বাংলা নিউজ > ঘরে বাইরে > Mulayam Singh Yadav: মুলায়ম সিং যাদব থেকে যাবেন গোবলয়ের রাজনীতির এক ঐতিহাসিক চরিত্র

Mulayam Singh Yadav: মুলায়ম সিং যাদব থেকে যাবেন গোবলয়ের রাজনীতির এক ঐতিহাসিক চরিত্র

মুলায়ম সিং যাদব। 

Mulayam Singh Yadav: ভারতীয় রাজনীতি ওঁকে মনে রাখবে বিকল্প মধ্যপন্থার অন্যতম একটি মুখ হিসেবে। ওঁর পর জয়প্রকাশ নারায়নের ভাবশিষ্য হিসেবে রয়েছে গেলেন নীতিশ কুমার, লালু প্রসাদ যাদবের মত কয়েকজন।

রণবীর ভট্টাচার্য

স্বাধীনতার পর থেকেই উত্তরপ্রদেশের মসনদ নিয়ে রাজনৈতিক লড়াই চোখে পড়ার মতো। লোকসভায় সবচেয়ে বেশি আসন গোবলয়ের এই রাজ্য থেকে, সংখ্যার আকচা আকচি চলতেই থেকে আজকের যোগীর জমানাতেও। আজ বর্ষীয়ান মুলায়ম সিং যাদবের মহাপ্রস্থানে এক টুকরো পুরনো ইতিহাসে চোখ বুলালেন সমগ্র ভারতবাসী। এক নিমেষে ইন্দিরা গান্ধী, জয় প্রকাশ নারায়ণ, রাম মনোহর লোহিয়া, জরুরী অবস্থা, কল্যাণ সিং, লালকৃষ্ণ আডবাণী, অটল বিহারী বাজপেয়ী, লালু প্রসাদ যাদব, জনতা দল, কাসিরাম, আই কে গুজরাল… কত রথী মহারথীর নামই যেন উঠে আসে। এখানেই মুলায়ম সিং যাদবের ব্যাপ্তি। এটা ঠিক যে নেতাজি নামে ডাকলেই আর সুভাষচন্দ্র বসু হওয়া যায় না, তবে কংগ্রেস আর বিজেপি বিরোধী রাজনীতির একটি অবশ্যম্ভাবী নাম মুলায়ম সিং যাদব। শেষ জীবনে তাকে তৃতীয় ফ্রন্টের অলীক স্বপ্ন কিম্বা যোগী আদিত্যনাথের উত্থান দেখতে হয়েছে বটে, তবে তার অবদান কখনোই ভোলা যাবে না।

উত্তরপ্রদেশের রাজনীতির উত্থানপতনের সরাসরি প্রভাব সব সময়ই থেকেছে ভারতীয় রাজনীতির উপর। মুলায়ম সিং যাদবের রাজনৈতিক হাতেখড়ি সেই ষাটের দশকে। জরুরি অবস্থায় ১৯ মাস জেলবন্দি ছিলেন তিনি। কিন্তু রাজনীতি তাকে ফিরিয়ে দিয়েছিল অনেক কিছুই। তিনবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী, দুইবার দেশের প্রতিরক্ষা মন্ত্রী - তবে রাজনীতির ক্ষেত্রে অনেকবার দিকবদল করেছেন তিনি। সমাজবাদী পার্টি প্রতিষ্ঠার আগে ভারতীয় লোকদল, জনতা দল, ভারতীয় ক্রান্তি দলসহ অভিজ্ঞতার ঝুলি ছিল অপরিসীম। অযোধ্যা রামমন্দির আন্দোলন কিম্বা আলাদা রাজ্য হিসেবে উত্তরাখন্ড নিয়ে দাবি - বিতর্কের উর্দ্ধে ছিলেন না মুলায়ম। পরবর্তীকালে ধর্ষণ নিয়ে দায়িত্বজ্ঞানহীন মন্তব্যে আন্তর্জাতিক স্তরে সমালোচনার মুখে পড়তে হয়েছে। জীবনের সায়াহ্নে এসে নিজের হাতে বানানো দলের মধ্যে পুত্র অখিলেশ, শিবপাল যাদব, রামগোপাল যাদবের মধ্যে ক্ষমতার লড়াই মুখ বুঝে দেখতে হয়েছে।

ভারতীয় রাজনীতি ওঁকে মনে রাখবে বিকল্প মধ্যপন্থার অন্যতম একটি মুখ হিসেবে। ওঁর পর জয়প্রকাশ নারায়নের ভাবশিষ্য হিসেবে রয়েছে গেলেন নীতিশ কুমার, লালু প্রসাদ যাদবের মত কয়েকজন। আজ উত্তরপ্রদেশের রাজনীতি অনেকটাই পরিবর্তন দেখেছে। যাদব আর সংখ্যালঘু ভোটের চিরচারিত ভোটব্যাংকের গল্প অনেকটাই একপেশে করে দিতে পেরেছেন নরেন্দ্র মোদী আর অমিত শাহ। উন্নয়ন শেষ কথা কিনা সেটা হয়তো ভবিষ্যত বলবে। তবে মুলায়ম পুত্র অখিলেশ পুরোদস্তুর রাজনীতির কেন্দ্রবিন্দুতে রয়েছেন।

মুলায়ম সিং যাদব কি মিলিজুলি জোট সরকারের জমানায় প্রধানমন্ত্রী হবার শ্রেষ্ঠ মুখ ছিলেন? এই প্রশ্নের উত্তর আর জানা হল না। তবে একটা ব্যাপারে নিশ্চিত যে এরপর হয়তো স্বর্গে অমর সিং আর মুলায়ম সিং যাদবের জুটির নতুন কোন ভেলকি দেখা যাবে!

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.