বাংলা নিউজ > ঘরে বাইরে > Nagaland Assembly: ফের বিরোধীশূন্য হতে পারে নাগাল্যান্ড, অবাক করা সমীকরণ

Nagaland Assembly: ফের বিরোধীশূন্য হতে পারে নাগাল্যান্ড, অবাক করা সমীকরণ

নেফিউ রিও ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ANI Photo) (Caisii Mao) (HT_PRINT)

নাগাল্যান্ডের এক চিকিৎসক ডিয়েথো আংগামি জানিয়েছেন, গণতন্ত্রে একটি ভারসাম্য থাকা অত্যন্ত দরকার। ফের যদি বিরোধী শূন্য রাজ্য হয় তবে সেটা হবে অর্থহীন। এটা রাজ্যের জন্য় ফের একটা রসিকতা হবে।

অ্যালিস ইয়োসু

নেফিউ রিওর নেতৃত্বে এনডিপি আর তার সহযোগী বিজেপি, এটাই ছিল ভোটের আগের জোট নাগাল্যান্ডে । আর সেই জোটই এবার সরকার গঠনের দিকে এগোচ্ছে। ৬০ আসনের মধ্য়ে এনডিপি পেয়েছে ২৫ ও বিজেপি পেয়েছে ১২টি আসন।  সবমিলিয়ে ৩৭ আসন তাদের ঝুলিতে। আর তাৎপর্যপূর্ণভাবে একাধিক রাজনৈতিক দল একেবারে উজাড় করে তাদের সমর্থন  করার জন্য রীতিমতো লাইন দিয়ে দিয়েছে। আর এই সমর্থনের জেরে এটা বোঝা যাচ্ছে যে আবার বিরোধী শূন্য হতে পারে নাগাল্যান্ড বিধানসভা। 

এনপিপি পেয়েছে ৫টি আসন। রিওকে সমর্থন জানানোর জন্য তারা তৈরি। এনপিপি প্রেসিডেন্ট ডঃ অ্যানড্রিউ আহোত হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, NEDA'র অংশীদার হিসাবে আমরা রিওর নেতৃত্বে এনডিপিপি-বিজেপি সরকারকে সমর্থন করব।আমরা শনিবার এনিয়ে সমর্থন জানিয়ে চিঠিও পাঠিয়েছি।

এদিকে একটা সময় নাগাল্যান্ডে এনপিএফ অত্যন্ত শক্তিশালী ছিল।এবার ২২টি আসনে লড়াই করেছিল তারা। সেখানে তারা মাত্র ২টি আসন পেয়েছে। দলের সম্পাদক আচুমবেমো কিকন জানিয়েছেন, আগে যে জোট সরকার ছিল তার অংশীদার ছিলাম আমরা। আমরা প্রাথমিকভাবে মিটিংও করেছি। দেখা যাক কী হয়।এর সঙ্গেই এনপিএফ জানিয়েছে, তারা বিরোধী আসনে বসতে চায়। তবে রাজ্যের স্বার্থে তাদের যদি সমর্থন করতে হয় তবে তারাও এতে রাজি। নাগা রাজনৈতিক ইস্যুর সমাধানের জন্যই তারা সমর্থন করতে রাজি। 

এদিকে ন্যাশানালিস্ট কংগ্রেস পার্টি এবার রাজ্যের তৃতীয় বৃহত্তম পার্টি হিসাবে উঠে এসেছে। তাদের সাতজন বিজয়ী সদস্য় রয়েছেন। তারাও সরকার গড়ার জন্য লিখিতভাবে রিওর কাছে চিঠি লিখেছেন। অন্যদিকে LJP-RV, RPI-A দলের কাছেও দুজন করে বিধায়ক রয়েছেন। তাঁদেরও দাবি রাজ্যের স্বার্থে তারা সরকার গড়তে সহায়তা করবে। অপর নির্দল বিধায়করাও কার্যত সরকারকে সহায়তা করতে প্রস্তুত।

নাগাল্যান্ডের এক চিকিৎসক ডিয়েথো আংগামি জানিয়েছেন, গণতন্ত্রে একটি ভারসাম্য থাকা অত্যন্ত দরকার। ফের যদি বিরোধী শূন্য রাজ্য হয় তবে সেটা হবে অর্থহীন। এটা রাজ্যের জন্য় ফের একটা রসিকতা হবে। অপর এক রাজনৈতিক বিশেষজ্ঞ আম্বা জামির জানিয়েছেন, বিরোধী শূন্য় সরকার তৈরি হলে তার একটি নেগেটিভ ফলাফল হবেই।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে শনিবার কারা লাকি? রইল ১৮ মে রাশিফল দ মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ লাকি কারা? ১৮ মে শনিবারের রাশিফল দেখে নিন জিতেও বিদায় LSG-র, হেরে তলানিতেই MI, প্লে-অফের দৌড়ে অ্যাডভান্টেজ CSK ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট '১৫ বছর বয়স থেকেই আমার জীবনে ও আছে', শিখরের সঙ্গে প্রেমে ‘সিলমোহর’ জাহ্নবীর! কেজরিওয়াল ও আপের বিরুদ্ধে চার্জশিট দাখিল করল ইডি মালা পরাতে এসে কানহাইয়া কুমারের উপর হামলা, ছেটানো হল কালি, দেখুন Video শীতলকুচিতে গুলি, ২৪ ঘণ্টার মধ্যে প্রশাসনের কাছে রিপোর্ট চাইল CEO দফতর ‘বিয়েটা যখন ভালোবাসার…’,থামছে না ট্রোলিং;আদৃত-কৌশাম্বির দাম্পত্যের আসল ছবি সামনে

Latest IPL News

ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি IPL 2024-ধোনির এটাই শেষ মরশুম নয়, আরসিবি ম্যাচের আগে বড় বার্তা প্রাক্তন সতীর্থর ‘ভামিকা ভালোই ব্যাট চালাচ্ছে, তবে ক্রিকেটে আসবে কিনা’!মেয়েকে নিয়ে বিরাটের বার্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.