বাংলা নিউজ > ঘরে বাইরে > লোকসভা নির্বাচনে শিশুদের ব্যবহার করা যাবে না, রাজনৈতিক দলগুলিকে ফরমান নির্বাচন কমিশনের

লোকসভা নির্বাচনে শিশুদের ব্যবহার করা যাবে না, রাজনৈতিক দলগুলিকে ফরমান নির্বাচন কমিশনের

ভারতের নির্বাচন কমিশন (HT_PRINT)

সংশোধিত শিশুশ্রম আইন ২০১৬ সালের উল্লেখ করে ২০১৪ সালের বোম্বে হাইকোর্টের এই বিষয়ে রায়কে মান্যতা দিয়ে রাজনৈতিক দল ও প্রার্থীদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। রাজনৈতিক দলগুলিকে প্রচারের সময় শিশুশ্রম প্রতিরোধ আইন, ১৯৮৬ মেনে চলতে হবে। ওই আইনে যা বলা আছে, সব কড়াভাবে মেনে চলতে হবে।

লোকসভা নির্বাচনের প্রাক্কালে শিশুদের নিয়ে নয়া ফরমান জারি করল জাতীয় নির্বাচন কমিশন। তারা আজ, সোমবার এক নির্দেশিকায় জানিয়েছে, লোকসভা নির্বাচনের কোনও কাজে কোনও শিশুকে ব্যবহার করা যাবে না। এই বিষয়ে কমিশন ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করছে। কোনও রাজনৈতিক দল শিশুদের ভোটের কাজে ব্যবহার করতে পারবে না। মিছিল, স্লোগান, ক্যাম্পেইন হোক বা পোস্টার বিলি কোনওভাবেই ছোটদের ব্যবহার করা যাবে না। এই নির্দেশ অমান্য করলে সেই রাজনৈতিক দলের বিরুদ্ধে ২০১৬ সালের শিশু শ্রমিক বিরোধী আইন অনুযায়ী পদক্ষেপ করবে জাতীয় নির্বাচন কমিশন।

এদিকে আজ যে নির্দেশিকা জারি হয়েছে তাতে উল্লেখ রয়েছে, লোকসভা নির্বাচনের সঙ্গে সম্পর্কযুক্ত কোনও কাজে শিশুদের ব্যবহার করা যাবে না। প্রচারেও শিশুরা পা মেলাতে পারবে না। পোস্টার বিলি, স্লোগান দেওয়া, মিছিলে হাঁটা সবকিছু থেকে শিশুদের বিরত রাখতে হবে। নির্বাচন নিয়ে কোনও বৈঠকেও শিশুদের নিয়ে যাওয়া যাবে না। সব রাজনৈতিক দলের ক্ষেত্রে এই নির্দেশ প্রযোজ্য হবে। আসন্ন লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের আগে এই প্রথম জাতীয় নির্বাচন কমিশন এমন নির্দেশিকা প্রকাশ করল। আর পরিষ্কার বুঝিয়ে দিল নির্বাচনের সময় কোন কিছুতেই অশান্তি রাখতে চাইছে না তাঁরা। এই প্রথম লোকসভা নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশের অনেক আগেই নির্বাচন কমিশনের এমন নির্দেশিকা জারি করা হল।

অন্যদিকে লোকসভা নির্বাচনের প্রচার চলাকালীন অনেক সময় কোনও শিশুকে কোলে তুলে নিতে দেখা যায় রাজনৈতিক দলের প্রার্থীদের। একাধিকবার এমন নানা বিষয় নিয়ে নির্বাচন কমিশনের নজরে এসেছে। তাই নির্বাচনী প্রচারে কোনওভাবেই শিশুদের রাখা যাবে না বলে কড়া নির্দেশ জারি করেছে জাতীয় নির্বাচন কমিশন। আর মিটিং–মিছিলে শিশুদের নিয়ে রাজনৈতিক দলের প্রার্থীরা গাড়িতে করে ঘুরছেন এমন ছবিও আগে বহুবার দেখতে পাওয়া গিয়েছে। এবার লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশিত হওয়ার আগেই প্রচারে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। প্রচারে ব্যবহৃত কোনও কবিতা, গানে শিশুদের উল্লেখ রাখা যাবে না। তবে কোনও রাজনৈতিক নেতার সভায় যদি বাবা, মায়ের সঙ্গে শিশুও উপস্থিত থাকে সেক্ষেত্রে নির্বাচনী প্রচার হিসাবে গণ্য করা হবে না।

