বাংলা নিউজ > ঘরে বাইরে > Manipur Violence: বাড়িটাও কেড়েছে মণিপুর হিংসা, শরনার্থী শিবিরে ফিরলেন সাফ কাপ জয়ী ক্যাপ্টেন

Manipur Violence: বাড়িটাও কেড়েছে মণিপুর হিংসা, শরনার্থী শিবিরে ফিরলেন সাফ কাপ জয়ী ক্যাপ্টেন

গত জুন মাসে এভাবেই হিংসা ছড়িয়েছিল মণিপুরে। (PTI) (HT_PRINT)

অনেকটাই বদলে গিয়েছে মণিপুর। শয়ে শয়ে মানুষ ত্রাণ শিবিরে রাত কাটাচ্ছেন। পুড়িয়ে দেওয়া হয়েছে বাড়ি। তবুও তো নিজের মাটি। এই মাটি তো সবার প্রিয়। জাতিগত সংঘর্ষে সেই মাটি আজ ক্ষতবিক্ষত। তবু ফিরলেন অধিনায়ক গামগৌহৌ মাতে, ভারত, লেভিস, আব্বাস, সিংজামায়ুমরা।

ভুটানের থিম্পুতে সাফ ফুটবলের ফাইনাল। সেখানে বাংলাদেশকে ২-০ গোলে হারিয়েছিল ভারত। গর্বিত হয়েছিল গোটা দেশ। আর সেই টিমে যারা ছিলেন তার মধ্যে ১৬জনই মণিপুরএর। কিন্তু মণিপুর তো হিংসায় বিধ্বস্ত। কুকি বনাম মৈতেয়ী সংঘর্ষে বার বার উত্তাল। তবে মণিপুরের মাটিতে যে শত্রুতা সেটা কিন্তু টিমে ছিল না। কারণ ওই টিমে ১৬জনের মধ্যে ১১জন যেমন ছিলেন মৈতেয়ী তেমনি ৪জন কুকিও ছিলেন। টিমের মধ্যে তারা কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছে দেশের জন্য। শুধু লড়েনি, বাংলাদেশকে হারিয়েছে। এবার নিজের মাটিতে ফেরার পালা। কিন্তু ফিরবেন কোথায়?

অনেকটাই বদলে গিয়েছে মণিপুর। শয়ে শয়ে মানুষ ত্রাণ শিবিরে রাত কাটাচ্ছেন। পুড়িয়ে দেওয়া হয়েছে বাড়ি। তবুও তো নিজের মাটি। এই মাটি তো সবার প্রিয়। জাতিগত সংঘর্ষে সেই মাটি আজ ক্ষতবিক্ষত। তবু ফিরলেন অধিনায়ক গামগৌহৌ মাতে, ভারত, লেভিস, আব্বাস, সিংজামায়ুমরা। কিন্তু তাঁদেরকে ঘিরে নেই সেই আগের উচ্ছাস। নিয়ম রক্ষার জন্য সংবর্ধনা হয়েছে। তবে সেটাই নেহাতই সাদামাটা।

তবে অধিনায়কের জীবনটা যেন একেবারে বদলে দিয়েছে এই হিংসা। এই সংঘর্ষ মাথা গোঁজার ঠাঁইটাও কেড়ে নিয়েছে। বাড়িটাও তো ছারখার হয়ে গিয়েছে। তাণ্ডবের জেরে আর ফেরা হয়নি প্রিয় বাড়িটাতে।

সূত্রের খবর, গত ৩ মে মাতে পরিবারের বাড়িতেও হামলা চালানো হয়েছিল।আতঙ্কে বাড়ি ছাড়েন তারা। এরপর আর বাড়ি ফিরতে সাহস পাননি। মাতে যখন ঝড় তুলেছেন সবুজ মাঠে, দেশকে জেতানোর জন্য লড়াই তখন একটা নিরাপদ জীবনের জন্য লড়াই চালিয়ে গিয়েছেন অধিনায়কের পরিবার।

ক্য়াপ্টেনের গোটা পরিবারই আজ শরনার্থী শিবিরে। চার দিদি, ভাই, বোন, মা, বাবা থাকতেন যে বাড়িতে সেটাই তো আর নেই। তাঁদের পরিচয় বলতে এখন তারা শরনার্থী শিবিরের বাসিন্দা। কাংপোকপি জেলার শরনার্থী শিবিরে থাকছেন তারা। তবে মাতের এখন একটাই চাওয়া যে করেই হোক শান্তি ফিরুক রাজ্য়ে। আসলে অধিনায়কের এই চাওয়াটা যেন দেশবাসীরও চাওয়া। কিন্তু তবুও যেন সুর কেটে গিয়েছে মণিপুরের।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

মুম্বইতে পুরস্কৃত শুভশ্রী, এবার কি বরের পর বলিউডে পাড়ি দিচ্ছেন ‘ইন্দুবালা’? কৃষি খাতে বরাদ্দ ১.৫২ লক্ষ কোটি টাকা, চাষীদের জন্য় কী থাকল বাজেটে ‘‌এটা কুর্সি বাঁচাও বাজেট’‌, নির্মলাকে কটাক্ষ কল্যাণের, তোপ অখিলেশেরও আপনি কী মঙ্গল দোষে পীড়িত? তাহলে শ্রাবণের মঙ্গলবার করুন এই কাজ, দূর হবে সব কষ্ট সুস্মিতার দত্তক মেয়ে রেনে ‘ব্যাড নিউজ’-এ ইন্টার্ন, এ কেমন ব্যবহার পেয়েছেন সেটে! বব উলমারের মৃত্যুর পরে আমাদের… বড় তথ্য ফাঁস করলেন প্রাক্তন পাক তারকা ইউনিস খান জোট ধর্ম মেনে অন্ধ্র-বিহারের জন্য বিপুল বরাদ্দ নির্মলার! বিহার - অন্ধ্রের জন্য কল্পতরু সীতারমণ, বাংলাকে বঞ্চনা করা হয়েছে, অভিযোগ অভিষেকের উত্তর পূর্বে ইন্ডিয়া পোস্টের পেমেন্ট ব্যাঙ্কের ১০০ শাখা স্থাপনের বার্তা নির্মলার বাজেটে বিরাট লক্ষ্মীলাভ করল অন্ধ্রপ্রদেশ, অমরাবতীর জন্য ১৫,০০০ কোটির প্যাকেজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.