বাংলা নিউজ > ঘরে বাইরে > যতই করি, করোনা কবলিত অর্থনীতির জন্য যথেষ্ট নয়- নির্মলা সীতারামন
নির্মলা সীতারামন (PTI)
নির্মলা সীতারামন (PTI)

যতই করি, করোনা কবলিত অর্থনীতির জন্য যথেষ্ট নয়- নির্মলা সীতারামন

অকপট স্বীকারোক্তি কেন্দ্রীয় অর্থমন্ত্রীর। 

কোভিডেের জেরে ভারতীয় অর্থনীতিতে যে সংকট নেমে এসেছে, সেটা যে সরকারি হস্তক্ষেপের মাধ্যমে পুরোপুরি কাটবে না, সেটা স্বীকার করে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের বার্ষিক সাধারণ সভায় বক্তব্য রাখতে গিয়ে অর্থমন্ত্রী বলেন যে ঠিক যখন অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছিল তখনই কোভিডের খাড়া নেমে আসে। 

বিভিন্ন বণিকমহলরে সঙ্গে আলোচনা করে যে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে, সেটা জানান অর্থমন্ত্রী। উদাহরণ হিসেবে গরীব কল্যান যোজনা, বিনামূল্যে গ্যাস ও ডিরেক্ট বেনিফিট স্কিমের কথা তুলে ধরেন তিনি। এছাড়াও আত্মনির্ভর ভারত প্রকল্পের আওতায় আরবিআইয়ের সঙ্গে সহযোগে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও তিনি জানান। 

তবে সব রকম সাহায্য সত্ত্বেও সেটা যথেষ্ট হবে না বলে মনে করেন অর্থমন্ত্রী। একই সঙ্গে ১৯৯১-এ সংস্কার হলেও যথেষ্ট কাজ হয়নি বলে মনে করেন অর্থমন্ত্রী। এনডিএ যে বিভিন্ন ক্ষেত্রে সংস্কারের চেষ্টা করছে সেই ফিরিস্তিও দেন তিনি। ভারতে যে অন্যান্য সমতুল্য অর্থনীতির চেয়ে বেশি এফডিআই আসছে সেই তথ্যও তুলে ধরেন তিনি। তিনি বলেন যে পিএসইউ-দের বিলগ্নীকরণের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই কাজ অব্যাহত থাকবে। ব্যাঙ্কিং ব্যবস্থাকে আরও সুরক্ষিত করতে বাইরে থেকে রিস্ক অফিসার আনার কথাও বলেন তিনি। 

বন্ধ করুন