বাংলা নিউজ > ঘরে বাইরে > Memories from old Parliament: আমার প্রথম বাড়ি…, পুরানো সংসদ ভবনকে ঘিরে স্মৃতিতে ডুব দিলেন ১০ মহিলা এমপি

Memories from old Parliament: আমার প্রথম বাড়ি…, পুরানো সংসদ ভবনকে ঘিরে স্মৃতিতে ডুব দিলেন ১০ মহিলা এমপি

শিবসেনা এমপি( ইউবিটি) প্রিয়াঙ্কা চতুর্বেদী ও টিএমসি এমপি মহুয়া মৈত্র। (PTI Photo/Vijay Verma)  (PTI)

নতুন সংসদ ভবন তৈরি হয়েছে। এবার বিদায় জানাতে হবে পুরানো ভবনকে। তার আগে কী লিখলেন মহিলা সাংসদরা। 

পুরানো সংসদ ভবন। এই ভবনের প্রতিটি ইঁটে লেখা আছে নানা ইতিহাসের কথা। নানা স্মৃতি, নানা কথা। এবার পুরানো সেই দিনের কথায় ডুব দিলেন ১০ মহিলা এমপি। তাঁরা ভিন্ন রাজনৈতিক দলের হতে পারেন। কিন্তু স্মৃতিচারণায় তাঁরা তুলে আনলেন নানা কথা। আসলে নতুন সংসদ ভবনে প্রবেশের আগে তাঁদের মনে পড়ে যাচ্ছে পুরানো নানা স্মৃতি।

বিজেপি এমপি তথা কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি লিখেছেন, সকলকে শুভেচ্ছা জানাচ্ছি।

শিবসেনা এমপি উদ্ধব ঠাকরে গোষ্ঠী প্রিয়াঙ্কা চতুর্বেদী লিখেছেন, এই সংসদই ভারতের ৭৫ বছরের ভিত্তিতে তৈরি করেছে। এই জার্নির শরিক হতে পারে গর্বিত। নতুন বিল্ডিংয়েও আশা করছি সেই অনুভূতিটা থাকবে।

আকালি দল এমপি হর্ষিমরাত কাউর বাদল জানিয়েছেন, ২০০৬ সালে সংসদ ভবন দেখতে এসেছিলাম। আর ২০০৯ সালে এমপি হলাম। গণতন্ত্রের এই মন্দিরের ১৪৪টি পিলারে আমার অনেক স্মৃতি গাঁথা আছে।

কেন্দ্রীয় মন্ত্রী অনুপ্রিয়া পটেল লিখেছেন, এই ঐতিহাসিক বিল্ডিংয়ে ঢুকলেই অন্যরকম মনে হয়। মনে হয় এখান থেকেই স্বাধীনতা লাভ, ভারতের সংবিধান তৈরি।

নির্দল এমপি নবনীত রানা লিখেছেন, প্রথম দিন যেদিন এসেছিলাম সেই দিনটার কথা খুব মনে পড়ছে।

এনসিপি এমপি সুপ্রিয়া সুলে লিখেছেন, এখানে আসার ক্ষেত্রে যাঁরা আমায় আশীর্বাদ করেছিলেন তাঁদেরকে আমার প্রণাম। এই সুন্দর দেশের উন্নতিতে যে নেতৃত্বের ভূমিকা রয়েছে তাঁদের কথা প্রতিধ্বনিত হয় এই সংসদ ভবনেই।

বিজেপি এমপি পুনম মহাজন লিখেছেন, অন্তিম জয় কা বজ্র বানানে, নব দধিচী হদিয়ন গলায়ে, আও ফির সে দিয়া জ্বালাইয়ে।

কংগ্রেস এমপি রামিয়া হরিদাস লিখেছেন, এটা গণতন্ত্রের ইমারত।

আর তৃণমূল এমপি মহুয়া মৈত্র লিখেছেন, এই জায়গাটা আমার হৃদয়ের মধ্য়ে বিশেষ জায়গায় অবস্থান করছে। এটা আমার প্রথম বাড়ির সমান। বিল্ডিং বদলাতে পারে কিন্তু এটার প্রতীক একটি স্বাধীন দেশের স্বাধীন চিন্তাভাবনার পীঠস্থান হিসাবে যেন গড়ে ওঠে।

রাজ্যসভার এমপি পিটি উষা লিখেছেন, প্রথমবার ডান পা এগিয়ে এই সংসদ ভবনে প্রবেশ করেছিলাম। ডান হাত ছুঁয়ে বলেছিলাম হরি ওম।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

এবার অফিসারদের মূল্যায়ন করব, কেন কথা শুনব আমি? রেগে গিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী রয়েছে রক্তের সম্পর্ক, রণবীরের পাশে দাঁড়ানো এই সুন্দরীর পরিচয় জানা আছে? 'ঢেকলি' সিস্টেমে গরু পাচার চলছিল সীমান্তে, গুলি চালাল বিএসএফ, মৃত ১ অসমে WPL: বলিউডের বাদশার সঙ্গে বাইশ গজের রানি! অবশেষে পূরণ হল মেগ ল্যানিং-এর স্বপ্ন 'সন্দেশখালির সত্যিটা দেখুন, যেটা মমতা লুকোতে চাইছেন,' হাড়হিম তথ্যচিত্র আনল BJP জাতীয় সংগীতেও পঞ্জাব আছে, পঞ্জাবিদের আঘাত নয়, খলিস্তানি নিয়ে সাফ কথা রাজ্যপালের Virat Second Baby: ২০২৪-এ ছেলে হবে বিরুষ্কার, ৮ বছর আগেই বলেছিলেন জ্যোতিষী! IPL 2024: প্রথম দুটি হোম ম্যাচ কেন নিজেদের মাঠে খেলতে পারবে না দিল্লি ক্যাপিটালস ফের বাংলাদেশে পেঁয়াজ পাঠানো যাবে, ছাড়পত্র দিল সরকার, ক্রিকেট ঝগড়া অতীত বনগাঁ-নৈহাটিতে AC ওয়েটিং রুম, মধ্যমগ্রাম হবে 'বিদেশ', কেমন দেখাবে ৩ স্টেশনকে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.