বাংলা নিউজ > ঘরে বাইরে > Moon Crater picture has road, building: ‘চাঁদের গর্ত’-এ নাকি রাস্তা, বাড়িঘর! কানাডার স্পেস এজেন্সির ছবিতে রসিকতার ঝড়

Moon Crater picture has road, building: ‘চাঁদের গর্ত’-এ নাকি রাস্তা, বাড়িঘর! কানাডার স্পেস এজেন্সির ছবিতে রসিকতার ঝড়

‘চাঁদের ছবি’তে এসব কী? 

Moon Crater Picture Canadian Space Agency: চাঁদেও নাকি রাস্তা, বাড়িঘর আছে। ছবি থেকে কী দেখা গেল?

চাঁদেও কি আছে ঘরবাড়ি? থাকতে পারে রাস্তাঘাট? চলছে গাড়ি? থাকছে মানুষ? এ কোন চাঁদ? হালে এমনই সব প্রশ্ন উঠে এসেছে কানাডার স্পেশ এজেন্সির দৌলতে। কী সেই পোস্ট?

(আরও পড়ুন: চাঁদে অবতরণের পর কী করবে বিক্রম? চন্দ্রযান ৩ অভিযানের মূল লক্ষ্য কী?)

সম্প্রতি কানাডার স্পেশ এজেন্সি একটি ছবি দিয়েছিল সোশ্যাল মিডিয়ায়। ছবিটি উল্কাপাতের ফলে তৈরি হওয়া একটি গর্তের। সেই ছবির সম্পর্কে লেখা হয়, ‘মুন ক্রেটার’। চাঁদের পিঠে থাকা গর্তগুলির মধ্যে অন্যতম পরিচিত গর্ত হল তাইচি ক্রেটার। এটি পৃথিবী থেকে শক্তিশালী টেলিস্কোপে দেখা সম্ভব। এই ক্রেটারেরই ছবি দেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছিল কানাডার স্পেস এজেন্সির তরফে। কিন্তু তার পরেই ঘটে গেল অঘটন। 

(আরও পড়ুন: মহাকাশে দুই 'প্রজন্মের' মিলন, বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন চন্দ্রযান ২-এর!)

সোশ্যাল মিডিয়ায় অনেকেই এই ছবির সত্যতা নিয়ে প্রশ্ন তোলেন। অনেকেই দেখতে পান, চাঁদের গর্ত বলে যে ছবি দেওয়া হয়েছে, তাতে দেখা যাচ্ছে বাড়িঘর, রাস্তাঘাট। এমনও কি হতে পারে? ফলে মুহূর্তে ছবিটি জল্পনায় চলে আসে। শুরু হয় হাসাহাসি। অনেকেই বলেন, নাসার তরফে আগেই তাইচি ক্রেটারের ছবি দেওয়া হয়েছিল। সেটি থেকেই বোঝা যায়, আসল তাইচে ক্রেটার কোনটি। প্রায় ১০৮ মিলিয়ন বছর আগে তৈরি হওয়া এই গর্ত নিয়ে এর আগেও জল্পনা কম হয়নি। কিন্তু কানাডার স্পেস এজেন্সির তরফে প্রকাশ করা ছবিটি যে মাত্রায় নিয়ে আলোচনাকে, তেমনটা বোধহয় আগে কখনও ঘটেনি। 

(আরও পড়ুন: মহাকাশ দেখাতে রওনা দিল প্রথম বেসরকারি যান, কারা সওয়ারি হলেন জানেন)

এই ছবিটি সরিয়ে ফেলা হয়েছে সোশ্যাল মিডিয়া থেকে। কিন্তু ছবিটি আসলে কীসের? জানা গিয়েছে, এটি আসলে আমেরিকার অ্যারিজোনা এলাকার একটি গর্তের ছবি। ঘটনাচক্রে সেটিও তৈরি হয়েছিল উল্কার আঘাতেই। তবে সেটি ১০৮ মিলিয়ন বছর আগের নয়। এটির বয়স ‘মাত্র’ ৫০ হাজার বছর। এবং এই এলাকায় রয়েছে রাস্তাঘাট আর বাড়ি। সেটিই কানাডার স্পেস এজেন্সি চাঁদের গর্তের ছবি বলে ভুল করে প্রকাশ করেছে। 

তবে এই ঘটনায় সোশ্যাল মিডিয়ায় হাসির ঝড় উঠেছে। কেউ কেউ বলেছেন, এটি একেবারেই শিশুসুলভ হয়েছে। কেউ আবার বলেছেন, এটি বোধহয় অসময়ে করা ‘এপ্রিল ফুল’। তবে যাই হোক না, সব মিলিয়ে পোস্ট নজর কেড়েছে অনেকেরই। কিন্তু কী কারণে এমন ভুল, তার ব্যাখ্যা এখনও জানা যায়নি। 

ঘরে বাইরে খবর

Latest News

ভোটে জিতেই রচনার হাতে মহানায়ক সম্মান, নচিকেতা সহ পুরস্কার পেলেন আর কারা? পাঁচ বছর অন্তর মেগা নিলাম সহ তিনটি নিয়মের পরিবর্তন চায় IPL-এর ফ্র্যাঞ্চাইজিগুলি বেলিসের সঙ্গে সম্পর্কে ইতি টানতে চলেছে PBKS, খোঁজ চলছে ভারতীয় কোচের- রিপোর্ট 'একজন বহিরাগত…' ধনুশের কথা শুনে ক্ষেপে লাল নেটিজেনরা! কী এমন বললেন অভিনেতা? নেত্রীর নির্দেশ বলে কথা! গাড়ি ছেড়ে সাইকেলে কোচবিহারের প্রাক্তন তৃণমূল MP মুখে হাসি, বারন্দায় পাশাপাশি দাঁড়িয়ে… বিচ্ছেদের পর ফের কাছাকাছি ইন্দ্রনীল-বরখা আগেই যিশু জানিয়েছিলেন ২ সুন্দরীর থেকে প্রেম প্রস্তাব পেলে ফেরাবেন না! কারা তাঁরা আগামিকাল কেমন কাটবে আপনার? কোথা থেকে পাবেন ভালো খবর? জানুন ২৫ জুলাইয়ের রাশিফল গায়েব হয়ে যাচ্ছিল গবাদি পশু! অবশেষে 'ঘাতক' লেপার্ড ধরা পড়ল কালচিনিতে 'কোটি-কোটি টাকা কামাচ্ছে, অসাধুদের কাজ', উচ্ছেদ নিয়ে তুলকালাম, চটলেন পুরপ্রধান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.