বাংলা নিউজ > ঘরে বাইরে > ডেথ সার্টিফিকেটে কোভিডের কথা উল্লেখ নেই, ক্ষতিপূরণ মিলবে?বড় নির্দেশ জানাল আদালত
ডেথ সার্টিফিকেটে যাঁদের কোভিড লেখা নেই তাঁরা কি ক্ষতিপূরণ পাবেন?জানিয়ে দিল শীর্ষ আদালত। ফাইল ছবি : রয়টার্স (Reuters)
ডেথ সার্টিফিকেটে যাঁদের কোভিড লেখা নেই তাঁরা কি ক্ষতিপূরণ পাবেন?জানিয়ে দিল শীর্ষ আদালত। ফাইল ছবি : রয়টার্স (Reuters)

ডেথ সার্টিফিকেটে কোভিডের কথা উল্লেখ নেই, ক্ষতিপূরণ মিলবে?বড় নির্দেশ জানাল আদালত

  • দুর্যোগ ব্যবস্থাপন দফতর থেকে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে এটাও উল্লেখ করতে হবে। বেঞ্চ জানিয়েছে, যদি কোনও ক্ষেত্রে মৃত্যুর শংসাপত্র ইস্যু করা হয়েছে কিন্তু তা নিয়ে সংশ্লিষ্ট পরিবারের ক্ষোভ রয়েছে তবে তাঁরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে যেতে পারবেন।

কোভিডে মৃতের পরিবারকে ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে আদালত। কিন্তু কোভিডে মৃত্যু হয়েছে অথচ ডেথ সার্টিফিকেটে উল্লেখ করা হয়নি। সেই পরিস্থিতিতে কি মৃতের পরিবার আর্থিক ক্ষতিপূরণ পাবেন? সুপ্রিম কোর্ট জানিয়েছে এক্ষেত্রেও রাজ্য সরকার সংশ্লিষ্ট পরিবারেকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ থেকে বঞ্চিত করতে পারবে না। আদালতের সংশ্লিষ্ট বেঞ্চ জানিয়েছে, ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ উল্লেখ করা নেই। এক্ষেত্রেও রাজ্য সরকার ক্ষতিপূরণ দিতে অস্বীকার করতে পারবে না। 

জাস্টিস এমআর শাহ ও জাস্টিস এএস বোপান্নার বেঞ্চ রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে বিভিন্ন মিডিয়াতে যাতে এই স্কিম সম্পর্কে বিস্তারিত প্রচার করা হয়। পাশাপাশি সোমবার বিচারপতিদের বেঞ্চ নির্দেশ দিয়েছে,আবেদন করার ৩০ দিনের মধ্যে ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। এক্ষেত্রে রাজ্য দুর্যোগ ব্যবস্থাপন দফতর থেকে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে এটাও উল্লেখ করতে হবে। বেঞ্চ জানিয়েছে,  যদি কোনও ক্ষেত্রে মৃত্যুর শংসাপত্র ইস্যু করা হয়েছে কিন্তু তা নিয়ে সংশ্লিষ্ট পরিবারের ক্ষোভ রয়েছে তবে তাঁরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে যেতে পারবেন। সংশ্লিষ্ট পরিবার যদি আরটিপিসিআর এর যথাযথ নথি পেশ করতে পারেন তবে ডেথ সার্টিফিকেট বদলেরও সুযোগ রয়েছে। তবে এরপরেও সন্তুষ্ট না হলে তাঁরা অভিযোগ নিষ্পত্তি কমিটিতে যেতে পারবেন।

 

সর্বোচ্চ আদালত জানিয়েছে, অভিযোগ নিষ্পত্তি কমিটি যাবতীয় নথি খতিয়ে দেখে ৩০দিনের মধ্যে তাঁদের ডেকে ক্ষতিপূরণের নির্দেশ দেবেন। কোভিড ১৯ রোগীদের সহায়তা করতে গিয়ে ভাইরাসের হানায় মৃতদের পরিবারকেও ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে বলা হয়েছে আদালতের তরফে। 

 

বন্ধ করুন