বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া IT নীতি মেনে চলুন, Twitter-কে ‘চূড়ান্ত চিঠি’ কেন্দ্র সরকারের
ছবি(এডিটেড) : রয়টার্স  (Reuters)
ছবি(এডিটেড) : রয়টার্স  (Reuters)

নয়া IT নীতি মেনে চলুন, Twitter-কে ‘চূড়ান্ত চিঠি’ কেন্দ্র সরকারের

  • দেশের নয়া আইটি নীতি মেনে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মকে।

সকলেই মেনে নিয়েছে। কিন্তু বাধ সেধেছে শুধুমাত্র Twitter । কেন্দ্র-টুইটারের বিরোধ গড়িয়েছে আদালত পর্যন্ত। এবার টুইটারকে ‘শেষবারের মতো’ হুঁশিয়ারি দিল মোদী সরকার।

শনিবার ৫ জুন টুইটারকে 'ফাইনাল নোটিশ' দিল কেন্দ্র। এতে দেশের নয়া আইটি নীতি মেনে নেওয়ার আর্জি করা হয়েছে মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মকে।

টুইটারের আইন উপদেষ্টা জিম বেকারকে উদ্দেশ করে দেওয়া হয়েছে নোটিশটি। সেখানে টুইটার যে এখনও নয়া নিয়মমাফিক চিফ কম্প্লায়েন্স অফিসার, রেসিডেন্ট গ্রিভ্যান্স অফিসার এবং নোডাল কনট্যাক্ট পার্সন নিয়োগ করেনি, সে কথাই উল্লেখ করা হয়েছে।

ভারতে টুইটারের অফিস অ্যাড্রেসের বিষয়েও সংস্থা কিছু জানায়নি, উল্লেখ করা হয়েছে নোটিশটিতে। নোটিশে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে যে দেশে টুইটারকে সাদরে অভ্যর্থনা জানানো হয়েছিল, তার মধ্যে ভারত অন্যতম। প্রায় ১০ বছরেরও বেশি সময় ধরে টুইটার ভারতে রয়েছে। নয়া আইটি আইন না মানা ভারতীয় ব্যবহারকারীদের বিষয়ে উদাসীন হওয়ারই সামিল, বলা হয়েছে এই নোটিশে।

গত ২৬ মে থেকে কার্যকর হওয়া এই নিয়ম না মানলে পদক্ষেপ করা হবে বলে জানানো হয়েছে চিঠির শেষ প্যারাগ্রাফে। তবে, টুইটারের 'গুডউইল'-এর কথা মাথায় রেখে আপাতত শেষ বারের মতো সতর্ক করা হল বলে জানানো হয়েছে।

বন্ধ করুন