বাংলা নিউজ > ঘরে বাইরে > প্যাকেটে একটা বিস্কুট কম, আইটিসি–কে এক লক্ষ টাকা জরিমানা আদালতের

প্যাকেটে একটা বিস্কুট কম, আইটিসি–কে এক লক্ষ টাকা জরিমানা আদালতের

বিস্কুট

প্রত্যেকটি বিস্কুট তৈরি করতে ৭৫ পয়সা খরচ হয়। আইটিসি প্রত্যেকদিন ৫০ লক্ষ প্যাকেট ওই বিস্কুট তৈরি করেছে। সুতরাং ওই সংস্থা প্রত্যেকদিন তাঁর ক্রেতাদের ২৯ লক্ষ টাকা মূল্যের প্রতারণা করছে। তখন পাল্টা সওয়াল করে আইটিসি জানান, বিস্কুট সংখ্যার বিচারে বিক্রি হয় না। প্যাকেট প্রতি ওজনের বিচারে বিক্রি হয়।

একটা বিস্কুটের জন্য ১ লক্ষ টাকা জরিমানা। এমনই ঘটনা ঘটেছে দেশে। কোনও ক্রেতাকে এই টাকা দিয়ে বিস্কুট কিনতে হয়নি। বরং এক ক্রেতা নিজেই বিস্কুট প্রস্তুতকারক সংস্থার কাছ থেকে এই টাকা পেয়েছেন বলে খবর। কেন এমন ঘটেছে জানেন? কারণ ক্রেতার প্যাকেটে একটি বিস্কুট কম ছিল। আর তা নিয়ে হয় আইনি লড়াই। অবশেষে সেই একটি বিস্কুটেরই দাম দাঁড়াল এক লক্ষ টাকা। অবাক হলেও এটাই বাস্তবে ঘটেছে। সম্প্রতি আইটিসি সংস্থাকে এক লক্ষ টাকা জরিমানা করা হয়েছে এক ক্রেতার এই অভিযোগের ভিত্তিতে।

এদিকে সম্প্রতি এক ক্রেতা প্যাকেটে বিস্কুট একটি কম আছে অভিযোগ তুলে ক্রেতা সুরক্ষা আদালতে মামলা করেন। তাঁর অভিযোগ ছিল, তিনি আইটিসি’‌র তৈরি সানফিস্ট মারি লাইট বিস্কুটের একটি প্যাকেট কিনেছিলেন। কিন্তু সেই প্য়াকেটের গায়ে সংস্থার পক্ষ থেকে যে তথ্য দেওয়া হয়েছিল তাতে ১৬টি বিস্কুট থাকার কথা। ওই প্যাকেটের বিস্কুট পথকুকুরদের খাওয়ার জন্য ছেঁড়ার পরে তিনি গুণে দেখেন প্যাকেটের ভিতরে রয়েছে ১৫টি বিস্কুট। তারপরেই ওই বিস্কুট নিয়ে অভিযোগ করেন চেন্নাইয়ের বাসিন্দা পি দিল্লিবাবু। একটি বিস্কুট কম থাকা নিয়ে দিল্লিবাবু সংশ্লিষ্ট দোকানে অভিযোগ করেন। আইটিসি সংস্থাকেও অভিযোগ জানিয়ে ব্যাখ্যা চান। কিন্তু জবাবে সন্তুষ্ট হতে না পেরে মামলা করেন দিল্লিবাবু।

অন্যদিকে ক্রেতা সুরক্ষা আদালতে তিনি দাবি করেন, প্রত্যেকটি বিস্কুট তৈরি করতে ৭৫ পয়সা খরচ হয়। আইটিসি প্রত্যেকদিন ৫০ লক্ষ প্যাকেট ওই বিস্কুট তৈরি করেছে। সুতরাং ওই সংস্থা প্রত্যেকদিন তাঁর ক্রেতাদের ২৯ লক্ষ টাকা মূল্যের প্রতারণা করছে। তখন পাল্টা সওয়াল করে আইটিসি জানান, বিস্কুট সংখ্যার বিচারে বিক্রি হয় না। প্যাকেট প্রতি ওজনের বিচারে বিক্রি হয়। ওই প্যাকেটে লেখা ছিল, ৭৬ গ্রাম ওজনের বিস্কুট রয়েছে। যদিও আদালত তদন্ত করার পরে দেখে ১৫টি বিস্কুট রয়েছে এমন প্যাকেটে আদতে ৭৪ গ্রাম ওজনের বিস্কুট রয়েছে। তাতে বিপাকে পড়ে যায় আইটিসি। আর অনুকূল পরিস্থিতি তৈরি হয় দিল্লিবাবুর পক্ষে।

