বাড়ি > ঘরে বাইরে > একাধিক পদের মোহে আচ্ছন্ন ওলি, সপ্তমবার পিছিয়ে গেল কমিউনিস্ট পার্টির বৈঠক
নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি (ফাইল ছবি, সৌজন্য টুইটার @kpsharmaoli)
নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি (ফাইল ছবি, সৌজন্য টুইটার @kpsharmaoli)

একাধিক পদের মোহে আচ্ছন্ন ওলি, সপ্তমবার পিছিয়ে গেল কমিউনিস্ট পার্টির বৈঠক

‘এক ব্যক্তি, এক পদ'-এর শর্ত মানতে নারাজ ওলি।

একাধিক পদের মোহ কিছুতেই কাটছে না নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির। প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্প কোমল দাহাল 'প্রচণ্ড'-এর সঙ্গে দ্বন্দ্বও মিটছে না। তার জেরে সপ্তমবারের জন্য পিছিয়ে গেল নেপালের কমিউনিস্ট পার্টির স্ট্যান্ডিং কমিটির বৈঠক। 

নেপালের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কার্যালয়ের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, রবিবার দুপুর তিনটের সময় স্ট্যান্ডিং কমিটির যে বৈঠক ছিল, তা আগামী মঙ্গলবার সকাল ১১ টায় পিছিয়ে দেওয়া হচ্ছে। স্ট্যান্ডিং কমিটির সদস্য গণেশ শাহ সংবাদসংস্থা পিটিআইকে জানান, রবিবার সকালে একটি ঘরোয়া বৈঠকে ওলি এবং প্রচণ্ডের মধ্যে বিবাদ মেটাতে বৈঠক দু'দিন পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন দলের নেতারা।

যদিও তাতে কতটা  লাভ হবে, তা নিয়ে সন্দেহ আছে। কারণ বিবাদ মেটাতে ইতিমধ্যে কমপক্ষে আটবার বৈঠক করেছেন ওলি এবং প্রচণ্ড। তবে ওলি ‘এক ব্যক্তি, এক পদ'-এর শর্ত মানতে না চাওয়ায় সেই বৈঠক ব্যর্থ হয়েছে বলে দলীয় সূত্রে খবর। 

সমস্যা সমাধানের ইতিমধ্যে গত শনিবার নির্ধারিত সময়ের আগেই দলের সাধারণ সম্মেলন আয়োজনের সুপারিশ করেছিলেন ওলি। যদিও নেপালের কমিউনিস্ট পার্টির এক বর্ষীয়ান নেতার বক্তব্য, ওলিকে যাতে পদত্যাগ করেন, সেজন্য কেন্দ্রীয় ওয়ার্কিং কমিটিকে চাপ তৈরি করার দাবি জানিয়েছেন প্রচণ্ডের অনুগামীরা। এই পরিস্থিতিতে কিছুটা ব্যাকফুটে পড়ে গিয়েছেন ওলি। কারণ স্ট্যান্ডিং কমিটি এবং কেন্দ্রীয় ওয়ার্কিং কমিটি কোথাও সংখ্যাগরিষ্ঠের সমর্থন নেই ওলির কাছে। নিজের পদের আয়ু কিছুটা হলেও বাড়াতে ওলি আগামী নভেম্বরে সাধারণ সম্মেলনের পক্ষে সওয়াল করেছিলেন বলে জানিয়েছেন ওই বর্ষীয়ান নেতা।

যদিও রবিবার সকালে প্রচণ্ডের বাসভবনে ঘরোয়া বৈঠকে সাধারণ সম্মেলন আয়োজনের প্রস্তাব খারিজ করে দিয়েছেন বর্ষীয়ান নেতা মাধব কুমার নেপাল, ঝালানাথ খানাল এবং বামদেব গৌতম। তাঁদের বক্তব্য, জাতীয় সংকটের সময় সাধারণ সম্মেলনের আয়োজন সম্ভবপর নয়।

বন্ধ করুন