বাংলা নিউজ > ঘরে বাইরে > Delhi Fake Medicine: দিল্লির সরকারি হাসপাতালে কি সত্যিই ভুয়ো ওষুধ? সাফাই দিলেন স্বাস্থ্যমন্ত্রী

Delhi Fake Medicine: দিল্লির সরকারি হাসপাতালে কি সত্যিই ভুয়ো ওষুধ? সাফাই দিলেন স্বাস্থ্যমন্ত্রী

দিল্লির মিউনিসিপ্যাল কর্পোরেশনের ভেতরে বিজেপির বিক্ষোভ। (PTI Photo/Arun Sharma)  (PTI)

এনএসকিউ বা নট অফ স্টান্ডার্ড কোয়ালিটি। মানে যথাযোগ্য মানের নয় যে ওষুধ। আর এখানেই স্বাস্থ্যমন্ত্রীর প্রশ্ন তার মানে কি এই ওষুধগুলি ভুয়ো, নকল, বিষ।

দিল্লির সরকারি হাসপাতালে যথাযথ মানের ওষুধ না থাকা নিয়ে অভিযোগ উঠেছিল। কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রক এনিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল। এবার স্বাস্থ্যমন্ত্রী সৌরভ ভরদ্বাজ এনিয়ে মুখ খুলেছেন। তিনি জানিয়েছেন, ৪৩টি ওষুধের নমুনা সংগ্রহ করা হয়েছিল তিনটি হাসপাতাল থেকে। তার মধ্য়ে পাঁচটিকে এনএসকিউ বলে উল্লেখ করা হয়েছিল।

এনএসকিউ বা নট অফ স্টান্ডার্ড কোয়ালিটি। মানে যথাযোগ্য মানের নয় যে ওষুধ। আর এখানেই স্বাস্থ্যমন্ত্রীর প্রশ্ন তার মানে কি এই ওষুধগুলি ভুয়ো, নকল, বিষ।

তিনি সাফ জানিয়ে দেন, নট আ স্ট্যান্ডার্ড কোয়ালিটি মানে এটা নয় যে ওষুধগুলি ভুয়ো, বিষাক্ত বা একেবারে খারাপ মানের। এমনকী টেস্ট রিপোর্টে কোথাও লেখা হয়নি এই ওষুধগুলি ভুয়ো।বিজেপি ও কিছু আধিকারিকের মাধ্যমে একটা খবর ছড়িয়ে দেওয়া হচ্ছে যে এই ওষুধগুলি ভুয়ো।

তিনি জানিয়েছেন, মেডিসিনগুলিকে বলা হয়েছে not of Standard Quality। তার মানে এক্ষেত্রে বলা হচ্ছে পেটে গিয়ে এটা গুলতে একটু সময় লাগে। মন্ত্রী জানিয়েছেন মেডিক্যাল সায়েন্স অনুসারে জানা গিয়েছে, যদি কোনও ওষুধ ২৫ শতাংশ কম গতিতে গোলে তবে তার মানে এটা বোঝা যায় ৩৮ সেকেন্ডের মধ্য়ে সেটা পাকস্থলীতে গুলে যায়। ৩০ সেকেন্ডের জায়গায় এটা ৩৮ সেকেন্ড সময় লাগে। তার মানে এটা ৮ সেকেন্ড কম সময় লাগে গুলতে। কিন্তু এর মাধ্য়মে রোগীর শরীরে কোনও ক্ষতি হওয়ার কথা নয়।

সেই সঙ্গেই মন্ত্রী জানিয়েছেন, দিল্লি হাসপাতালের যে ওষুধগুলির কথা বলা হচ্ছে সেটা কেবলমাত্র রাজধানীতেই কেনা হয়েছে এমনটা নয়। এই কোম্পানিই কেন্দ্রীয় সরকারের হাসপাতালেও ওষুধ সরবরাহ করে। বিজেপি পরিচালিত যে রাজ্যগুলি রয়েছে সেখানে যে হাসপাতাল রয়েছে সেখানেও এই কোম্পানিগুলি ওষুধ সরবরাহ করে।

সেই সঙ্গেই স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ওষুধগুলি পরীক্ষা করে দেখা এটা একটা দীর্ঘকালীন ব্যাপার। এটা কেবলমাত্র দিল্লিতে হয় এমনটা নয়।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

৪ ওভারে ৪টিই মেডেন দিয়ে ৩ উইকেট! T20I-তে প্রথম বোলার হিসেবে ইতিহাস RCB পেসারের ‘হয় EVM মেশিন ও প্রক্রিয়ার সম্পূর্ণ স্বচ্ছ্বতা নিশ্চিত হোক, নয়…' কী বললেন রাহুল? দুপক্ষের সঙ্গেই কথা বলবে শাহের দফতর, মণিপুর হিংসা রুখতে বিরাট মিটিং 'সেদিন পিছন থেকে এসে দেহরক্ষী আমায়…' যৌন হেনস্থার শিকার হন 'বালিকা বধূ' অভিকা 'একটুও নার্ভাস নই,' রাহুলের ছেড়ে দেওয়া আসনে দাঁড়িয়ে আর কী বললেন প্রিয়াঙ্কা? পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির দল চ্যাম্পিয়ন হয়নি, তবে মেগা ইভেন্টে প্রথম ম্যাচেও কখনও হারেননি সাউথগেট! সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক জল্পনায় জল! হলই না যোগী-মোহন ভাগবত সাক্ষাৎকার সামনেই বিয়ে, প্রিয়াঙ্কা বলছেন, 'গাইছে মনে মোর তুমি তুমি তুমি আমার...'

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.