আরও পড়ুন:‌ অধিবেশনের আগেই বিধায়কদের গাড়িতে তল্লাশি, বিধানসভা ঢেকেছে নিরাপত্তা বলয়ে

এছাড়া সংশোধিত শিশুশ্রম আইন ২০১৬ সালের উল্লেখ করে এবং ২০১৪ সালের বোম্বে হাইকোর্টের এই বিষয়ে রায়কে মান্যতা দিয়ে রাজনৈতিক দল ও প্রার্থীদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। রাজনৈতিক দলগুলিকে প্রচারের সময় শিশুশ্রম প্রতিরোধ আইন, ১৯৮৬ মেনে চলতে হবে। ওই আইনে যা বলা আছে সেসব কড়াভাবে মেনে চলতে হবে। নির্বাচনী নির্ঘন্ট প্রকাশ হবার পর থেকে সব জায়গায় নির্বাচন কমিশনের লোকজন ছড়িয়ে থাকে। মিটিং মিছিল থেকে শুরু করে সবকিছুর উপরেই তাঁদের কড়া নজর থাকে। প্রত্যেকটি ক্ষেত্রেই তাঁরা সবকিছুকেই ভিডিয়োগ্রাফি করে থাকেন। জাতীয় নির্বাচন কমিশনের নির্দেশিকাকে অক্ষরে অক্ষরে পালন করতে নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসন থেকে শুরু করে সকলকেই।

ঘরে বাইরে খবর

Latest News

রোহিতের পছন্দ নয়, তাই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম ভেবে দেখবে BCCI মেসির জোড়া গোল সহ একটি অ্যাসিস্ট! ন্যাশভিলকে ৩-১ গোলে হারাল ইন্টার মায়ামি আপাদমস্তক নোংরা কাপড়ে ঢাকা, কল্কি ২৮৯৮ এডি অবতারে ইনি কে? অমিতাভ বলছেন… SRK সেরা মালিক! আমায় বলেছিল যে যতদিন KKR-এ আছো, ততদিন একাদশে থাকবে-গম্ভীর বিপক্ষে BJDর পট্টনায়েক! ওড়িশায় BJPর CM এর মুখ কে? ধর্মেন্দ্র প্রধান দিলেন জবাব হনুমান জয়ন্তী থেকে ৫ রাশির সুবর্ণ সময় হবে শুরু, ভাগবানের আশীর্বাদে কপাল খুলবে দিঘায় বেড়াতে গিয়ে প্রেমিকার সঙ্গে বিয়ে করা নিয়ে ঝামেলা, ফাঁস দিয়ে আত্মঘাতী যুবক ইন্ডিয়া জোটের যৌথ ইস্তাহারে বাধ সাধছে তৃণমূল? চেষ্টা চলছে বোঝানোর ভোট মিটলেই পদ ছাড়বেন মমতা, মুখ্যমন্ত্রী হবেন তাঁর নিকটাত্মীয়: অভিজিৎ গাঙ্গুলি 'বলিউডে স্বজনপোষণ খুল্লামখুল্লা চলে, আর এখানে...', টলিউড নিয়ে বেফাঁস মিমি

Latest IPL News

রোহিতের পছন্দ নয়, তাই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম ভেবে দেখবে BCCI SRK সেরা মালিক! আমায় বলেছিল যে যতদিন KKR-এ আছো, ততদিন একাদশে থাকবে-গম্ভীর সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.