বাংলা নিউজ > ঘরে বাইরে > Gyanvapi case: জ্ঞানবাপীতে শিবপুজো ঘিরে মামলায় বারাণসী কোর্টের সিদ্ধান্ত পর্যন্ত অপেক্ষা করবে সুপ্রিম কোর্ট
জ্ঞানবাপী মসজিদ (ফাইল ছবি) (HT_PRINT)

Gyanvapi case: জ্ঞানবাপীতে শিবপুজো ঘিরে মামলায় বারাণসী কোর্টের সিদ্ধান্ত পর্যন্ত অপেক্ষা করবে সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্টের সামনে জ্ঞানবাপী শ্রীঙ্গার গৌরী কমপ্লেক্স নিয়ে ছিল মামলা। সেই মামলার শুনানিতে এই তথ্য উঠে আসে। উল্লেখ্য, মঙ্গলবারই এই মামলায় এক পক্ষের দায়ের করা বক্তব্যের প্রেক্ষিতে শুনানি ছিল বারাণসী আদালতে।

জ্ঞানবাপী মসজিদ ইস্যুতে বারাণসী কোর্ট কোন নির্দেশ দেয় তার দিকে তাকিয়ে সুপ্রিম কোর্ট। এর আগে , অনজুমান ইনতেজামিয়া মসজিদ কমিটি বারাণসী কোর্টের কাছে এই জ্ঞাপনবাপী ইস্যুতে মামলা দায়ের করে। মামলার মূলে রয়েছে মসজিদ এলাকায় শিবলিঙ্গের পুজো প্রসঙ্গ। এদিকে, শিবলিঙ্গের পুজো সংক্রান্ত মামলার শুনানি অক্টোবরের প্রথম সপ্তাহে হওয়ার কথা জানিয়েছে বারাণসী আদালত। আর বারাণসী কোর্টের রায় দান পর্যন্ত সুপ্রিম কোর্ট আপেক্ষা করবে বলে জানিয়েছে, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের সামনে জ্ঞানবাপী শ্রীঙ্গার গৌরী কমপ্লেক্স নিয়ে ছিল মামলা। সেই মামলার শুনানিতে এই তথ্য উঠে আসে। উল্লেখ্য, মঙ্গলবারই এই মামলায় এক পক্ষের দায়ের করা বক্তব্যের প্রেক্ষিতে শুনানি ছিল বারাণসী আদালতে। তখনই আদালত মামলাকে অক্টোবরের প্রথম সপ্তাহে শুনানির কথা জানায় ও আদালতের সেশন মুলতুবি করে দেয়। উল্লেখ্য, ওই আবেদনে জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ পুজোর দাবি জানিয়ে নতুন দুটি প্ল্যেন্টিফ আসে বারাণসী আদালতের সামনে। তার প্রেক্ষিতেই চলছিল আদালতে মামলার সেশন। সিভিল সার্ভিসেস-এ বিভিন্ন 'ছাড়' সংক্রান্ত ইস্যুতে অবস্থান স্পষ্ট করল কেন্দ্র

এদিকে, সুপ্রিম কোর্টে  অনজুমান ইনতেজামিয়া মসজিদ কমিটির তরফে আসে আবেদন। উল্লেখ্য, গত কয়েক সপ্তাহ ধরে বারাণসীর জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সে শিবলিঙ্গ রয়েছে বলে দাবি করা হয়। সেই মামলার প্রেক্ষিতে বিভিন্ন পক্ষের আবেদন আসতে থাকে বারণসী আদালত ও সুপ্রিম কোর্টে। তবে বারাণসী আদালতের রায় পর্যন্ত অপেক্ষা করবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। এদিকে, এই ইস্যুতে ওই কম্প্লেক্সে যাতে নিরাপত্তার ফাঁক না থাকে তার দায়িত্বে রয়েছে প্রশাসন। দেশের শীর্ষ আদাবতের নির্দেশে বলা হয়েছে, মুসলিম সম্প্রদায়ের মানুষ যাতে মসজিদে নমাজ পাঠ করতে পারেন, সেই বিষয়টি নিশ্চিত করতে হবে নিরাপত্তার দিক থেকে।

 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন