বাংলা নিউজ > ঘরে বাইরে > Nykaa: ৫০ বছরে বয়সে চাকরি ছেড়ে ব্যবসা, আজ দেশের ধনীতম মহিলা ফাল্গুনী
ছবি: লিঙ্কডইন/ফাল্গুনী নায়ার (LinkedIn)

Nykaa: ৫০ বছরে বয়সে চাকরি ছেড়ে ব্যবসা, আজ দেশের ধনীতম মহিলা ফাল্গুনী

  • Nykaa Falguni Nayar: এক নামজাদা ভারতীয় ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের শীর্ষ পদে ছিলেন ফাল্গুনী। বিপুল বেতন পেতেন। সেই নিরাপদ পেশা ছেড়েই স্বপ্নপূরণে ব্যবসার উদ্যোগ নেন তিনি। আজ দেশের ধনীতম মহিলা ফাল্গুনী নায়ার।

ভারতের ধনীতম(স্বনির্মিত) মহিলা হলেন Nykaa-র প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ার। বুধবার IIFL ওয়েলথ হুরুন ইন্ডিয়ার ধনকুবেরের তালিকা ২০২২-এ এমনই উল্লেখ করা হয়েছে। তাঁর মোট সম্পদের পরিমাণ ৩৮,৭০০ কোটি টাকা। বর্তমানে তিনি হুরুনের ধনকুবেরের তালিকায় ৩৩ তম স্থানে রয়েছেন। প্রসাধনীর ই-কমার্স সংস্থা নাইকার প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ার।

এর আগে দেশের স্ব-নির্মিত ধনীতম ভারতীয় মহিলা ছিলেন বায়োকনের প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার-শ। তবে তাঁকেও এবার ছাপিয়ে গেলেন ফাল্গুনী। আরও পড়ুন:  অম্বুজা ও ACC কিনে নিলেন গৌতম আদানি! সিমেন্ট দুনিয়ায় ঘোরাবেন ‘খেলা’

গত বছর শেয়ার বাজারে প্রবেশ করে নাইকা। আর তারপরেই এক ধাক্কায় বেড়ে যায় ফাল্গুনীর নেট ওয়ার্থ। শেয়ার বাজারে প্রবেশের সঙ্গে সঙ্গেই Nykaa-র বাজার মূলধন ইতিমধ্যেই Britannia, Godrej, এবং IndiGo-র মতো পুরনো বড় সংস্থাকে ছাপিয়ে গিয়েছে।

Nykaa গত এক বছরে ৩৪৫% বৃদ্ধি পেয়েছে। আর তার ফলেই তাঁর মালিকানাধীন শেয়ারের দাম বিপুল হারে বৃদ্ধি পেয়েছে। Nykaa-এর প্রায় অর্ধেক মালিকানাই ফাল্গুনীর।

উল্লেখযোগ্য বিষয় হল, ভারতের আরও বেশ কয়েকটি ইউনিকর্নের মতো লোকসানে চলে না নাইকা। রীতিমতো লাভজনক সংস্থা হয়ে উঠেছে এটি। আর সেই কারণেই এর শেয়ারে আরও বেশি আগ্রহ বিনিয়োগকারীদের। আরও পড়ুন: দিনে ১,৬১২ কোটি টাকা কামিয়েছেন Gautam Adani, বছর ৩ লক্ষ কোটি!

এক সময়ে চাকরিজীবী ছিলেন ফাল্গুনী

বড় ব্যবসায়ী মানেই দু'টি জিনিস মাথায় আসে। পারিবারিক সম্পত্তি, নয় তো অল্প বয়স থেকেই ব্যবসায় হাতেখড়ি। কিন্তু সেদিক দিয়ে সম্পূর্ণ আলাদা ফাল্গুনী। এক সময়ে চাকরিজীবী ছিলেন তিনি।

তবে কোনও সাধারণ চাকরিজীবী নন। এক নামজাদা ভারতীয় ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের শীর্ষ পদে ছিলেন ফাল্গুনী। বিপুল বেতন পেতেন। সেই নিরাপদ পেশা ছেড়েই স্বপ্নপূরণে ব্যবসার উদ্যোগ নেন তিনি। কিন্তু কীভাবে তিনি একজন উচ্চপদস্থ আধিকারিক থেকে জনপ্রিয় ই-কমার্স সংস্থার মালিক হয়ে গেলেন। সেই বিষয়ে জানতে ক্লিক করুন এই লিঙ্কে। জানুন কীভাবে ৪৯ বছর বয়সে এসে ব্যবসা চালু করলেন তিনি।

বন্ধ করুন