বাংলা নিউজ > ঘরে বাইরে > Maryam Nawaz: পাকিস্তানের পঞ্জাব প্রভিন্স পেল প্রথম মহিলা মুখ্যমন্ত্রী, নওয়াজ কন্যা মারিয়াম এবার তখতে

Maryam Nawaz: পাকিস্তানের পঞ্জাব প্রভিন্স পেল প্রথম মহিলা মুখ্যমন্ত্রী, নওয়াজ কন্যা মারিয়াম এবার তখতে

মারিয়াম নওয়াজ। PTI ফটো (PTI)

ভোটের ফলাফল বলছে, নওয়াজ শরিফের কন্যা মারিয়াম নওয়াজ, এই পঞ্জাব প্রভিন্সের ভোটে পিটিআই সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের প্রার্থী রানা আয়ুবকে হারিয়ে দেন। ১২০ মিলিয়ন মানুষের বসবাসের পঞ্জাবে এই ভোট ছিল সব দিক থেকে গুরুত্বপূর্ণ।

পাকিস্তানের পঞ্জাব প্রভিন্স এবার পেল প্রথম মহিলা মুখ্যমন্ত্রী। পাকিস্তানের পিএমএনএল-এন নেতা নওয়াজ শরিফের কন্যা মারিয়াম শরিফ, পাকিস্তানের পঞ্জাব প্রভিন্সের প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হিসাবে তখতে বসছেন। ৫০ বছর বয়সী মারিয়াম পাকিস্তান মুসলিম লিগ নওয়াজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে সদ্য রয়েছেন।

উল্লেখ্য, পাকিস্তানের পঞ্জাব প্রভিন্সের ভোটে সদ্য হয়েছে নির্বাচন। সেখানে প্রাক্তন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানের পার্টি পিটিআই সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের নেতারা ওয়াক আউট করলে, কার্যত বিরোধীশূন্য রাজনৈতিক ময়দানে জয়ী হন মারিয়াম। ভোটের ফলাফল বলছে, নওয়াজ শরিফের কন্যা মারিয়াম নওয়াজ, এই পঞ্জাব প্রভিন্সের ভোটে পিটিআই সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের প্রার্থী রানা আয়ুবকে হারিয়ে দেন। ১২০ মিলিয়ন মানুষের বসবাসের পঞ্জাবে এই ভোট ছিল সব দিক থেকে গুরুত্বপূর্ণ। এদিকে, ভোটের আগে, মারিয়ামকে দেখা গিয়েছিল তাঁর মায়ের কবরস্থল জাতি উমরাতে প্রার্থনা করতে। তারপর তিনি ,সেই ভোটে লড়েন। যেখানে অসামান্য সাফল্য নিয়ে পাকিস্তানের পঞ্জাব প্রভিন্সের ভোটে তিনি জিতে সেখানর প্রথম মহিলা মুখ্যমন্ত্রী হতে চলেছেন। 

( Lok Sabha Vote 2024: লোকসভা ভোটে মোদীদের সঙ্গে হাত মেলাচ্ছে তামিলনাড়ুর TMC! মানিলা কংগ্রেস এবার NDAতে)

(Rahul Gandhi Viral Video: ‘অমিত শাহের ছেলে রিল দেখেন না, টাকা গোনেন ২৪ ঘণ্টা’, রাহুলের মন্তব্যের ভিডিয়ো ভাইরাল)

এদিকে গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে হয়েছে ভোট পর্ব। ভোটের ফলাফলে ঝড়ের গতিতে এগিয়েছেন জেলবন্দি ইমরান খানের পার্টি পিটিআইয়ের সমর্থিক নির্দলরা। এদিকে, ভোটের পর দেখা যায়, সেখানে পিএমএলএন ও পিপিপি এহার জোট গড়ে সরকার গড়ার পথে। তবে পাক রাজনীতিতে টুইস্ট এনে সেখানের প্রধানমন্ত্রীর পদে নওয়াজ শরিফের জায়গায় তাঁর ভাই শাহবাজকে বসানো হচ্ছে। নওয়াজ কন্যা মারিয়াম এবার পঞ্জাব প্রভিন্সের মুখ্যমন্ত্রী হচ্ছেন। উল্লেখ্য, যতদিন পাকিস্তানে নওয়াজ শরিফ ছিলেন না ততদিন সেখানে দলের তরফে কর্মভার সামলেছেন মারিয়াম ও তাঁর কাকা শাহবাজ শরিফ। সেই জায়গা থেকে এবার মারিয়ামের ওপর এই দায়িত্বভার বেশ তাৎপর্যপূর্ণ। 

এদিকে, পাকিস্তানের পঞ্জাব প্রভিন্সে মারিয়ামের এই মুখ্যমন্ত্রী হওয়ার ঘটনা পাকিস্তানের পঞ্জাবের রাজনৈতিক ইতিহাসে বড় ঘটনা। পিএমএলএনএর তরফে বলা হয়েছে, ‘ আমাদের দেশের ইতিহাসে প্রথমবারের মতো একজন মহিলা পঞ্জাবের মুখ্যমন্ত্রী হচ্ছেন। মরিয়াম নওয়াজ শরিফ প্রথম মহিলা যিনি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন।’

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

ভদ্রলোকে ওই ভাষা বলে না কি? মুখ্যমন্ত্রীকে ‘মহিলা মস্তান’ বললেন অসীম সরকার ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে জঙ্গলের শ্যুটিংয়ে যেন জীবন্ত প্রসেনজিৎ-শ্রাবন্তী সহ 'দেবী চৌধুরানী'র চরিত্ররা বিজেপিকে ভোট না দিলেই বুলডোজার-মন্তব্য় ভাইরাল হতেই বক্তব্য অস্বীকার দলের MLAর ভারতের আইটি সেক্টরে কোন সিইও'র বেতন সবথেকে বেশি? TCS নাকি Cognizant? ব্রালেটে ছবি পোস্ট, ‘এত বিশ্রি বডি আবার শো..', নেটিজেনের কটাক্ষের মুখে নুসরত আগামিকাল আপনার কেমন কাটবে? এই শুক্রবারের লাকি রাশি কী কী? রইল ১৯ এপ্রিলের রাশিফল শোভন-সোহিনীর বিয়ের নেকলেসের দামই নাকি ৩ লাখ, অনুষ্ঠানের মোট বাজেট কত? দোস্তি উধাও! আসানসোলে প্রার্থীর সামনেই বিজেপির দুই গোষ্ঠীর মধ্য়ে কুস্তি এখনও পারেননি কোহলি, IPL-এর ১৬তম জন্মদিনে ধোনির বিরল রেকর্ড স্পর্শ করলেন রোহিত

Latest IPL News

ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK IPL-এ বেঙ্গালুরুতে RCB-র ম্যাচের টিকিটের থেকে সস্তা ভারত-তুরস্কের বিমানের ভাড়া!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.