বাংলা নিউজ > ঘরে বাইরে > Murder Express: খুনি এক্সপ্রেস হয়ে উঠল ভারতীয় রেল! ব্যাপারটা কী? জানলে অবাক হবেন

Murder Express: খুনি এক্সপ্রেস হয়ে উঠল ভারতীয় রেল! ব্যাপারটা কী? জানলে অবাক হবেন

খুনি এক্সপ্রেস হয়ে উঠল ভারতীয় রেল! (@Cow__Momma/X)

Murder Express: গুগল ট্রান্সলেটের কোপে পড়ে খুনি এক্সপ্রেস হয়ে উঠেছে ভারতীয় রেলওয়ে।

ভারতীয় রেল দেশের লাইফলাইন। যে ভারতীয় রেল দেশের বিভিন্ন প্রান্তে সংযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এই রেলই কখন খুনি এক্সপ্রেস হয়ে গেল, ধরতে পারলেনা কেউই। প্রতিদিন ৮৭০২টি যাত্রীবাহী ট্রেন এবং মোট ১৩,৫২৩ টি ট্রেন চালায়। ভারতের এই ট্রেনগুলি প্রতিদিন প্রায় ২.৩১ কোটি মানুষকে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়েও যায়। অথচ এই খুনি এক্সপ্রেস সংক্রান্ত ভুলের কারণে ভারতীয় রেল এখন বিপাকে পড়েছে। এই ভুল এখন সোশ্যাল মিডিয়াতেও ভাইরাল।

  • আসল ঘটনাটি কী

হাতিয়া এর্নাকুলাম এক্সপ্রেস ঝাড়খণ্ডের রাজধানী রাঁচির কাছে অবস্থিত একটি শহর হাতিয়া থেকে কেরালার এর্নাকুলাম পর্যন্ত চলে। এটি ধরতি আব্বা এক্সপ্রেস নামেও পরিচিত। তাই ট্রেনটির নাম হিন্দি, ইংরেজি এবং মালায়ালাম ভাষায় লেখা রয়েছে। এর নাম হিন্দি এবং ইংরেজিতে সঠিকভাবেই লেখা রয়েছে। কিন্তু গুগলের সাহায্য নিতে গিয়ে মালয়ালম ভাষায় হাতিয়াকে কোলাপাথকম নামে অনুবাদ করা হয়। আর মালায়ালাম ভাষায় কোলাপাথকম মানে খুনি। এভাবেই ঘাতক হয়ে ওঠে হাতিয়া স্টেশন। সোশ্যাল মিডিয়ায় এই ভুল প্রকাশ্যে আসতেই মানুষ ক্ষোভে ফেটে পড়েছেন।

বলা হয়েছে, স্টেশনের মালায়লাম ভাষা অনুবাদ করতে গিয়ে একটা বড় ভুল হয়েছে রেলের। হাতিয়া রেলওয়ে স্টেশন হয়ে ওঠে হাতিয়া স্টেশন। এটি গুগল ট্রান্সলেট করলে হয় মার্ডার এক্সপ্রেস। আর এই কারণেই, হাতিয়ার অনুবাদ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরেই ক্ষুব্ধ হয়েছেন নেটিজেনরা। ছবিটি শেয়ার হওয়ার সঙ্গে সঙ্গে ইতিমধ্যেই ৬২ হাজারেরও বেশি মানুষের কাছে পৌঁছে গিয়েছে।

  • রেলওয়ে তার ভুল স্বীকার করেছে

ভুল নামে বোর্ড সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর রেলের আধিকারিকরা নিজেদের ভুল স্বীকার করেছেন। হিন্দি শব্দ 'খুন' নিয়ে বিভ্রান্তির কারণে ভুলটি হয়েছে বলে জানিয়েছেন এক কর্মকর্তা। এরপরেই রেলের আধিকারিকরা এই বিষয়ে গুরুত্বপূর্ণ ব্যবস্থা নিয়েছিলেন এবং মালায়ালাম শব্দটিকে হলুদ রঙ দিয়ে ঢেকেও দিয়েছিলেন। এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে রাঁচি বিভাগের বাণিজ্যিক ব্যবস্থাপকও স্বীকার করেছেন যে ট্রান্সলেট করতে গিয়ে এই ভুল হয়েছিল।

রেলের এই ভুল সংশোধন করে নেওয়ার পরের ছবিটিও এক্সে পোস্ট করেছেন নেটিজেনরা। ছবিটি শেয়ার করে তাঁরা লিখেছেন, ভারতীয় রেলওয়ে ভুল বুঝতে পেরে সবটা সংশোধন করে নিয়েছে। সংশোধনের জন্য গুগলের উপর বেশি নির্ভর করলে এটাই হয়।

ঘরে বাইরে খবর

Latest News

অনির্বাণে ফিদা রাঘবের দুই সুন্দরী কন্যে, নায়ককে কাছে পেয়ে বাকরুদ্ধ আহিরী-আনন্দী ব্যর্থ হয়েও সুপারিশের সৌজন্যে কেন দলে আজম…সাংবাদিকের প্রশ্নে চটলেন ফখর জামান 'মে মাসেই বেরিয়েছে বসিরহাটের ফলাফল,' সন্দেশখালি ক্ষত মেরামতিতে মরিয়া অভিষেক ‘বিয়ের পর বরগুলো এমনই হয়ে যায়…’, রাজার কোন কাজে রাগল মধুবনী? মিল পেল নেটপাড়া সৌভাগ্য এনে দিতে পারে দরজাও! তবে তার সাজ সজ্জায় এই ৪ জিনিস রাখতে ভুলবেন না Video: রেমালের চোখ রাঙানি! কালো মেঘে ঢাকল সুন্দরবনের আকাশ আইপিএল ফাইনালের ঠিক আগে কাউন্টিতে ফের সেঞ্চুরি পূজারার, রান পেলেন না করুণ নায়ার রেমাল ঘূর্ণিঝড়ের জের, বাতিল মমতা,অভিষেক, সুকান্ত এবং শুভেন্দুর একাধিক কর্মসূচি রেমাল ঘূর্ণিঝড়ের জের! পরীক্ষা স্থগিত করা হল বিশ্ববিদ্যালয়ে গাড়ি ছেড়ে ই-রিকশা চড়ে লখনউ ঘুরলেন কুণাল কাপুর, ব্যাপার কী?

Latest IPL News

কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.