বাংলা নিউজ > ঘরে বাইরে > অঙ্গ ও রক্তদানের জন্য কো-উইনের মতো আরও অ্যাপ আসছে! অপেক্ষা আর কতদিনের?
আসছে নতুন অ্যাপ।

অঙ্গ ও রক্তদানের জন্য কো-উইনের মতো আরও অ্যাপ আসছে! অপেক্ষা আর কতদিনের?

  • রক্তদান, অঙ্গদানের মতো বিষয়ের জন্য আসছে কো উইনের মতো অ্যাপ। ভিভাটেক ২০২২ অনুষ্ঠানের ফাঁকে কো উইনের প্রধান আরএস শর্মা পিটিআইকে এমন অ্যাপ সম্পর্কে অবহিত করেছেন। তিনি জানিয়েছেন, নয়া এই অ্যাপে শিশুদের ভ্যাকসিনের বিষয়ে যে বাবা মায়েরা জানতে চাইবেন, তাঁরাও পাবেন তথ্য।

কোভিডের মতো রোগের বিরুদ্ধে লড়াইয়ে কো উইন অ্যাপ দেশের চরম বিপদের দিনে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সাহায্য করেছিল। এবার কোউইনের সাফল্যের পর সেরকমই অ্যাপ বাজারে আসতে চলেছে। এই নয়া অ্যাপে অঙ্গদান ও রক্তদানের ক্ষেত্রে যাতে প্রক্রিয়া আরও সহজ হয় তার নিরিখেই এই পদক্ষেপ। এই অ্যাপে সুবিধা থাকবে শিশুদের ভ্যাকসিনেশন সংক্রান্ত তথ্যেরও।

ইমিউনাইজেশন, রক্তদান, অঙ্গদানের মতো বিষয়ের জন্য আসছে কো উইনের মতো অ্যাপ। ভিভাটেক ২০২২ অনুষ্ঠানের ফাঁকে কো উইনের প্রধান আরএস শর্মা পিটিআইকে এমন অ্যাপ সম্পর্কে অবহিত করেছেন। তিনি জানিয়েছেন, নয়া এই অ্যাপে শিশুদের ভ্যাকসিনের বিষয়ে যে বাবা মায়েরা জানতে চাইবেন, তাঁরাও পাবেন তথ্য। কোথায় থাকবে শিশুদের ভ্যাকসিন সেন্টার, শিশুদের ভ্যাকসিনের শিডিউল কবে হতে পারে, এই সমস্ত পরিস্থিতি নিয়ে থাকবে তথ্যাবলী। কোউইনের পরিকাঠামোতেই এই নয়া অ্যাপ তৈরি হবে। আরএস শর্মা জানিয়েছেন, একটি নয়, বরং ওই পরিকাঠামোতে তৈরি একাধিক অ্যাপ বিভিন্ন বিষয়ের ওপর আসতে চলেছে। তবে পুরো বিষয়টি সম্পন্ন হতে সময় লাগবে ৬ মাস। রিলায়েন্স জিওর ১৫৫ টাকার প্ল্যান এখন ১৮৬ টাকায়! বাকি প্ল্যানের দাম দেখে নিন

উল্লেখ্য, কো উইন অ্যাপের সাফল্যের পর সেই একই ডিজিটাল প্ল্যাটফর্ম গড়ে তোলার পথে হাঁটতে চাইছে কেন্দ্র। অঙ্গদান ও রক্তদান সম্পর্কিত নয়া অ্যাপ থেকে জানা যাবে , কোনও একটি নির্দিষ্ট এলাকার কাছাকাছি কে বা কারা অঙ্গদান করতে চাইছেন ও কাদের প্রয়োজন রয়েছে। রক্তদানের ক্ষেত্রেও একই চিন্তাভাবনার পথে এগিয়েছে কেন্দ্র। এক্ষেত্রে যাবতীয় সরকারি আইন ও বিধি মেনেই চলবে গোটা প্রক্রিয়া।

বন্ধ করুন