বাংলা নিউজ > ঘরে বাইরে > OROP Scheme: দেওয়ালির আগেই ডিফেন্সের অবসরপ্রাপ্তদের বকেয়া মিটিয়ে দিন, মন্ত্রককে নির্দেশ রাজনাথের

OROP Scheme: দেওয়ালির আগেই ডিফেন্সের অবসরপ্রাপ্তদের বকেয়া মিটিয়ে দিন, মন্ত্রককে নির্দেশ রাজনাথের

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। (ANI Photo) (ANI)

গত ফেব্রুয়ারি মাসে দেশের শীর্ষ আদালত অবসরপ্রাপ্তদের বকেয়া দিতে কেন দেরি হচ্ছে সেই প্রসঙ্গ তুলেছিল। হিসেব বলছে, প্রায় ২৫ লাখ অবসরপ্রাপ্ত ডিফেন্স পেনসনার্সদের এই বকেয়া রয়েছে।

প্রাক্তন সার্ভিসমেনদের জন্য় খুশির খবর। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বৃহস্পতিবার মন্ত্রককে জানিয়েছেন,ওয়ান Rank, ওয়ান পেনশন স্কিমে যে বকেয়া রয়েছে প্রাক্তন সার্ভিসমেনদের জন্য় সেই বকেয়া এবার ছেড়ে দিন দেওয়ালির আগেই। 

অবসরপ্রাপ্ত সার্ভিসমেনদের জন্য এবছর এনিয়ে তৃতীয় কিস্তির বকেয়া ছাড়া হচ্ছে। প্রতিরক্ষামন্ত্রকের দফতর এক্স হ্যান্ডেলে লিখেছে, প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে নির্দেশ দিয়েছেন, ওআরওপির তৃতীয় কিস্তির টাকাটা ছেড়ে দিতে। ডিফেন্সের ক্ষেত্রে যারা অবসরপ্রাপ্ত রয়েছেন তাদের জন্য এই ব্যবস্থা করা হচ্ছে। স্পর্শ সিস্টেমের আওতায় এটা করা হবে। দিওয়ালির আগে এই টাকাটা ছেড়ে দেওয়ার জন্য বলা হয়েছে। ব্যাঙ্ক ও অন্যান্য এজেন্সিকে এব্যাপারে তৈরি থাকতে বলা হয়েছে। ভারতের ডিফেন্স অ্য়াকাউন্টস ডিপার্টমেন্টকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য় বলা হয়েছে। ২.৫ মিলিয়ন অবসরপ্রাপ্তদের এই ব্যবস্থা করার জন্য বলা হয়েছে। 

এদিকে গত ফেব্রুয়ারি মাসে দেশের শীর্ষ আদালত অবসরপ্রাপ্তদের বকেয়া দিতে কেন দেরি হচ্ছে সেই প্রসঙ্গ তুলেছিল। হিসেব বলছে, প্রায় ২৫ লাখ অবসরপ্রাপ্ত ডিফেন্স পেনসনার্সদের এই বকেয়া রয়েছে। দেওয়ালির আগে তাদের বকেয়া মিটিয়ে দিতে বলা হয়েছে। সব মিলিয়ে এক্ষেত্রে ২৩,৬৩৮ কোটি টাকা দেওয়ার কথা বলা হয়েছে। 

২০১৫ সালে এই স্কিম লাগু করা হয়েছিল। প্রতি পাঁচ বছরে এটা একবার করে ফের পর্যালোচনা করা হয়।  এই স্কিমের মাধ্যমে অতিরিক্ত ৪.৫২ লাখ নতুন উপভোক্তা সুবিধা পাবেন। ২০১৯ সালের ১ জুলাই থেকে এই নতুন স্কিম লাগু হয়েছিল। ২০১৫ সালের নভেম্বর মাস থেকে মোদী সরকার এই স্কিমকে কার্যকরী করে। ২০১৪ সালের জুলাই মাসের থেকে যে বকেয়া ছিল সেটা মেটানো হয়। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.