বাংলা নিউজ > ঘরে বাইরে > নাগাল্যান্ডে আফস্পা কি প্রত্যাহার হবে! বিবেচনায় কমিটি গড়ছে কেন্দ্র
নাগাল্যান্ডে আফস্পা প্রত্যাহার ইস্যু: বিবেচনায় কেন্দ্র গড়ছে বিশেষ কমিটি, কী জানালেন রিও (ফাইল ছবি)  (ANI Photo) (Shanky Rathore)
নাগাল্যান্ডে আফস্পা প্রত্যাহার ইস্যু: বিবেচনায় কেন্দ্র গড়ছে বিশেষ কমিটি, কী জানালেন রিও (ফাইল ছবি)  (ANI Photo) (Shanky Rathore)

নাগাল্যান্ডে আফস্পা কি প্রত্যাহার হবে! বিবেচনায় কমিটি গড়ছে কেন্দ্র

  • নাগাল্যান্ডে আফস্পা প্রত্যাহার ইস্যুতে তুঙ্গে রাজনৈতিক পারদ। আফস্পা প্রত্যাহার ইস্যুতে কেন্দ্র গড়ছে বিশেষ কমিটি, মুখ খুললেন রিও।

উত্তর পূর্বের রাজ্যগুলিতে কার্যত বড়সড় ইস্যু হয়ে উঠছে, সেনা বাহিনীর বিশেষ ক্ষমতা আইন, ১৯৫৮ যা সচরাচর পরিচিত 'আফস্পা' আইন নামে। এই আইন তুলে নেওয়ার দাবিতে বহুদিন ধরে সরব হয় উত্তরপূর্বের একাধিক রাজনৈতিক শিবির। এদিকে, রবিবার নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও জানান, নাগাল্যান্ড থেকে আফস্পা বা আর্মড ফোর্সেস স্পেশ্যাল পাওয়ার অ্যাক্ট নাগাল্যান্ড থেকে তুলে নেওয়ার ব্যাপারে বিশেষ কমিটি গড়ছে কেন্দ্র।

উল্লেখ্য, চলতি মাসে নাগাল্যান্ডে জঙ্গি সন্দেহে সেনার গুলি চালানোর ঘটনায় ব্যাপক উত্তেজনা ছড়ায় গোটা উত্তরপূর্বে। অগ্নিগর্ভ হতে থাকে পরিস্থিতি। একযোগে একাধিক স্থানীয় রাজনৈতিক শিবির এই আফস্পা আইন প্রত্যাহারের দাবি জানায়। দাবিতে সরব হয়ে পথে নামেন বহু সাধারণ মানুষ। এরপর এই ইস্যুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকে বসেন উত্তর পূর্বের রাজ্যগুলির রাজনৈতিক প্রতিনিধিরা। বৈঠকে হারি ছিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা, নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও, এছাড়াও হারি ছিলেন নাগা পিপলস পার্টির টি আর জেলিয়াং, ছিলেন নাগাল্যান্ডের উপ মুখ্যমন্ত্রী ওয়াই প্যাটন। গত ২৩ ডিসেম্বরের সেই বৈঠকের পর এদিন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও এক টুইট পোস্টে বিষয়টি নিয়ে গুরুত্ব সহকারে আলোচনা করার জন্য ধন্যবাদ জানান। এছাড়াও নিডের পোস্টে তিনি ' সমস্ত পক্ষকে শান্তি বজায় রাখা'র জন্য আবেদন করেন। তিনি জানিয়েছেন, নাগাল্যান্ড থেকে আফস্পা প্রত্যাহার হবে কি না, তা বিবেচনা করতে কেন্দ্র একটি কমিটি গড়ছে। সূত্রের খবর, কমিটিতে থাকছনে কেন্দ্র ও রাজ্য সরকারের প্রতিনিধিরা। নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী রিওর তরফে এক প্রেস স্টেটমেন্ট রবিবার জানানো হয়েছে, কমিটিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সচিব থাকছেন। কমিটিতে নাগাল্যান্ড পুলিশের প্রতিনিধিদেরও থাকার সম্ভাবনা রয়েছে। কমিটির রিপোর্ট পাওয়ার পরই নাগাল্যান্ডে আফস্পা নিয়ে বড় সিদ্ধান্ত আসতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে, সেনার গুলিতে নিহত নাগাল্যান্ডের ১৩ জনের মৃত্যুর ঘটনায় তদন্ত প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন সেখানের মুখ্যমন্ত্রী নেফিউ রিও। চলতি মাসে নাগাল্যান্ডের মন জেলায় এই গুলি চালানোর ঘটনার পর অগ্নিগর্ভ হয়ে ওঠে উত্তরপূর্ব। পর পর একাধিক ঘটনায় ৩৫ জন আহত হন। ব্যাপক প্রতিবাদ মিছিলে সরব হন মানুষ। গোটা ঘটনার নিরপেক্ষ তদন্ত ও দোষীদের শাস্তির দাবি জানায় একাধিক সংগঠন। এরপর ২০ ডিসেম্বর নাগাল্যান্ডের বিধানসভা এই হত্যা ও আফস্পা প্রত্যাহারের দাবিতে পাঁচ দফা প্রস্তাবে সায় দেয়। সেখানে নাগাল্যান্ড সহ গোটা উত্তর পূর্ব থেকে আফস্পা প্রত্যাহারের দাবি জানানো হয়। নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী রিওর তরফে জানানো হয়েছে, গুলি চালনার ঘটনার নিরপেক্ষ তদন্তের ভিত্তিতে সত্ত্বর দোষীদের শাস্তির ব্যবস্থা করা হবে। এবিষয়ে কাল বিলম্ব করা হবে না বলে জানানো হয়েছে।

বন্ধ করুন