বাড়ি > ঘরে বাইরে > ভারতকে প্যাঁচে ফেলতে গিয়ে ঘরেই ধাক্কা, ব্যাকফুটে নেপালের প্রধানমন্ত্রী
নেপালে ভারত বিরোধী প্রচার  (REUTERS)
নেপালে ভারত বিরোধী প্রচার  (REUTERS)

ভারতকে প্যাঁচে ফেলতে গিয়ে ঘরেই ধাক্কা, ব্যাকফুটে নেপালের প্রধানমন্ত্রী

  • ঘরে ধাক্কা খেয়েও বাইরে নিজেদের সাহসী মুখ তুলে ধরার সবরকমের চেষ্টা করছেন ওলি।

শিশির গুপ্ত 

ভারতকে প্যাঁচে ফেলতে গিয়ে নিজেদের ঘরেই ব্যাকফুটে পড়লেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। সংশ্লিষ্ট ঘটনার সম্পর্কে অবহিত ব্যাক্তিরা হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, নেপালের মানচিত্র পরিবর্তনের জন্য সাংবিধানিক সংশোধনের প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে।

দিনকয়েক আগেই ভারতীয় ভূ-খণ্ডের লিমপিয়াধুর, লিপুলেখ এবং কালাপানিকে নেপালের মানচিত্র দেখিয়েছে ওলি প্রশাসন। রাজনৈতিক মহলের মতে, দেশের অন্দরে ভারতের বিরুদ্ধে অতি-জাতীয়তাবাদী মনোভাবের জিগির তুলে নিজের মসনদ পোক্ত করার উদ্দেশ্য রয়েছে ওলির। তবে নয়া মানচিত্র নিয়ে নেপালের রাজনৈতিক দলগুলির মধ্যে ঐক্যমত গড়ে ওঠেনি। নয়াদিল্লি ও কাঠমান্ডুর সূত্রের খবর, গোর্খা ভাবাবেগকে হাতিয়ার করে ওলি নিজের স্বার্থসিদ্ধির চেষ্টা করছেন বলে অনেকের মত।

দীর্ঘদিন ধরেই নিজের দল নেপাল কমিনিস্ট পার্টির অন্দরেই চাপে রয়েছেন ওলি। এই পরিস্থিতিতে উত্তরাখণ্ডের ধারছুলা থেকে লিপুলেখ পর্যন্ত ভারত ৮০ কিলোমিটার দীর্ঘ রাস্তা বানানোর পর 'মানুষের ভাবাবেগ'-এর প্রতিক্রিয়া স্বরূপ তড়িঘড়ি নয়া মানচিত্র প্রকাশ করে নেপাল প্রশাসন। তারপর সংসদের ছাড়পত্র জোগাড়ের চেষ্টা করলেও ধাক্কা খান নেপালের প্রধানমন্ত্রী। সূত্রের খবর, ওলির সেই পরিকল্পনায় বাগড়া দিয়েছে প্রধান বিরোধী দল নেপালি কংগ্রেস। জানিয়েছে, জাতীয় কার্যকরী কমিটির সিদ্ধান্তের পরই নিজেদের অবস্থান স্পষ্ট করবে তারা।

তবে ওলির কাছে এই ধাক্কা একেবারেই নতুন নয়। গত মাসেই বিজ্ঞপ্তি জারির পাঁচ দিনের মধ্যে দুটি অধ্যাদেশ বাতিল করার সিদ্ধান্ত হজম করতে বাধ্য হয়েছিলেন তিনি। তাই ঘরে ধাক্কা খেয়েও বাইরে নিজেদের সাহসী মুখ তুলে ধরার সবরকমের চেষ্টা করছেন ওলি। বুধবার তিনি জানান, ১০ দিনের মধ্যে সংবিধান সংশোধনের বিল নিয়ে ফিরে আসবেন। এটা পিছিয়ে দেওয়া হয়েছে, বাতিল করা হয়নি।

বন্ধ করুন