আরও পড়ুন:‌ গঙ্গার গর্ভে যাচ্ছে একের পর এক বাড়ি, পরিদর্শনে গিয়ে বিক্ষোভের মুখে তৃণমূল বিধায়করা

তারপর ঠিক কী ঘটল?‌ চরম বিপাকে পড়ে গিয়ে আইটিসি পুরনো তথ্য খাঁড়া করে। আর আদালতে সওয়াল করে, ২০১১ সালের ‘লিগাল মেট্রোলজি রুলস’ অনুযায়ী, প্যাকেটজাত পণ্যে সর্বোচ্চ সাড়ে ৪ গ্রাম পর্যন্ত ওজনে অসঙ্গতি থাকলে সেটা ধরার মতো বিষয় নয়। কিন্তু আদালতে সেই যুক্তি কাজে লাগেনি। অনৈতিক পথে ব্যবসা চালানোর দায়ে আইটিসিকে এক লক্ষ টাকা জরিমানা করে ক্রেতা সুরক্ষা আদালত। এখন এই টাকা কড়ায়–গন্ডায় পাবেন দিল্লিবাবু। একইসঙ্গে ক্রেতা সুরক্ষা আদালত আইটিসি–কে নির্দেশ দেয় ক্রেতাকে ১ লক্ষ টাকা জরিমানা দিতে হবে এবং ওই ব্যাচের সব বিস্কুট বাজার থেকে তুলে নিতে হবে।

ঘরে বাইরে খবর

Latest News

'নিষিদ্ধ' চিনা সংস্থার সাথে হাত মেলাল মলদ্বীপ, বেজিং প্রেমে এ কী করছেন মুইজ্জু? পাহাড় কেটে বসেছে লাইন, বাংলা থেকে সিকিমের পথে কোন কোন স্টেশন দিয়ে যাবে ট্রেন? শর্ত আরোপ করে হাওড়ায় পুরনো পথেই রাম নবমীর মিছিলের অনুমতি আদালতের জোর করে হাসছে, আসলে মনকষ্টে ভুগছে হার্দিক, নিজের অভিজ্ঞতা থেকে বললেন কেপি রোম্যান্সে গদগদ, বিয়ের দিন কৃতিকে কবিতা পড়ে শোনান পুলকিত! দেখুন ভিডিয়ো ছেলেরা পাত্তাই পায় না কার কাছে মনের কথার সেটে!দ্রোণ বললেন 'মাইক্রোস্কোপ দিয়ে…' IPL 2024: ৫৭টা ইনিংসে ২০০০ রান! রাহুলকে পিছনে ফেলে অনন্য নজির গড়লেন রুতুরাজ রাম নবমী ‘ওদের দাঙ্গা করার দিন’, আল্লার নামে প্রার্থনা করবেন, বললেন মমতা ‘এরকম খেললে জেতা যায় না’, হারের পর বিরক্ত ক্লপ,প্রিমিয়র লিগে অ্যাডভান্টেজ সিটি ‘‌সিএএ দেশের ধর্মনিরপেক্ষ–বহুত্ববাদী সাংস্কৃতির সঙ্গে বিশ্বাসঘাতকতা’‌, অমর্ত্য

Latest IPL News

জোর করে হাসছে, আসলে মনকষ্টে ভুগছে হার্দিক, নিজের অভিজ্ঞতা থেকে বললেন কেপি IPL 2024: ৫৭টা ইনিংসে ২০০০ রান! রাহুলকে পিছনে ফেলে অনন্য নজির গড়লেন রুতুরাজ ছক্কার হ্যাটট্রিক হাঁকানো বল খুদেকে উপহার দিয়ে মন জিতলেন ধোনি, ভাইরাল হল ভিডিয়ো যাবতীয় অভিমান গলে জল, নাইটরা জিততেই ইডেনের পিচ কিউরেটর সুজনকে বাহবা শাহরুখের ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.