বাংলা নিউজ > ঘরে বাইরে > Snooping Allegation against Manish Sisodia: এবার আড়ি পাতার অভিযোগ সিসোদিয়ার বিরুদ্ধে, তদন্তের অনুমতি শাহের মন্ত্রকের

Snooping Allegation against Manish Sisodia: এবার আড়ি পাতার অভিযোগ সিসোদিয়ার বিরুদ্ধে, তদন্তের অনুমতি শাহের মন্ত্রকের

দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া  (PTI)

সিবিআই অভিযোগ এনেছে যে, ২০১৫ সালে দিল্লিতে ক্ষমতায় আসার পরে আম আদমি পার্টি রাজনীতিকদের ওপর গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য একটি ইউনিট গঠন করেছিল। সেই ইউনিয়ের ‘মাথা’ ছিলেন সিসোদিয়া। উল্লেখ্য, আবগারি দুর্নীতি মামলায় এমনিতেই সিবিআই-এর নজরে রয়েছেন সিসোদিয়া। এবার তাঁর বিরুদ্ধে উঠল নতুন অভিযোগ।

দিল্লির উপমুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি নেতা মণীশ সিসোদিয়ার বিরুদ্ধে আড়ি পাতা মামলায় তদন্তের অনুমতি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সিবিআই তাঁর বিরুদ্ধে অভিযোগ এনেছে যে, ২০১৫ সালে দিল্লিতে ক্ষমতায় আসার পরে আম আদমি পার্টি রাজনীতিকদের ওপর গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য একটি ইউনিট গঠন করেছিল। উল্লেখ্য, আবগারি দুর্নীতি মামলায় এমনিতেই সিবিআই-এর নজরে রয়েছেন সিসোদিয়া। এবার তাঁর বিরুদ্ধে উঠল নতুন অভিযোগ। (আরও পড়ুন: 'সরকারি কর্মীরা ভালো থাকলে...', ডিএ আন্দোলনের মাঝেই বড় বার্তা মমতার)

সিবিআই-এর রিপোর্টে দাবি করা হয়েছে, রাজনীতিকদের ওপর তথ্য সংগ্রহের জন্য গঠিত ইউনিটের মাথা ছিলেন সিসোদিয়া। যদিও আম আদমি পার্টি এই সব অভিযোগ অস্বীকার করেছে। তাঁদের পালটা অভিযোগ, সিবিআই এবং ইডি এখনও পর্যন্ত আম আদমি পার্টির নেতাদের বিরুদ্ধে ১৬৩টি মামলা করেছে। তবে একটি মামলাতেও তারা অভিযোগ প্রমাণ করতে পারেনি। এর মধ্যে ১৩৪টি মামলা আদালতে খারিজ হয়ে গিয়েছে। এই সব মামলাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

এদিকে দিল্লিতে আবগারি দুর্নীতি মামলায় মণীশ সিসোদিয়াকে আগামী রবিবার তলব করেছে সিবিআই। এর আগেও এই মামলায় তাঁকে তলব করেছিল কেন্দ্রীয় সংস্থা। তবে তখন সিবিআই-এর কাছ থেকে সময় চেয়েছিলেন সিসোদিয়া। সেই মতো সময় মঞ্জুরও করেছিলেন তদন্তকারীরা। এর আগে গত জানুয়ারি মাসে দীর্ঘক্ষণ 'তল্লাশি' চালিয়ে মণীশ সিসোদিয়ার অফিস থেকে একটি কম্পিউটার বাজেয়াপ্ত করেছিল সিবিআই। সিবিআই-এর একটি তদন্তকারী দল দিল্লির সচিবালয়ে উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়ার অফিসে গিয়েছিল। তবে সেটিকে 'অভিযান' বলে আখ্যা দিতে অস্বীকার করে সিবিআই। তদন্তকারীদের দাবি, বাজেয়াপ্ত কম্পিউটার থেকে আবগারি দুর্নীতির সাথে সম্পর্কিত বেশ কিছু রেকর্ড হাতে আসে।

প্রসঙ্গত, দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা সিসোদিয়ার বিরুদ্ধে সিবিআই তদন্তের সুপারিশ করেছিলেন। মুখ্য সচিবের প্রতিবেদনের প্রেক্ষিতেই এই সুপারিশ করেন ভিকে সাক্সেনা। দিল্লির মুখ্য সচিবের রিপোর্টে আবগারি নীতিতে উপমুখ্যমন্ত্রীর ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। এই আবহে সিসোদিয়ার বিরুদ্ধে মামলা রুজু হয়। সিসোদিয়ার পাশাপাশি দিল্লির তৎকালীন আবগারি কমিশনার আরভ গোপী কৃষ্ণের বাড়িতেও অভিযান চালিয়েছিল সিবিআই। উল্লেখ্য, আবগারি দপ্তর সিসোদিয়ার অধীনে। এই আবহে গতবছর জন্মাষ্টমীর সকালে সিসোদিয়ার বাড়ি সহ বেশ কয়েকটি এলাকায় তল্লাশি অভিযান চালিয়েছিল সিবিআই। এর পর তাঁর ব্যাঙ্ক লকারও খতিয়ে দেখেন তদন্তকারীরা। পরে সিসোদিয়া সহ ১৪ জনের বিরুদ্ধে এফআইআর করা হয়। এদিকে এই মামলার তদন্ত করছে ইডিও।

ইডির তরফে দাবি করা হয়েছে, এই দুর্নীতির প্রমাণ নষ্ট করতে একাধিক পদক্ষেপ করেছেন সিসোদিয়ারা। ইডির অভিযোগ, দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ শিসোদিয়া ও অন্যান্য সন্দেহজনকরা বার বার তাদের ফোন বদলে ফেলেছেন। প্রায় ১.৩৮ কোটির আর্থিক প্রতারণাকে ধামাচাপা দেওয়ার জন্য এসব করা হয়েছে বলে তাদের অভিযোগ। এজেন্সির তরফে আদালতে দাবি করা হয়েছে, একাধিক মদ ব্যবসায়ী, সরকারের পদস্থ আধিকারিক, দিল্লি আবগারি মন্ত্রী(শিসোদিয়া), অন্যান্য অভিযুক্তরা বার বার ফোন বদলেছেন। ইডি জানায়, অন্তত ৩৬জন অভিযুক্ত গতবছরের মে থেকে অগস্ট মাস পর্যন্ত ১৭০টি মোবাইল ফোন ব্য়বহার করেছেন বা নষ্ট করে ফেলেছেন। এর মধ্যে থেকে ১৭টি ফোন তারা বাজেয়াপ্ত করলেও সেখান থেকেও তথ্য মুছে ফেলা হয়েছে বলে অভিযোগ।

 

ঘরে বাইরে খবর

Latest News

ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি ১৮ মাসের মেয়েকে খুন করে কবর দিলেন বাবা-মা! তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, বড় শাস্তি! পাঠানো হল হেডকোয়ার্টারে বিশ্বের ষষ্ঠ মহাসাগর তৈরি হতে পারে! স্থান খুঁজে পেয়ে দাবি বিজ্ঞানীদের এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি? Akshay Tritiya 2024 date time: অক্ষয় তৃতীয়া কবে পড়ছে? রইল তারিখ, তিথি এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ কংগ্রেসের প্রচারে অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? চটল BJP নখ, চুল কাটা হল, গ্রামীণ প্রথা মেনে প্রথমবার সদ্যোজাত মেয়েকে স্নান করালেন পপি

Latest IPL News

লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.