বাংলা নিউজ > ঘরে বাইরে > গার্গল করেই মিলবে RT-PCR টেস্টের ফল! জানুন কীভাবে করবেন এই পরীক্ষা?
ছূিটি তুলেছেন সমীর জানা/হিন্দুস্তান টাইমস
ছূিটি তুলেছেন সমীর জানা/হিন্দুস্তান টাইমস

গার্গল করেই মিলবে RT-PCR টেস্টের ফল! জানুন কীভাবে করবেন এই পরীক্ষা?

  • আরটি-পিসিআর টেস্টের নয়া পদ্ধতি এল দেশে। গার্গল করেই জানা যাবে যে কারোর শরীরে কোভিড সংক্রমণ রয়েছে কি না।

আরটি-পিসিআর টেস্টের নয়া পদ্ধতি এল দেশে। করোনা আছে কি নেই, তা জানতে ব়্যাপিড অ্যান্টিজেন টেস্টের থেকেও বেশি আরটি-পিসিআর পরীক্ষার উপর ভরসা রাখেন লোকে। এই পদ্ধতিতে ভাইরাসের জিন বের করে সংক্রমণ ধরা হয়ে থাকে। তবে দ্রুত পরীক্ষার ফল পেতে অনেক সময়ই ভরসা রাখতে হয় ব়্যাপিড অ্যান্টিজেন টেস্টের উফর। তবে সেক্ষেত্রে ফলস নেগেটিভ রিপোর্টের একটা আশঙ্কা থেকে যায়। এই আবহে এবার দেশে এল গার্গল পদ্ধতিতে আরটি-পিসিআর টেস্ট। নাগপুরের ন্যাশনাল এনভায়রেনমেন্ট ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট এই টেস্ট এনেছে।

নয়া এই পরীক্ষার ফল আসবে মাত্র তিন ঘণ্টায়। আর বাড়িতে নিজে নিজেই এই টেস্ট করতে পারবেন আপনি। এই টেস্টের জন্য সোয়াবের প্রয়োজন নেই। গার্গলের মাধ্যমেই এই টেস্ট করা যাবে। এই টেস্টকে সবুজ সংকেত দিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ। এই নয়া টেস্টের প্রশংসা শোনা গিয়েছে স্বাস্থ্যমন্ত্রী ডঃ হর্ষ বর্ধনের গলাতেও। এই টেস্টের নাম, স্যালাইন গার্গল আরটি-পিসিআর করোনা টেস্ট।

জানা গিয়েছে এই টেস্ট কিটের ভেতর স্যালাইন ওয়াটার এবং টেস্ট টিউব থাকবে। সেই জল দিয়ে গার্গল করতে হবে রোগীকে। ১৫ মিনিট সেই জল রোগীর মুখে রাখতে হবে। এরপর মখের সেই জলটি টেস্ট টিউবে ভরে ল্যাবে পাঠাতে পরবে।

এই পরীক্ষা প্রসঙ্গে গবেষক ডঃ কৃষ্ণ খেইরনার বলেন, গার্গল করার জন্য যে জলটি দেওয়া হচ্ছে, তাতে বাফার মেশাতে হবে। সেই বাফারটি ভাইরাসকে শনাক্ত করবে। বাফার মেশানোর পর সেই জল স্বাভাবিক ঘরের তাপমাত্রায় রাখতে হবে আধ ঘণ্টা। তারপর ৯৮ ডিগ্রি সেলসিয়াসে ফোনাতে হবে সেটা। এর ফলে ভাইরাসের আরএনএ বেরিয়ে আসবে। এরপর আরটি-পিসিআর-এর বাকি প্রক্রিয়া সম্পন্ন করাহলে ভাইরাল লোডের মাত্রা বোঝা যাবে। ডঃ কৃষ্ণ খেইরনারের দাবি, তিন ঘণ্টার মধ্যেই এই টেস্টের রেজাল্ট পাওয়া যাবে।

বন্ধ করুন