বাংলা নিউজ > ঘরে বাইরে > Haryana's new CM: হরিয়ানার মুখ্যমন্ত্রী হচ্ছেন সাইনি! জাঠ ভোটের ‘লোকসান’ রুখতে OBC নেতা বাছল BJP?

Haryana's new CM: হরিয়ানার মুখ্যমন্ত্রী হচ্ছেন সাইনি! জাঠ ভোটের ‘লোকসান’ রুখতে OBC নেতা বাছল BJP?

হরিয়ানার নয়া মুখ্যমন্ত্রী নায়েব সাইনিকে শুভেচ্ছা।

হরিয়ানার নয়া মুখ্যমন্ত্রী হচ্ছেন ওবিসি নেতা নায়েব সাইনি। তাঁকে হরিয়ানার সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের ঘনিষ্ঠ বলেই বিবেচনা করা হয়। কিন্তু কেন নায়েবকেই মুখ্যমন্ত্রী করল বিজেপি, নেপথ্যে কী কারণ আছে?

হরিয়ানার নয়া মুখ্যমন্ত্রী হতে চলেছেন নায়েব সাইনি। বিজেপির বিধায়ক জে পি দালাল জানিয়েছেন যে সাইনিকে সর্বসম্মতভাবে নেতা হিসেবে বেছে নিয়েছে গেরুয়া শিবিরের পরিষদীয় দল। আজ বিকেল পাঁচটায় তিনি শপথগ্রহণ করবেন। রাজনৈতিক মহলের মতে, জননায়ক জনতা পার্টির (জেজেপি) সঙ্গে সম্পর্কে চিড় ধরার ফলে জাঠ ভোটব্যাঙ্কে যে ধাক্কা লাগতে পারে, সেটা পুষিয়ে নিতেই ওবিসি নেতা সাইনিকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়েছে। হরিয়ানায় বিজেপির ব্রাহ্মণ, ব্যবসায়ী ও পঞ্জাবিদের ভোটব্যাঙ্ক এমনিতেই মজবুত। দুষ্মন্ত চৌতালার নেতৃত্বাধীন জেজেপির সঙ্গে জোটের সুবাদে জাঠ ভোট টানত বিজেপি। কিন্তু লোকসভা ভোটের আসন বণ্টন ঘিরে জেজেপির সঙ্গে সংঘাতের জেরে জাঠ ভোটব্যাঙ্কে ধাক্কা লাগতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সেই পরিস্থিতিতে একজন ওবিসি নেতাকে মুখ্যমন্ত্রী করে বিজেপি হরিয়ানার ওবিসি-সহ জাঠ ছাড়া অন্যান্য সম্প্রদায়ের ভোটব্যাঙ্ক মজবুত করার ছক কষল বলে মনে করছে রাজনৈতিক মহল। 

অর্থাৎ হরিয়ানার রাজনীতিতে জাঠ ভোটব্যাঙ্কের গুরুত্ব অপরিসীম হলেও আক্রমণাত্মক পথেই হাঁটল বিজেপি। তাছাড়া হরিয়ানায় সাইনি সম্প্রদায়ের মানুষের সংখ্যা নেহাত কম। প্রায় আট শতাংশ মানুষ সাইনি সম্প্রদায়ের প্রতিনিধি। কুরুক্ষেত্র, আম্বালা, যমুনানগর, হিসার, রেওয়ারির মতো জেলায় প্রচুর সাইনি সম্প্রদায়ের মানুষ থাকেন। নায়েবকে মুখ্যমন্ত্রী করার ফলে সেই আট শতাংশ ভোটের অনেকটাই বিজেপি নিশ্চিত করে ফেলেছে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

আরও পড়ুন: CAA Oath of Allegiance: নাগরিকত্ব পেতে গেলে আনুগত্যের শপথ নিতে হবে, সই করতে হবে আবেদনকারীকে, কী লেখা আছে সেখানে?

কে এই নায়েব সাইনি?

