বাংলা নিউজ > ঘরে বাইরে > ডেথ সার্টিফিকেটে কোভিডের কথা উল্লেখ নেই, ক্ষতিপূরণ মিলবে?বড় নির্দেশ জানাল আদালত

ডেথ সার্টিফিকেটে কোভিডের কথা উল্লেখ নেই, ক্ষতিপূরণ মিলবে?বড় নির্দেশ জানাল আদালত

ডেথ সার্টিফিকেটে যাঁদের কোভিড লেখা নেই তাঁরা কি ক্ষতিপূরণ পাবেন?জানিয়ে দিল শীর্ষ আদালত। ফাইল ছবি : রয়টার্স (Reuters)

দুর্যোগ ব্যবস্থাপন দফতর থেকে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে এটাও উল্লেখ করতে হবে। বেঞ্চ জানিয়েছে, যদি কোনও ক্ষেত্রে মৃত্যুর শংসাপত্র ইস্যু করা হয়েছে কিন্তু তা নিয়ে সংশ্লিষ্ট পরিবারের ক্ষোভ রয়েছে তবে তাঁরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে যেতে পারবেন।

কোভিডে মৃতের পরিবারকে ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে আদালত। কিন্তু কোভিডে মৃত্যু হয়েছে অথচ ডেথ সার্টিফিকেটে উল্লেখ করা হয়নি। সেই পরিস্থিতিতে কি মৃতের পরিবার আর্থিক ক্ষতিপূরণ পাবেন? সুপ্রিম কোর্ট জানিয়েছে এক্ষেত্রেও রাজ্য সরকার সংশ্লিষ্ট পরিবারেকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ থেকে বঞ্চিত করতে পারবে না। আদালতের সংশ্লিষ্ট বেঞ্চ জানিয়েছে, ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ উল্লেখ করা নেই। এক্ষেত্রেও রাজ্য সরকার ক্ষতিপূরণ দিতে অস্বীকার করতে পারবে না। 

জাস্টিস এমআর শাহ ও জাস্টিস এএস বোপান্নার বেঞ্চ রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে বিভিন্ন মিডিয়াতে যাতে এই স্কিম সম্পর্কে বিস্তারিত প্রচার করা হয়। পাশাপাশি সোমবার বিচারপতিদের বেঞ্চ নির্দেশ দিয়েছে,আবেদন করার ৩০ দিনের মধ্যে ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে। এক্ষেত্রে রাজ্য দুর্যোগ ব্যবস্থাপন দফতর থেকে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে এটাও উল্লেখ করতে হবে। বেঞ্চ জানিয়েছে,  যদি কোনও ক্ষেত্রে মৃত্যুর শংসাপত্র ইস্যু করা হয়েছে কিন্তু তা নিয়ে সংশ্লিষ্ট পরিবারের ক্ষোভ রয়েছে তবে তাঁরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে যেতে পারবেন। সংশ্লিষ্ট পরিবার যদি আরটিপিসিআর এর যথাযথ নথি পেশ করতে পারেন তবে ডেথ সার্টিফিকেট বদলেরও সুযোগ রয়েছে। তবে এরপরেও সন্তুষ্ট না হলে তাঁরা অভিযোগ নিষ্পত্তি কমিটিতে যেতে পারবেন।

 

সর্বোচ্চ আদালত জানিয়েছে, অভিযোগ নিষ্পত্তি কমিটি যাবতীয় নথি খতিয়ে দেখে ৩০দিনের মধ্যে তাঁদের ডেকে ক্ষতিপূরণের নির্দেশ দেবেন। কোভিড ১৯ রোগীদের সহায়তা করতে গিয়ে ভাইরাসের হানায় মৃতদের পরিবারকেও ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে বলা হয়েছে আদালতের তরফে। 

 

ঘরে বাইরে খবর

Latest News

শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? 'অমানবিকের মতো তাড়িয়ে দেবেন না…', কেন এই কাতর আবেদন করলেন শ্রীলেখা? প্রচুর সুযোগ, তবু অগ্নিবীর নিয়ে মিথ্যা প্রচার চালাচ্ছেন রাহুল গান্ধী: অমিত শাহ দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? দশমের বোর্ড পরীক্ষার ফলাফল ঘোষণা করল ওড়িশার BSE, রেজাল্ট জনুন এই লিঙ্কে আবেগের চাপে অসুস্থ হয়ে পড়ছেন! এই কাজ করলে আরও বিপদে পড়বেন IPL 2024 Final: চলুন এক নজরে দেখে নেওয়া KKR-এর রোড টু ফাইনালের যাত্রা দীপিকা প্রেগন্যান্ট, রণবীর কি এখনই হচ্ছেন ‘শক্তিমান’? মুখ খুললেন মুকেশ খান্না ‘আমাদের ছাড়া তুমি ভালো নেই জানি…', মায়ের ঘাটকাজ, শ্রাদ্ধ সারলেন ‘মিঠাই’এর তোর্সা বুধের বৃষে গমন, ৩ রাশিকে দেবে কষ্ট, চাকরি ও অগ্রগতিতে আসবে বাধা

Latest IPL News

শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.