বাংলা নিউজ > ঘরে বাইরে > কিমের পরিবারের স্ট্যাচু রক্ষা কর, দুর্যোগের মধ্যেই নির্দেশ উত্তর কোরিয়ায়

কিমের পরিবারের স্ট্যাচু রক্ষা কর, দুর্যোগের মধ্যেই নির্দেশ উত্তর কোরিয়ায়

কিম রাজবংশের প্রতিকৃতি বাঁচানোর হুলিতা জারি প্রাকৃতিক বিপর্যয়ের মাঝেও (via REUTERS)

উত্তর কোরিয়ার সংবাদপত্রে আহ্বান করা হয়েছে প্রতিকৃতি ছাড়াও মূর্তি, মোজাইক, ম্যুরাল এবং স্মৃতিস্তম্ভগুলিও যেন যথা সাধ্য রক্ষা করে দেশের নাগরিকরা।

ভয়ঙ্কর ঘূর্ণিঝড় ‘খানুন’-এ বিপর্যস্ত দক্ষিণ কোরিয়া। দেশটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি ও মৃত্যুর ঘটনা প্রত্যক্ষ করেছে নাগরিকরা। এরই মাঝে অদ্ভুত নির্দেশ প্রতিবেশী রাষ্ট্রে। কিম জং উন ও কিম রাজবংশের প্রতিকৃতিগুলি যাতে এই বিপর্যয়ের মধ্যেও ক্ষতিগ্রস্ত না হয়, তা রক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে উত্তর কোরিয়ায়।

প্রবল বৃষ্টিপাত এবং ঝোড়ো বাতাসে দেশ বিপর্যস্ত। এই পরিস্থিতিতে বর্তমান রাষ্ট্র প্রধান কিম জং উন ও তার পিতা কিম জং ইলের প্রতিকৃতিগুলির সুরক্ষাকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানানো হয়। ক্ষমতাসীন কোরিয়ান ওয়ার্কার্স পার্টির অফিসিয়াল সংবাদপত্র ‘রোডং সিনমুন’ এর মাধ্যমে এই সংবাদ জনসাধারণের কাছে পৌঁছে যায়।

কেবল প্রতিকৃতিগুলি নয়, সংবাদপত্রে আহ্বান করা হয়েছে প্রতিকৃতি ছাড়াও মূর্তি, মোজাইক, ম্যুরাল এবং স্মৃতিস্তম্ভগুলিও যেন যথাসাধ্য রক্ষা করে দেশের নাগরিকরা। এই ভাস্কর্যগুলি কিম রাজবংশের মান্যতা, গৌরব, অহমিকাকেই উপস্থাপন করে বলে মনে করা হয়। প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়ায় খানুন ইতিমধ্যেই ব্যাপক প্রাকৃতিক বিপর্যয় সৃষ্টি করেছে। বন্যা, ভূমিধসে নাজেহাল দক্ষিণ কোরিয়ায় কিছু মৃত্যুর ঘটনাও ঘটেছে বলে বিভিন্ন সূত্রে দাবি। উত্তর কোরিয়ার রাষ্ট্রচালিত কেসিএনএ সংবাদ সংস্থা আসন্ন বিপর্যয়ের জন্য দেশের মানুষকে সতর্ক করেছিল। ঝড়ঝঞ্জ, বৃষ্টিপাত, জোয়ারের ঢেউ এবং সমুদ্র উপকূলে দুর্যোগ সম্পর্কে সতর্কতা জারি করা হয়েছিল।

সাম্প্রতিক কালে মুষলধারে বৃষ্টির ফলে দক্ষিণ কোরিয়ায় আকস্মিক বন্যা এবং ভূমিধস দেখা দেয়। এই ফলে ঘরবাড়ি থেকে পথঘাট-পরিকাঠামোর বেশ কিছু ক্ষয়ক্ষতি ঘটে। প্রতিবেশ দেশে এই বিপর্যয়ের ফলে আগাম সতর্ক হয়ে নির্দেশিকা জারি করে কিম জং প্রশাসন। কিম রাজবংশের প্রতিকৃতিগুলি রক্ষা করার নির্দেশই কেবল আসেনি। উত্তর কোরিয়ার বিশ্বাস অনুসারে এই পবিত্র চিহ্নগুলির ক্ষতি হয়ে কোনও নাগরিকের মৃত্যুদণ্ডের মত কঠোর সাজা পর্যন্ত হয়ে পারে বলে কঠোর নির্দেশিকা জারি করা হয়েছিল।

 

ঘরে বাইরে খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.