বাংলা নিউজ > ঘরে বাইরে > ওমিক্রন ত্রাসে বাধ্যতামূলক RT-PCR, বিদেশ থেকে আগতদের জন্য নয়া নির্দেশিকা জারি
ছবিটি প্রতীকী : রয়টার্স (REUTERS)
ছবিটি প্রতীকী : রয়টার্স (REUTERS)

ওমিক্রন ত্রাসে বাধ্যতামূলক RT-PCR, বিদেশ থেকে আগতদের জন্য নয়া নির্দেশিকা জারি

  • ১ ডিসেম্বর থেকে নয়া কোভিড বিধিনিষেধ লাগু করতে চলেছে কেন্দ্র। সেই সংক্রান্ত নির্দেশিকা এদিন প্রকাশ করল কেন্দ্র।

করোনার নয়া প্রজাতির ত্রাসে আতঙ্কিত গোটা বিশ্ব। ডেল্টা থেকেও বেশি ‘উদ্বেগজনক’ আখ্যা দেওয়া হচ্ছে এই ওমিক্রন প্রজাতিকে। এই পরিস্থিতিতে আগামী ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা স্বাভাবিক হওয়ার কথা থাকলেও তা পুনর্বিবেচনার কথা জানায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। আর এরই মধ্যে ১ ডিসেম্বর থেকে নয়া কোভিড বিধিনিষেধ লাগু করতে চলেছে কেন্দ্র। সেই সংক্রান্ত নির্দেশিকা এদিন প্রকাশ করল কেন্দ্র।

কেন্দ্রের প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে, ওমিক্রনের ত্রাসের কারণে ১ ডিসেম্বর থেকে বিদেশ থেকে আগত প্রত্যেক যাত্রীকে বিগত ১৪ দিনের ‘ট্রাভেল হিস্ট্রি’ জমা দিতে হবে। তাছাড়া আরটি-পিসিআর টেস্টের ফলও জমা দিতে হবে। কেন্দ্রের এয়ার সুবিধা পোর্টালে একটি সেল্ফ ডিক্লারেশন ফর্ম পূরণ করে এই সব তথ্য জমা দিতে হবে যাত্রীদের।  

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যাত্রার ৭২ আগের আরটি-পিসিআর গৃহীত হবে। ভুয়ো রিপোর্ট জমা দিলে সেই যাত্রীর বিরুদ্ধে ফৌজদারি মামলাও করা হবে বলে জানিয়েছে কেন্দ্র।  তাছাড়া ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত দেশগুলি থেকে আগত বিমানযাত্রীদের উপর বাড়তি নজর রাখার কথা বলা হয়েছে। এই তালিকায় ব্রিটেন সহ ইউরোপীয় দেশগুলি, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বাংলাদেশ, বৎসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জ়িম্বাবোয়ে, সিঙ্গাপুর, হংকং এবং ইজরায়েল রয়েছে। এই দেশগুলি থেকে ভারতে কেউ এলে তাঁদের নিজের খরচে ফের করোনা পরীক্ষা করাতে হবে। সেই টেস্টের রিপোর্ট না আসা পর্যন্ত সেই যাত্রীদের বিমানবন্দরেই অপেক্ষা করতে হবে। করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ হলে, ইনস্টিটিউশনাল কোয়ারান্টিনে থাকতে হবে।

 

 

বন্ধ করুন