বাংলা নিউজ > ঘরে বাইরে > আমেরিকা থেকে আগামী মাসেই ভারতে আসছে অ্যান্টিসাবমেরিন 'রোমিয়ো' হেলিকপ্টার
অ্যান্টিসাবমেরিন 'রোমিয়ো' হেলিকপ্টার (ফাইল ছবি)
অ্যান্টিসাবমেরিন 'রোমিয়ো' হেলিকপ্টার (ফাইল ছবি)

আমেরিকা থেকে আগামী মাসেই ভারতে আসছে অ্যান্টিসাবমেরিন 'রোমিয়ো' হেলিকপ্টার

  • আধুনিক হওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেল ভারতীয় নৌসেনা।

আধুনিক হওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেল ভারতীয় নৌসেনা। খুব শীঘ্রই আমেরিকা থেকে ৩টি অত্যাধুনিক হেলিকপ্টার পেতে চলেছে ভারত। বর্তমানে এই অত্যাধুনিক হেলিকপ্টার এমএইচ-৬০আর রোমিয়ো ওড়ানোর প্রশিক্ষণ নিচ্ছেন ভারতীয় নৌসেনার ক্রুরা। ফ্লোরিডায় এই প্রশিক্ষণে অংশ নিয়েছে ভারতীয় নৌসেনার ১৫ জন অফিসার। জানা গিয়েছে 'মাল্টি রোল' হেলিকপ্টারগুলির দুটি আগামী মাসেই আসছে ভারতে। শেষের কপ্টারটি সম্ভবত বছরের শেষের দিকে আসবে দেশে। বাকি ২১টি হেলিকপ্টার ধাপে ধাপে ২০২৪ সালের আগেই দেশে আসবে বলে জানানো হয়েছে।

কপ্টার নির্মাতা সংস্থা লকহিড মার্টিনের কাছে ২৪টি এমএইচ-৬০আর রোমিয়ো হেলিকপ্টারের অর্ডার দিয়েছিল ভারত। প্রায় ১৭ হাজার ৮৩০ কোটির টাকার বিনিময়ে এই হেলিকপ্টারগুলি কিনবে ভারত। এই হেলিকপ্টার কিনতে অ্যামেরিকার বিদেশ মন্ত্রকের কাছে ভারত প্রস্তাব পাঠায়। পুরনো আমলের সি-কিং হেলিকপ্টারের থেকে অনেক বেশি শক্তিশালী এই রোমিয়ো হেলিকপ্টার।

সাবমেরিন ধ্বংসের পাশাপাশি সমুদ্রে তল্লাশি ও উদ্ধারকাজ চালাতে অত্যন্ত দক্ষ এই হেলিকপ্টর। এই হেলিকপ্টারে যুক্ত থাকবে AGM-114 হেলফায়ার মিসাইল এবং MK 54 টর্পেডো। জমি বা বিমানবাহী যুদ্ধজাহাজের পাশাপাশি ক্রুজার এবং ডেস্ট্রয়ার জাতীয় রণতরী থেকেও টেক-অফ করতে পারে রোমিয়ো হেলিকপ্টারটি।

এর আগে ২০১৯ সালে আমেরিকা থেকে ৮টি অ্যাপাচে AH-64E অ্যাটাক হেলিকপ্টার হাতে পেয়েছিল ভারত। বর্তমানে বিশ্বের সবচেয়ে উন্নত হেলিকপ্টার হিসাবে বিবেচিত হওয়া এই হেলকপ্টারগুলি বায়ুসেনায় যুক্ত হওয়ায় যুদ্ধক্ষেত্রে ভারতের শক্তি আরও বৃদ্ধি হয়। বোয়িংয়ের তৈরি অ্যাপাচে AH-64E কার্যত যে কোনও ধরনের সামরিক অভিযানে প্রয়োজনীয় দক্ষতা দেখাতে সক্ষম।

বন্ধ করুন