুল স্বীকার সিএনজির দাম বেড়ে গেল, এবার কি গাড়ি ভাড়াও বাড়বে?

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.