বাংলা নিউজ > ঘরে বাইরে > New Surrogacy Law: সারোগেসির বাধা কাটল, এবার জট কাটিয়ে সহজে বাবা-মা হতে পারবেন অনেকে, এল নতুন আইন

New Surrogacy Law: সারোগেসির বাধা কাটল, এবার জট কাটিয়ে সহজে বাবা-মা হতে পারবেন অনেকে, এল নতুন আইন

প্রতীকী ছবি (Pixabay)

New Surrogacy Law: কেন্দ্র সরকারের নতুন সারোগেসি আইনে বহু মানুষ উপকৃত হবেন বলে আশা। কী কী বদল এল এই আইনে?

সারোগেসি আইনে পরিবর্তন। কেন্দ্র সরকার নতুন আইন নিয়ে এল এই বিষয়টি নিয়ে। নতুন আইনে বিবাহিত দম্পতির কোনও একজনের যদি শারীরিক সমস্যা থাকে, স্ত্রী বা স্বামীর কোনও এক জনের জননকোষ ব্যবহার করেই গর্ভদাত্রী মায়ের সাহায্যে সন্তানের জন্ম দেওয়া যাবে। সংশোধিত গর্ভদান আইন, ২০২২ অনুযায়ী জেলা মেডিক্যাল বোর্ডের থেকে দম্পতিকে শংসাপত্র আনতে হবে। তাতে উল্লেখ থাকবে, স্বামী বা স্ত্রীর মধ্যে কোনও এক জনের শারীরিক সমস্যা রয়েছে এবং জননকোষ দাতার প্রয়োজন রয়েছে। তবে দু’জনেরই শারীরিক প্রতিবন্ধকতা থাকলে চলবে না। 

সিঙ্গল মাদার বা বিধবা বা বিবাহবিচ্ছিন্না নিজেদের ডিম্বাণু এবং শুক্রাণু-দাতার সাহায্যে সারোগেসির মাধ্যমে সন্তানের জন্ম দিতে পারবেন। ওই মহিলাকে নিজের ডিম্বাণু ব্যবহার করতে হবে। সেক্ষেত্রেও ডিম্বাণু-দাতার সাহায্য নেওয়ার নিয়ম থাকছে না। পুরনো গর্ভদান আইনে দম্পতির দু’জনেরই জননকোষ ব্যবহার করা বাধ্যতামূলক ছিল। এক্ষেত্রে একটি বড় বদল এল।

সুপ্রিম কোর্ট এ যাবৎ কালের মধ্যে দেশের নানা প্রান্তের মহিলাদের থেকে জননকোষ দান নিয়ে আবেদন পেয়েছে। তাঁরা সুপ্রিম কোর্টকে জানিয়েছেন, কোনও তোনও বিরল যৌন-সমস্যায় ভুগছেন তাঁরা। সেই কারণেই তাঁরা গর্ভধারণ করতে ব্যর্থ হচ্ছেন। কিন্তু ডিম্বাণু-দানে অনুমতি না থাকায় সারোগেসির সাহায্য নিয়েও মা হতে পারছেন না তাঁরা। এর পরেই উক্ত আইন সংশোধনের কথা ভাবা শুরু হয় ।

(আরও পড়ুন: ৯৪ বছর বয়সে প্রয়াত দেশের প্রবীণতম সাংসদ, যুগের অবসান)

২০২৩ সালের মার্চ মাসে এই বিষয়ে একটি বড় পদক্ষেপ করা হয়েছিল। গর্ভদান প্রক্রিয়ায় জননকোষ দানে নিষেধাজ্ঞা নিয়ে বিজ্ঞপ্তি জারি হয় সেই সময়ে। এর পরেই সুপ্রিম কোর্টের কাছে একের পর এক আবেদন আসতে শুরু করে। গত বছর ডিসেম্বর মাসে শীর্ষ আদালত পুরনো আইনটির যথার্থতা নিয়ে প্রশ্ন তোলে। বলা হয়, গর্ভদানের আসল লক্ষ্যই এই আইনে বাধাপ্রাপ্ত হচ্ছে। 

গর্ভদান আইন নিয়ে শুনানি শুরু হয়। সেই সময়ের মধ্যে ১৪রও বেশি দম্পতিকে ডিম্বাণু-দাতার সাহায্য নিয়ে সারোগেসির অনুমতি দেয় শীর্ষ আদালত। ২০২৪ সালের জানুয়ারি মাসে শীর্ষ আদালত কেন্দ্রের কাছে প্রশ্ন করে, এত মহিলা যখন ক্ষোভ নিয়ে আদালতের দ্বারস্থ হচ্ছেন, কেন সরকার এই বিষয়টি নিয়ে মাথা ঘামাচ্ছে না? জবাবে কেন্দ্রের প্রতিনিধি অ্যাডিশনাল সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি জানিয়েছিলেন, এই আইনে সংশোধন নিয়ে ভাবনাচিন্তা করছে কেন্দ্র। 

(আরও পড়ুন: অপারেশন থিয়েটারের মধ্যে চটুল গানের সঙ্গে নেচে নেচে রিলস, চাকরি গেল তিন নার্সের)

  • আইন কী ছিল

পুরনো গর্ভদান আইনে দম্পতির দু'জনেরই জননকোষ ব্যবহার করা বাধ্যতামূলক ছিল।

  • আইন কী হল

বিবাহিত দম্পতির কোনও এক জনের যদি শারীরিক সমস্যা থাকে, স্ত্রী বা স্বামীর কোনও এক জনের জননকোষ ব্যবহার করেই সন্তানের জন্ম দেওয়া যাবে। অর্থাৎ জননকোষ দাতার সাহায্য নিতে পারবেন দম্পতি।

একা মহিলারা নিজেদের ডিম্বাণু এবং শুক্রাণু-দাতার সাহায্যে সারোগেসির মাধ্যমে সন্তানের জন্ম দিতে পারবেন।

নতুন আইনে বাবা-মা হতে চাওয়া বহু দম্পতিই লাভবান হবেন বলে মনে করা হচ্ছে। আগামী দিনে বহু মানুষের জীবনে স্বস্তি আসারও সম্ভাবনা রয়েছে এর ফলে। 

ঘরে বাইরে খবর

Latest News

প্রথমবার ভোটে জিতে মেয়র, শতবর্ষ আগে আজকের দিনে কলকাতার মহানাগরিক হন চিত্তরঞ্জন বেগুনি টুপির লড়াইয়ে বড় লাফ কামিন্সের, অরেঞ্জ ক্যাপের প্রথম দশে হল একাধিক রদবদল বন্দে ভারত স্লিপার ট্রেনে বাংলার 'ছোঁয়া', ২৭০ কোটির বরাত পেল কলকাতার সংস্থা IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই মাঠকর্মীদের থেকে পিচের বিষয়ে ধারণা পেয়েই অলআউট যাওয়ার সিদ্ধান্ত নিই- অকপট হেড ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ওড়িশায় ভয়াবহ দুর্ঘটনার কবলে কলকাতাগামী বাস, মৃত ৫ যাত্রী, আহত ৪০ ‘ওর নিজের বিয়ে তো…’, সহবাস পরামর্শে জিনাতকে তুলোধনা মুমতাজের, টানলেন পুরনো কথা IPL 2024-এর মাঝে ঘোর দুঃসংবাদ, প্রয়াত ইংল্যান্ডের 'সেরা স্পিনার' ডেরেক আন্ডারউড গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান

Latest IPL News

IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.