১) ১৯৯৬ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন সাইনি। বিজেপির সংগঠনের কাজে যুক্ত ছিলেন। ২০০২ সালে আম্বালায় বিজেপির যুবমোর্চার জেলা সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছিলেন। তিন বছর পরেই জেলা সভাপতির পদে প্রমোশন হয়েছিল।

২) ক্রমশ বিজেপিতে উত্থান হতে শুরু করেছিল সাইনির। ২০০৯ সালে হরিয়ানায় বিজেপির কিষান মোর্চার সাধারণ সম্পাদক হয়েছিলেন। ২০১২ সালে আম্বালার বিজেপির জেলা সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছিল তাঁকে।

৩) ২০১৪ সালে হরিয়ানার বিধানসভা ভোটে দাঁড়িয়েছিলেন সাইনি। নারায়ণগঢ় থেকে জিতেছিলেন। ২০১৬ সালে হরিয়ানা সরকারে মন্ত্রী হয়েছিলেন।

আরও পড়ুন: Free Aadhaar Update Deadline Extended: বিনামূল্যে আধার কার্ডের তথ্য আপডেটের সময়সীমা আরও বাড়ল! বিনা পয়সায় কতদিন পারবেন?

৪) ২০১৯ সালের লোকসভা নির্বাচনে কুরুক্ষেত্র থেকে ৩.৮৩ লাখ ভোটে জিতেছিলেন সাইনি। হারিয়েছিলেন কংগ্রেসের নির্মল সিংকে।

৫) ২০২৩ সালের অক্টোবরে সাইনিকে হরিয়ানা বিজেপির রাজ্য সভাপতি হিসেবে নিযুক্ত করা হয়। জাঠ ছাড়া অন্যান্য সম্প্রদায়ের ভোটব্যাঙ্ক মজবুত করতেই সেই পদক্ষেপ করা হয় বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

আরও পড়ুন: Agni-5 missile with nuclear warheads: হাতের মুঠোয় চিন! এক মিসাইল ছুড়েই অনেক পরমাণু হামলা চালানো যাবে, এই MIRV আদতে কী?

ঘরে বাইরে খবর

Latest News

‘চরম ব্যর্থ’ কমিশন, ভর্ৎসনা HC-র, TMC-কে নিয়ে অপমানজনক অ্যাড দিয়ে কানমলা খেল BJP ১৬ বছর পর IPL-এ অভিষেক, CSK ম্যাচে RCB-র নায়ক বলছেন,'দল না পেয়ে কেঁদে ফেলেছিলাম' দেড় ঘণ্টা ছিল না কারেন্ট, বাগদায় ভোটগ্রহণ পর্বের মাঝে উঠে এল কোন ছবি? মঞ্চে বনগাঁর অরুণিতাকে প্রপোজ ভক্তের! মজার ছলে তারপর যা করল পবনদীপ, দেখুন ভিডিয়ো Video: ছেলে অর্জুনকে সঙ্গে নিয়ে ভোট দিলেন সচিন! কী বললেন মাস্টার ব্লাস্টার? ওর অপেক্ষায়… বৃষ্টিভেজা দুপুরে শিফন শাড়িতে সৌমিতৃষাকে দেখে দোলা লাগল পুরুষ মনে! বুদ্ধপূর্ণিমা কবে থেকে পড়ছে? শুভ ব্রহ্ম মুহূর্তের তিথি কখন শুরু হচ্ছে? দেখে নিন অভিজিৎ ‘জিরো’-ওয়েট, সবথেকে দুর্বল BJP প্রার্থী, তমলুক থেকে এসে ভোট দেবাংশুর টাকার ব্যাগ নিয়ে ঘুরছে আইপ্যাক, বিস্ফোরক অভিযোগ লকেটের দাঙ্গা করিয়েছেন, মসজিদ ভেঙেছেন, কার্তিক মহারাজকে ফের বেলাগাম আক্রমণ মমতার

Latest IPL News

১৬ বছর পর IPL-এ অভিষেক, CSK ম্যাচে RCB-র নায়ক বলছেন,'দল না পেয়ে কেঁদে ফেলেছিলাম' SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.